মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

‘সম্মিলিত প্রয়াসে দুর্যোগ ঝুঁকি মোকাবিলা সম্ভব’

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১১:১৭

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে গতকাল কাউনিয়ায় ফায়ার সার্ভিসের মহড়া অনুষ্ঠিত হয়। ছবি: আজকের পত্রিকা সবার সম্মিলিত প্রয়াসে দুর্যোগের ঝুঁকি মোকাবিলা করা সম্ভব বলে মন্তব্য করেছেন কাউনিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিনা তারিন। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে গতকাল বুধবার আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

‘মুজিব বর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্ততি’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল কাউনিয়ায় দিবসটি পালিত হয়। এ উপলক্ষে উপজেলা পরিষদ ও প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ে মহড়া এবং আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউএনও তাহমিনা। তিনি বলেন, ‘গ্রামগঞ্জের নিভৃত পল্লির মানুষদের দুর্যোগ মোকাবিলায় সচেতন করতে হবে। সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে দুর্যোগ ঝুঁকি হ্রাসে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ এগিয়ে আছে। যেকোনো দুর্যোগ মোকাবিলায় আমাদের প্রস্তুতি থাকতে হবে। তাহলে রূপকল্প-২০৪১ বাস্তবায়ন সহজ হবে। পাশাপাশি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পদার্পণেও সহায়ক হবে।’

এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আহসান হাবীর সরকার বলেন, শীত মৌসুমে গ্রামের অনেক মানুষ খড়কুটা জ্বালিয়ে উষ্ণতা নেন। এতে অসাবধানতার কারণে অগ্নিদগ্ধের ঘটনা ঘটে। এ ছাড়া বিভিন্ন সময় বিদ্যুতের শর্টসার্কিট এবং অসাবধানতায় বসতবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হয়। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে প্রশাসনের আয়োজনে উপজেলার বিভিন্ন গ্রামে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ে মহড়াসহ দুর্যোগ মোকাবিলায় মানুষদের সচেতন করা হচ্ছে।

আলোচনায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সরদার আবদুল হাকিম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল হামিদ সরকার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহফুজ আরিফ, কাউনিয়া ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ শাহিন সরকার প্রমুখ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সিমেন্ট বোঝাই ট্রাক পুকুরে

    টাঙ্গাইলে অপরাধ বন্ধের দাবিতে মানববন্ধন

    সখীপুরে নিত্যসঙ্গী যানজট

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম