মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ০৮:৪৫

মডেল: আনিকা তাবাসসুম। ছবি: সৈয়দ মাহামুদুর রহমান কড়া রোদ, ধুলাবালি আর ঘামে ত্বক স্বাভাবিক সৌন্দর্য হারায়। ত্বকের বয়স বেড়ে যায়। ধীরে ধীরে ত্বকে কালো দাগ পড়ে। যদি প্রতিদিন ত্বকের যত্নে অল্প একটু সময় বিনিয়োগ করা যায়, তাহলে ত্বক থাকে নিখুঁত ও সুন্দর। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ঘরোয়া কিছু দাওয়াই মেনে চলতে পারেন। গ্রন্থনা করেছেন রিক্তা রিচি

কালো দাগ দূর করবে আলু
ত্বকের উজ্জ্বলতা বাড়ায় আলু। কালো দাগও দূর করে। একটি আলু কুচি করে কেটে রসটুকু বের করে অথবা আলু ভালো করে ম্যাশ করে ত্বকে লাগিয়ে রাখুন। ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

মধু ও দারুচিনি
ব্রণপ্রবণ ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে মধু ও দারুচিনির প্যাক দারুণ কাজ করে। মধু ও দারুচিনির প্যাক সপ্তাহে দুদিন মুখে লাগাতে পারেন। ব্রণ দূর করতে অ্যালোভেরা জেলও মুখে লাগাতে পারেন।

উজ্জ্বলতায় হলুদ
হলুদে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টিসেপটিক ও ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর উপাদান। হলুদের পেস্ট ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল হয়। ব্রণ দূর করতেও হলুদের জুড়ি নেই। ত্বকে যদি ট্যান পড়ে, তাহলে হলুদ, দই ও লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি দ্রুত ট্যান দূর করবে।

টমেটোর রসে সমাধান
মুখের পোরস বড় হয়ে গেলে টমেটোর রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন। ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস দূর করতে সাহায্য করবে এই মিশ্রণ।

সৌন্দর্যে দুধ
কাঁচা দুধ ব্যবহারে ত্বক উজ্জ্বল ও নিখুঁত হয়। ত্বক ময়েশ্চারাইজ করে দুধ। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে ত্বকে লাগালেও দারুণ উপকার মেলে। যাঁদের ত্বক খুব সেনসিটিভ, তাঁরা হলুদ ও দুধের মিশ্রণ দিয়ে মুখ ধুতে পারেন।

টি ট্রি অয়েল
যাঁদের ত্বক খুব শুষ্ক তাঁরা ত্বকে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। এটি ত্বক সতেজ ও কোমল রাখে। যেকোনো প্যাকে টি ট্রি অয়েল মেশাতে পারেন। 

গোলাপজলের ছোঁয়া
গোলাপজল প্রাকৃতিক টোনার। একটি স্প্রে বোতলে গোলাপজল নিয়ে দিনে দুইবার ব্যবহার করুন। এটি ত্বকের সতেজতা বাড়াবে, পিএইচ ব্যালেন্স রক্ষা করবে, ত্বক স্বাস্থ্যোজ্জ্বল রাখবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    প্রয়োজনীয় স্মার্ট গ্যাজেট

    ‘কাঁকড়া ভাজা’ কী মজা!

    যখন যেমন ব্যাগ

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম