মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

গুচ্ছগ্রামে নানা সংকট

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১১:৩৬

বীরগঞ্জে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের শোভাযাত্রা গাইবান্ধার গোবিন্দগঞ্জ ফুলহার গুচ্ছগ্রামে শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ ও কবরস্থান না থাকায় নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে এখানকার মানুষেরা। যাতায়াতের একমাত্র রাস্তাটি সংস্কার না করায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এ ছাড়া পানিসংকটও একটি বড় সমস্যা। এত সমস্যার পরও সেখানে নতুন করে নির্মিত আরও ৬০টি ঘর বরাদ্দ দেওয়ার অপেক্ষায় রয়েছে। তবে উপজেলা প্রশাসন জানিয়েছে, সমস্যা সমাধানে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ী ইউনিয়নে ভূমিহীন ও অসহায় মানুষের জন্য ফুলহার গুচ্ছগ্রামে ১৩০টি ঘর নির্মাণ করে সরকার। এর মধ্যে ১০০টি ঘর বরাদ্দ পেয়ে তিন বছর ধরে লোকজন বসবাস শুরু করে। বাকি ঘরগুলো বৃষ্টির পানিতে মেঝের মাটি সরে গিয়ে বসবাসের অনুপযোগী হয়ে যায়।

গুচ্ছগ্রামে পাঁচ থেকে ছয় শ মানুষ বসবাস করলেও এখানে নেই পর্যাপ্ত কোনো নলকূপ। আর যেসব নলকূপ রয়েছে, সেগুলোর বেশির ভাগ অকেজো, নেই কবরের নির্ধারিত কোনো স্থান। আর মসজিদ রয়েছে গ্রাম থেকে প্রায় এক কিলোমিটার দূরে। এ ছাড়া দুই কিলোমিটারের মধ্যে কোনো পাঠশালা না থাকায় শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।

স্থানীয়দের দাবি, গুচ্ছগ্রামের পাশেই নদী তীরবর্তী যে খাস জমি রয়েছে, সেখানে তাদের জন্য একটি মসজিদ ও কবরস্থান করে দেওয়া হোক। পাশাপাশি ঘরগুলোর সংস্কার না করে নতুন করে আরও ৬০টি ঘর নির্মাণ করা হয়েছে। সেগুলো বরাদ্দ না দেওয়ায় ক্রমেই নষ্ট হয়ে যাচ্ছে।

কাটাবাড়ী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শফিক মাহমুদ গোলাপ বলেন, ফুলহার গুচ্ছগ্রামের বিভিন্ন সমস্যা সমাধান না করে, নতুন করে আরও ৬০টি ঘর নির্মাণ করে সরকারি অর্থের অপচয় করা হচ্ছে। অথচ তিন বছর ধরে সেখানে বসবাসকারীরা নানা ধরনের সমস্যার মধ্যে জীবন যাপন করছে। তাই তাদের সমস্যাগুলো আগে সমাধান করা দরকার।

গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাঈদ জানান, ফুলহার গুচ্ছগ্রামের রাস্তা নির্মাণের ব্যাপারে প্রস্তাব পাঠানো হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও অন্যান্য যে সমস্যা রয়েছে, তা সমাধানে পদক্ষেপ নেওয়া হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    এক ঘণ্টার পৌর মেয়র স্কুলছাত্রী লামিয়া

    নকলায় ৯ ইউপিতে নৌকা চান ৬১ জন

    হিন্দুদের ঘরবাড়িতে হামলার প্রতিবাদে জাসদের মানববন্ধন

    সেতুর অভাবে চলাচলে দুর্ভোগ

    সরকার প্রতারণামূলক নির্বাচনের চেষ্টা করছে

    শিবগঞ্জ সীমান্ত থেকে কোটি টাকার ইয়াবা উদ্ধার 

    হাগের আডির মতো ২০-২৫ টেহায় বেচতাছে বন

    ভারত-পাকিস্তান সেমিফাইনালে খেলবে, বলছেন পাকিস্তানি সাবেক 

    তফসিল ঘোষণার সাত দিন পরও মনোনয়ন ফরম না পাওয়ায় প্রার্থীদের ক্ষোভ 

    পিএসসির প্রশ্ন ফাঁস করলে সর্বোচ্চ ১০ বছর জেল

    ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা