বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

কমনওয়েলথ সভার সভাপতি হলেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৬:২৭

অর্থমন্ত্রী মুস্তফা কামাল। ফাইল ছবি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী বছর অনুষ্ঠেয় কমনওয়েলথ অর্থমন্ত্রীদের সভার (সিএফএমএম) চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন। বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভার সাইডলাইনে গত মঙ্গলবার সন্ধ্যায় কমনওয়েলথ অর্থমন্ত্রীদের ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় অর্থমন্ত্রী মুস্তফা কামালকে কমনওয়েলথ অর্থমন্ত্রীদের সভা, ২০২২-এর চেয়ারপারসন নির্বাচিত করা হয়।

সভায় কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের অর্থমন্ত্রী ও উচ্চপর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন। বাংলাদেশের পক্ষে মালয়েশিয়া আনুষ্ঠানিক প্রস্তাব দেয় এবং ব্রুনাইয়ের সমর্থনের পরিপ্রেক্ষিতে আগামী বছরের জন্য চেয়ারপারসন নির্বাচিত হন আ হ ম মুস্তফা কামাল। আগামী বছর কমনওয়েলথ অর্থমন্ত্রীদের বৈঠকে সভাপতিত্ব করার সুযোগ লাভ করায় বাংলাদেশের সর্বস্তরের জনগণের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন অর্থমন্ত্রী।

মুস্তফা কামাল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত এক দশকে গড়ে ৭ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। এমনকি করোনা মহামারিকালে গত বছর যেখানে বৈশ্বিক অর্থনীতি ৩ শতাংশ সংকুচিত হয়েছে, সে সময়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের জরিপে বাংলাদেশ শীর্ষ পাঁচটি সহনশীল অর্থনীতির দেশ হিসেবে উঠে এসেছে।

অর্থমন্ত্রী বলেন, গত মাসে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের টেকসই উন্নয়ন-সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এসডিজি প্রগ্রেস অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে।

এবারের সভায় অ্যান্টিগুয়া এবং বার্বুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন সভাপতিত্ব করেন। কমনওয়েলথ সচিবালয়ের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডসহ সভায় অংশগ্রহণকারী প্রতিনিধিরা টেকসই উন্নয়ন ও অর্থনৈতিক পুনরুদ্ধার, বৈশ্বিক বাণিজ্য সহজ করতে ন্যূনতম হারে কর চুক্তি, কমনওয়েলথভুক্ত দেশগুলোর ওপর করোনা পরিস্থিতির প্রভাব, জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় ঋণ, কমনওয়েলথ ক্লাইমেট ফাইন্যান্সসহ আরও কয়েকটি বিষয়ের ওপর আলোকপাত করেছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    এক ঘণ্টার পৌর মেয়র স্কুলছাত্রী লামিয়া

    নকলায় ৯ ইউপিতে নৌকা চান ৬১ জন

    হিন্দুদের ঘরবাড়িতে হামলার প্রতিবাদে জাসদের মানববন্ধন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি

    অভাবের তাড়নায় কৃষকের আত্মহত্যার অভিযোগ

    খুতবায় সরকারবিরোধী কথা বলার অভিযোগে ইমামের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ