বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

বিশ্বসেরায় বেরোবির ৭ শিক্ষক

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১১:২৪

গবেষণায় বিশেষ অবদানের জন্য বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাত শিক্ষক। সম্প্রতি ১২ ক্যাটাগরিতে বিশ্বের ২০৬ দেশের গবেষকদের তালিকা প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স নামে একটি প্রতিষ্ঠান। এ তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি ১ হাজার ৭৮৮ গবেষক।

বেরোবির সাত গবেষকের মধ্যে এগিয়ে রয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ তৌফিকুল ইসলাম। বাংলাদেশের প্রেক্ষাপটে তাঁর অবস্থান ১৩৫তম। এরপরের অবস্থানগুলোতে যথাক্রমে রয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান (৭৩২তম), পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহজামান (১ হাজার ৩৬৪তম) ও ইইই বিভাগের বিভাগীয় প্রধান ফেরদৌস রহমান (১ হাজার ৩৭২তম)।

এ ছাড়া ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুর আলম সিদ্দিক (১ হাজার ৪৩০তম), অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের সহযোগী অধ্যাপক আপেল মাহমুদ (১ হাজার ৬০৩তম) ও পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান (১ হাজার ৬৫৬তম) তালিকায় জায়গা করে নিয়েছেন।

গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে গবেষকদের শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করে এই তালিকা তৈরি করেছে এডি ইনডেক্স। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে তাঁদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অপহরণ ও ধর্ষণের দায়ে ৪৪ বছরের দণ্ড

    বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান আওলাদ

    বাউল সংগীতের আসর

    প্রেম থেকে প্রতারণা, প্রেমিকের বন্ধুসহ গ্রেপ্তার ২ 

    ডিএমপি কমিশনার শফিকুল ইসলামের মেয়াদ বাড়ল এক বছর 

    সারিয়াকান্দিতে ছাগল নিয়ে দু'পক্ষের সংঘর্ষে নিহত ১ 

    তিতাসের কড়িকান্দি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন মুরাদ

    চারঘাটে ট্রেন ও নসিমন সংঘর্ষ 

    অবশেষে জামিন পেলেন আরিয়ান খান