মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

চাকরির বিজ্ঞাপন দিয়ে প্রতারণা

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৩:৫৮

প্রতারণার অভিযোগে গ্রেপ্তার তিন ব্যক্তি। ছবি: আজকের পত্রিকা নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লায় পৃথক অভিযান চালিয়ে চাকরির প্রলোভন দেখিয়ে প্রতারণার অভিযোগে দুটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও এমডিসহ তিনজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গত মঙ্গলবার সন্ধ্যায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন—রফিকুল ইসলাম (৩১), এমডি মো. সাইফুল ইসলাম (২৮) ও মো. রায়হান।

গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টায় সিদ্ধিরগঞ্জের আদমজীতে অবস্থিত র‍্যাব-১১-এর সদর দপ্তরে সংবাদ সম্মেলনে অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর পাশা এ তথ্য জানান। তিনি বলেন, সিদ্ধিরগঞ্জের সাহেবপাড়ার এনআরএস ফোর্স সিকিউরিটি সার্ভিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে অনলাইনে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে চাকরি দেওয়ার নামে সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছিল। মঙ্গলবার সন্ধ্যায় অফিসে অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম ও এমডি মো. সাইফুল ইসলামকে প্রতারণামূলক কার্যক্রম পরিচালনা করা অবস্থায় আটক করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৭০টি ভিজিটিং কার্ড, ২০টি চাকরিপ্রত্যাশীদের ভর্তি ফরম, একটি সিল, অফিস শর্তাবলির ২০টি অঙ্গীকারনামা, তিন জোড়া সিকিউরিটি ইউনিফর্ম ও দুটি আয়-ব্যয়ের রেজিস্ট্রার জব্দ করা হয়।

লেফটেন্যান্ট কর্নেল তানভীর পাশা আরও জানান, একই দিন ফতুল্লার চাষাঢ়ায় তোলারাম কলেজ রোড এলাকায় অপর একটি প্রতিষ্ঠান এমআরএম ফোর্সেস সিকিউরিটি সার্ভিস লিমিটেডের অফিসে অভিযান পরিচালনা করে র‍্যাব। এ সময় একই ধরনের প্রতারণামূলক কার্যক্রম করা অবস্থায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. রায়হানকে আটক করা হয়। এ প্রতিষ্ঠানটিও অনলাইনে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে চাকরির নামে প্রতারণা করে আসছিল। এ সময় তাঁর কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি সিল, ২০টি চাকরিপ্রত্যাশীদের স্বহস্তে পূরণকৃত ভর্তি ফরম, দুটি এটিএম কার্ড, চারটি টাকার রশিদ ও তিনটি আয়-ব্যয়ের রেজিস্ট্রার জব্দ করা হয়।

প্রাথমিক অনুসদ্ধানে র‍্যাব জানতে পারে, প্রতিষ্ঠান দুটি দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে লোভনীয় বেতনে চাকরির বিজ্ঞাপন দিয়ে চাকরিপ্রত্যাশীদের সঙ্গে প্রতারণা করে আসছিল। বিভিন্ন বেনামি কোম্পানিতে বিভিন্ন পদে লোক নিয়োগের প্রলোভন দেখিয়ে প্রত্যেক চাকরিপ্রত্যাশীর কাছ থেকে রেজিস্ট্রেশন ফি, মেডিকেল ফি ইত্যাদির কথা বলে জনপ্রতি ৭ থেকে ১৫ হাজার টাকা হাতিয়ে নিত। বিভিন্ন প্রতিষ্ঠানের সিকিউরিটি গার্ড, প্রজেক্ট হেলপার, মার্কেটিং ম্যানেজার, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, রডমিস্ত্রি ও রাজমিস্ত্রি প্রভৃতি পদে ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বেতনের প্রলোভন দেখিয়ে চাকরিপ্রত্যাশীদের প্রলুব্ধ করত।

প্রতিষ্ঠান দুটি প্রতারণামূলকভাবে সাধারণ চাকরিপ্রত্যাশীদের মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করে আসছিল। গত ছয় মাসে এমআরএম ফোর্সেস সিকিউরিটি সার্ভিস লিমিটেড নামক প্রতিষ্ঠানটি প্রায় ১ হাজার ২০০ মানুষের কাছ থেকে প্রায় কোটি টাকা হাতিয়ে নেয়। এ প্রতিষ্ঠানটি আগেও বিভিন্ন নামে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এরূপ প্রতারণামূলক কার্যক্রম পরিচালনা করে।

আটক ওই তিন ব্যক্তির বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লা থানায় মামলা হয়েছে বলে জানান তানভীর পাশা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের উসকানি ভারতের মুসলমানদের জীবন বিপাকে ফেলছে: কাদের

    আওয়ামী লীগকে গদি ছেড়ে রাস্তায় নামার পরামর্শ মির্জা আব্বাসের

    এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার দায়িত্ব গ্রহণ

    কাউখালীতে অগ্নিকাণ্ডে ৯ ব্যবসাপ্রতিষ্ঠান ও ৩ বসতঘর পুড়ে ছাই 

    সহিংসতায় জড়িতদের ধরতে প্রধানমন্ত্রীর কড়া নির্দেশ 

    ইউরোপীয় পরাশক্তিদের চোখ রাঙাচ্ছে ‘পুঁচকেরা’