বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

মেট্রোরেলের ৭০ ভাগ কাজ শেষ

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৩:৩২

ফাইল ছবি চলতি বছরের মে মাসের মাঝামাঝিতে মেট্রো রেললাইনে প্রথমবার জাপান থেকে আনা রেলইঞ্জিন চালিয়ে দেখা হয়। দেড় মাস আগে আংশিক উড়াল রেললাইনে পরীক্ষামূলক চলাচল শুরু হয়। ছয় মাস ধরে চলবে এ পরীক্ষা। পাশাপাশি পুরোদমে চলছে নির্মাণকাজ। উত্তরা থেকে মতিঝিল ২০ দশমিক ১০ কিলোমিটার রেললাইনের আর মাত্র ৩০ ভাগ কাজ বাকি আছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে। গতকাল বুধবার ওয়েবসাইটে প্রকাশিত মেট্রোরেল প্রকল্পের মাসভিত্তিক অগ্রগতির প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে প্রায় ৭০ দশমিক ৫৮ শতাংশ। পুরো প্রকল্পের কাজে সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে উত্তরা থেকে আগারগাঁও ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশে। যেখানে প্রায় ৮৮ দশমিক ৯৪ শতাংশ কাজ শেষ হয়েছে। ৯টি স্টেশন নির্মাণের কাজও এগিয়ে চলছে। স্টেশনগুলোর ছাদ নির্মাণ শেষ হয়েছে। এখন এসব স্টেশনের মেকানিক্যাল–ইলেকট্রিক্যাল কাজসহ স্টেশন থেকে প্রবেশ ও বের হওয়ার কাঠামো নির্মাণকাজ চলছে।

প্রতিবেদনে আরও বলা হয়, আগারগাঁও থেকে মতিঝিল অংশের অগ্রগতি হয়েছে ৬৯ দশমিক ২৫ ভাগ। এই অংশে এখন ৭টি স্টেশন নির্মাণের কাজ এবং পিলারের ওপর ভায়াডাক্ট বসানোর কাজ চলছে। তা ছাড়া বর্তমানে ৫টি মেট্রো ট্রেন সেট ঢাকায় এসেছে। গত ২৯ আগস্ট ভায়াডাক্ট বা উড়ালপথে প্রথম মেট্রো ট্রেন পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখা হয়েছে। বর্তমানে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ মেট্রো ট্রেনের ফাংশনাল ও কারিগরি পরীক্ষা চলছে। তা ছাড়া ষষ্ঠ ও সপ্তম ট্রেন সেট জাপানের কোবে সমুদ্রবন্দর থেকে ১৬ সেপ্টেম্বর বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে। এগুলো আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে মোংলা বন্দরে এসে পৌঁছাতে পারে। কোচ সংগ্রহ প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে প্রায় ৫৫ দশমিক ২৩ ভাগ। উত্তরা ডিপোর ৫২টি অবকাঠামোর মধ্যে ২৪টির কাজ শেষ হয়েছে। আগামী ডিসেম্বরেই ডিপোর সার্বিক কাজ শেষ হবে বলে জানানো হয়েছে।

প্রস্তুতি শেষে কবে নাগাদ মেট্রোরেল চালু হতে পারে জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ‘২০২২ সালের ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রোরেল বাণিজ্যিক চলাচলের জন্য খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে।’ মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্পের নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি