রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

আমন ধানের খেতে গোড়া পচা রোগ, দিশেহারা কৃষকেরা

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ২৩:০১

গোড়া পচা রোগ থেকে খেতের ফসল রক্ষা করতে জমিতে ওষুধ প্রয়োগ করছেন কৃষক। ছবি: আজকের পত্রিকা  নীলফামারীতে আমন ধানের খেতে খোল পচা বা গোড়া পচা রোগ দেখা দিয়েছে। ধানের গোছায় এ রোগের আক্রমণে শুকিয়ে যাচ্ছে গাছ। এতে ধান গাছ নিয়ে শঙ্কায় রয়েছেন কৃষকেরা। 

এ বিষয়ে সৈয়দপুরের বাঙালিপুর ইউনিয়নের কৃষক আমিনুর রহমান বলেন, আমার প্রায় দেড় বিঘা ধানের খেতে গোড়া পচা রোগে গাছ শুকিয়ে গেছে। প্রথমে দু’একটি ধানের গোড়ায় পচন দেখা দেয়। পরে একের পর এক জমির বাকি ধান গাছের গোড়ায়ও এ রোগ দ্রুত ছড়িয়ে পড়ে। 

নীলফামারীর সোনারায় ইউনিয়নের কৃষক রফিকুল ইসলাম বলেন, কৃষি বিভাগের পরামর্শে ধান খেতে ওষুধ প্রয়োগ করে আমন ধানের গোড়ালি পচার সমস্যা কিছুটা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। কিন্তু রোগটি পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। 

কিশোরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তুষার কান্তি বলেন, এ বছর বৃষ্টি কম হওয়ায় ও সময়মতো আগাছা পরিষ্কার না করায় আমন খেতে এ রোগ দেখা দেয়। তা ছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে দিনে গরম ও রাতে ঠান্ডা পড়ায় এ রোগের প্রাদুর্ভাব বেড়েছে। তবে কৃষি বিভাগের পরামর্শে ওষুধ প্রয়োগ করে এ রোগ থেকে খেত রক্ষা করছেন কৃষকেরা। 
 
এ বিষয়ে সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা শাহিনা বেগম বলেন, আমন খেতে রোগের আক্রমণের বিষয়টি আমি জানি না। খোল পচা বা গোড়া পচা রোগের কারণে খেতের ফসলে এমন লক্ষণ দেখা দেয়। তবে আমন ধান কোন রোগে আক্রান্ত হয়েছে তা জেনে কৃষকদের ওষুধের পরামর্শ দেওয়া হয়। মাঠপর্যায়ে তদারকির দায়িত্বে থাকা কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে কথা বলব।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    চট্টগ্রাম কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে ভারত

    ভোলায় যুবকের ছুরির আঘাতে চা দোকানি নিহত

    চক্রটির টার্গেট প্রবাসী ও বিদেশি নাগরিক

    রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে আরসা সদস্য আটক

    বায়েজিদে গ্যাস বিস্ফোরণে একজনের মৃত্যু, আহত ২

    দিনাজপুরে বজ্রপাতে শিশুসহ মৃত্যু ২

    ৫৭৮ দিন পর খুলল রাবির আবাসিক হল

    চট্টগ্রাম কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে ভারত

    দেড় বছর পর শ্রেণিকক্ষে ফিরল ঢাবি শিক্ষার্থীরা

    অনেক কিছু দেখছি, প্রমাণের অপেক্ষায় আছি: স্বরাষ্ট্রমন্ত্রী

    মেসিকে ছুঁলেন ছেত্রী

    সরকারি চাকরি

    ২২ অক্টোবর একদিনেই ১৭টি চাকরির পরীক্ষা