মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

মণ্ডপ নাকি সিনেমা হল

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১২:১৬

রাজশাহী শহরে নেই কোনো সিনেমা হল। আর দেখা যায় না ছবির পোস্টারও। তাই এবার রাজশাহীতে ভেঙে ফেলা একটি সিনেমা হলের আদলে তৈরি করা হয়েছে পূজামণ্ডপ। সেখানে সাঁটানো হয়েছে সিনেমার পোস্টার। আজকের পত্রিকা চলিতেছে ‘আগুনের পরশমনি’, ‘ছুটির ঘণ্টা’, ‘নিঃস্বার্থ’, ‘জবর দখল’ আর ‘আম্মাজান’। আর আসিতেছে ‘ভাই’, ‘ওয়াদা’ ‘সত্যের মৃত্যু নেই’, সাদাকালো যুগের ‘মতিমহল’ ছবিসহ আরও বেশকিছু। দেওয়ালে সিনেমার এমন পোস্টারই সাঁটানো আছে।

অথচ রাজশাহী শহরের শেষ সিনেমা হলটিও বন্ধ হয়ে গেছে তিন বছর আগে। ভেঙে ফেলা হয়েছে ‘উপহার’ নামের এই প্রেক্ষাগৃহের ভবনটিও। তাহলে কেন দেওয়ালে সিনেমার পোস্টার? শারদীয় দুর্গোৎসবে ঠিক সিনেমা হলের আদলেই তৈরি করা হয়েছে একটি পূজামণ্ডপ। হলের আবহ রাখতে তার পাশেই লাগানো রয়েছে এসব পোস্টার।

রাজশাহী নগরীর সাগরপাড়া এলাকার শিবালয় সাগরপাড়া শিবমন্দির পূজা উদ্‌যাপন কমিটি এ আয়োজন করেছে। পূজামণ্ডপটি সাজানো হয়েছে ‘কল্পনা’ সিনেমা হলের আদলে। এই হলটি ২০১০ সালের দিকে ভেঙে ফেলা হয়। হল না থাকলেও এলাকাটির নাম এখনো ‘কল্পনা সিনেমা হলের মোড়’। শহরে এখন একটিও সিনেমা হল নেই।

শিবালয়ের পূজামণ্ডপে গিয়ে দেখা গেল, কল্পনা হল ভবনটি যেমন ছিল, ঠিক সেভাবেই কাপড় দিয়ে মণ্ডপ তৈরি করা হয়েছে। শুধু বাইরেই নয়, ভেতরেও অন্ধকারাচ্ছন্ন পরিবেশ, আলো গিয়ে পড়ছে প্রতিমার ওপর। যেন হলটি চলছেই! আর দেবী দর্শনে আসা ভক্তরা দর্শক। বাইরে লাগানো বেশকিছু ছবির পোস্টার। সবচেয়ে পুরোনো ছবির মধ্যে রয়েছে খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’, চাষী নজরুল ইসলামের ‘ওরা ১১ জন’, আমজাদ হোসেনের ‘ভাত দে’ ছবির পোস্টার। সবচেয়ে ‘নতুন’ ছবির মধ্যে আছে গিয়াস উদ্দিন সেলিমের ‘মনপুরা’।

মণ্ডপের সামনে ‘কল্পনা হল’ লেখা ফটকের পাশে আরও লেখা হয়েছে, ‘চলচ্চিত্র শুধু বিনোদনের জন্য নয়। চলচ্চিত্র আমাদের মুক্তিযুদ্ধ ও সংস্কৃতির সঙ্গে যুক্ত। চলচ্চিত্র ধ্বংস হয়ে গেলে উগ্র সাম্প্রদায়িক অপশক্তি উৎসাহিত হবে। রাজশাহী শহরে বর্তমানে আমরা নাই (কল্পনা/উৎসব, অলকা/স্মৃতি, রাজতিলক, লিলি, বর্ণালী, উপহার সিনেমা হল)। এই শূন্যতা কাটিয়ে উঠুক রাজশাহীসহ সারা দেশ। স্মৃতিতে কল্পনা সিনেমা হল।’

আরেকটি ব্যানারে রাজশাহীর একসময়ের সিনেমা হলগুলোর ইতিহাস তুলে ধরে লেখা হয়েছে—‘চলচ্চিত্রশিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারি উদ্যোগে সিনেমা হল নির্মাণ করা হোক।’ মণ্ডপ কমিটির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু বললেন, ‘আগে ঈদ কিংবা পূজায় নতুন নতুন ছবি মুক্তি পেত। আমরা হলে গিয়ে দেখতাম। সেই দিন আবার ফিরে পেতে চাই। সেই আকাঙ্ক্ষা থেকেই মণ্ডপকে এভাবে সাজানো।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সিমেন্ট বোঝাই ট্রাক পুকুরে

    টাঙ্গাইলে অপরাধ বন্ধের দাবিতে মানববন্ধন

    সখীপুরে নিত্যসঙ্গী যানজট

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম

    গাজীপুরে বিবস্ত্র অপ্রকৃতিস্থ অবস্থায় উদ্ধার স্বামী-স্ত্রীর মৃত্যু