বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

দক্ষিন কোরিয়ায় নতুন জীবনের স্বপ্ন দেখছে আফগান শিশু-কিশোরেরা

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ০২:৫৬

সিউলের একটি খেলার মাঠে আফগানিস্তান থেকে আসা শিশু–কিশোরেরা। ছবি: রয়টার্স আফগানিস্তান থেকে আসা প্রায় ৪শ শরণার্থী আশ্রয় পেয়েছেন দক্ষিণ কোরিয়াতে। এদের মধ্যে রয়েছে অনেক শিশু–কিশোর। ছোটবেলা থেকেই যুদ্ধ আর ধ্বংসের গল্প শুনেছে এসব শিশু–কিশোরেরা। কিন্তু সিউলে তারা এখন পরিবারের সঙ্গে নিরাপদ ও স্থিতিশীল জীবন কাটাচ্ছে। তাই এখানেই নিজেদের জীবন নতুন করে সাজানোর স্বপ্ন দেখছে তারা।

বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে কথোপকথনে এক আফগান কিশোরী বলেন, আফগানিস্তানে নারীদের কোন স্বাধীনতা নেই। সেখানে যেকোনো কাজে পদে পদে বাধার সম্মুখীন হয় নারীরা। অথচ পুরুষেরা অবলীলায় সব কাজ করতে পারেন।

কিশোরী আরও বলেন, এখানে এসে আমি স্বাধীনতার নতুন সংজ্ঞা খুঁজে পেয়েছি। কোন হিজাব ছাড়াই তায়কোয়ান্দো শিখতে পারছি। আফগানিস্তানে এটি কল্পনাও করতে পারতাম না। সবকিছু মিলিয়ে জীবনকে নতুন করে উপভোগ করছি। এ ছাড়া আমার পরিবার এখানে সব ধরনের সুযোগ-সুবিধা পাচ্ছে।

আরেক কিশোর রয়টার্সকে জানায়, আফগানিস্তানে যুদ্ধই জীবন । আমার স্মৃতিতে যুদ্ধ ছাড়া আর কিছুই নেই। তা ছাড়া জন্মের পর থেকে বাবা মায়ের কাছেও যুদ্ধের ইতিহাস ছাড়া কিছু শুনিনি। কিন্তু এখানে আমি মুক্ত।  এখানে নিজের মত জীবন গুছিয়ে নেওয়ার স্বপ্ন দেখছি। 
 
দক্ষিণ কোরিয়ার সরকার আফগানিস্তান থেকে আসা এসব শরণার্থীদের সিউলে দীর্ঘ মেয়াদি আবাসনের জন্য কাজ করে যাচ্ছে। এ ছাড়া সোশ্যাল ইন্টিগ্রেশন প্রোগ্রামের আওতায় তাদের কোরিয়ান ভাষা শেখানো হচ্ছে। তবে বিভিন্ন গণমাধ্যমে কথা বলা এসব শরণার্থীর নাম বা পরিচয় প্রকাশে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে সিউলের। দেশটির আইন মন্ত্রনালয় জানিয়েছে, মুক্তভাবে চলার জন্য পরিচয়পত্র হিসেবে তাদের শরণার্থী রেজিস্ট্রেশন কার্ড দেওয়া হয়েছে।


 

 

 

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতআলোচিতসর্বশেষ

    এলাকার খবর

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল

    সিঙ্গাপুরে করোনার 'অস্বাভাবিক' বৃদ্ধি

    পাকিস্তানে নিষিদ্ধ ইসলামি গোষ্ঠী টিএলপির সঙ্গে সংঘর্ষে ৪ পুলিশ নিহত, আহত দুই শতাধিক

    বিশ্বে করোনায় এক দিনে সাড়ে ৮ হাজারের বেশি প্রাণহানি

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল

    ব্যবসায়িক স্বার্থে দ্রব্যমূল্যের দাম বাড়ে, শ্রমিকদের বেতন বাড়ে না: নজরুল ইসলাম খান

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া কোচকেই নিয়ে আসছে পাকিস্তান! 

    বিধবা নারীর বাড়িতে ঢুকে হামলার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

    আনোয়ারায় চার দিনে ৮টি গরু চুরি