মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

আসছে লঘুচাপ, নামবে স্বস্তির বৃষ্টি

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৬:৩৩

লঘুচাপটি বৃহস্পতিবার সকালের মধ্যে দেখা দিতে পারে। ফাইল ছবি বঙ্গোপসাগরে তৈরি হতে যাচ্ছে একটি লঘুচাপ। ফলে সারা দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে গত কয়েক দিনের ভ্যাপসা গরম কেটে যাবে বলে আশা করা হচ্ছে। মৌসুমি বায়ু বিদায়ের আগে ঢাকাসহ সারা দেশে বৃষ্টির প্রবণতা আছে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাস।

আবহাওয়াবিদরা বলছেন, বুধবার রাতেই বা বৃহস্পতিবার সকালে লঘুচাপটি দেখা দিতে পারে। তখন উপকূল এলাকায় ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে দেশের প্রায় সব বিভাগেই। তারা বলছেন, বর্ষা বিদায় নিয়েছে, শরৎও শেষের দিকে। এই সময় বাতাসে আর্দ্রতা থাকে বেশি, রোদও থাকে চড়া। এ জন্য গত কয়েক দিন ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় গরম পড়ছে দিনে ও রাতে। 

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা আজকের পত্রিকাকে জানান, লঘুচাপটি বৃহস্পতিবার সকালের মধ্যে দেখা দিতে পারে। এ জন্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূল এলাকায় ঝড়ো হাওয়া বা দমকা হাওয়াসহ প্রবল বৃষ্টি হতে পারে। ঢাকাসহ সারা দেশেই থেকে থেমে বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার ও শুক্রবার। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দেশ থেকে বিদায়ের শেষ পর্যায়ে। 

দেশের অধিকাংশ এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ওঠা-নামা করছে। মঙ্গলবার সর্বোচ্চ বৃষ্টি হয় কুতুবদিয়ায় ৫২ মিলিমিটার। 
বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে-ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় আকাশ মেঘলা ও আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। 

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে, চলতি অক্টোবর মাসে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টি হতে পারে। এ মাসে সর্বোচ্চ তিনটি লঘুচাপ দেখা দিতে পারে বঙ্গোপসাগরে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ের আকার ধারণ করতে পারে। গেল সেপ্টেম্বর মাসের ৬,১০ ও ২১ তারিখে বঙ্গোপসাগরে তিনটি লঘুচাপ সৃষ্টি হয়। এর একটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হয়ে ভারতের অন্ধ্র ও ওডিশা উপকূল অতিক্রম করে। এই ঝড়ের প্রভাব বাংলাদেশে পড়েনি বললেই চলে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    আসছে মাংসল দেশি ব্রয়লার

    প্রতিশ্রুতি নয়, পদক্ষেপের আশায়

    দেশের কয়েক জায়গায় বৃষ্টি হতে পারে

    বাংলাদেশের সহিংসতায় পশ্চিমবঙ্গের বুদ্ধিজীবীদের উদ্বেগ

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১