বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

চাকরির প্রলোভনে টাকা আদায়, আটক ৩ 

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৪:০৯

চাকরির প্রলোভন দেখিয়ে টাকা আদায় করা দুই প্রতিষ্ঠানের তিনজনকে আটক করেছে র‍্যাব-১২। ছবি: আজকের পত্রিকা নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লায় পৃথক অভিযান চালিয়ে চাকরির প্রলোভন দেখিয়ে প্রতারণার অভিযোগে দুটি প্রতারণামূলক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, এমডিসহ তিনজনকে আটক করেছে র‍্যাব। আজ বুধবার দুপুর সাড়ে ১২টায় সিদ্ধিরগঞ্জের আদমজীতে অবস্থিত র‍্যাব-১১-এর সদর দপ্তরে সংবাদ সম্মেলনে অধিনায়ক লে. কর্নেল তানভীর পাশা এসব তথ্য নিশ্চিত করেছেন। এর আগে মঙ্গলবার সন্ধ্যায় অভিযান চালিয়ে তাঁদের আটক করা হয়। 

আটক ব্যক্তিরা হলেন রফিকুল ইসলাম (৩১), এমডি মো. সাইফুল ইসলাম (২৮) ও মো. রায়হান। 

লে. কর্নেল তানভীর পাশা জানান, সিদ্ধিরগঞ্জ থানাধীন সাহেবপাড়া এলাকায় প্রতারণামূলক প্রতিষ্ঠান এনআরএস ফোর্স সিকিউরিটি সার্ভিস লিমিটেড অফিসে অভিযান পরিচালনা করা হয়। দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠানটি অনলাইনে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে চাকরি দেওয়ার নামে সহজ-সরল সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। এমন অভিযোগে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম ও এমডি মো. সাইফুল ইসলামকে প্রতারণামূলক কার্যক্রম পরিচালনা করা অবস্থায় আটক করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৭০টি ভিজিটিং কার্ড, চাকরিপ্রত্যাশীদের ২০টি ভর্তি ফরম, একটি সিল, অফিস শর্তাবলির ২০টি অঙ্গীকারনামা, তিন জোড়া সিকিউরিটি ইউনিফর্ম ও দুটি আয়-ব্যয়ের রেজিস্ট্রার জব্দ করা হয়। 

লে. কর্নেল তানভীর আরও জানান, একই দিন ফতুল্লা থানাধীন চাষাড়া তোলারাম কলেজ রোড এলাকায় অপর একটি প্রতারণামূলক প্রতিষ্ঠান এমআরএম ফোর্সেস সিকিউরিটি সার্ভিস লিমিটেডর অফিসে অভিযান পরিচালনা করে র‍্যাব। এ সময় এনআরএস ফোর্স সিকিউরিটি সার্ভিসের অনুরূপ প্রতারণামূলক কার্যক্রম পরিচালনা করা অবস্থায় এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. রায়হানকে আটক করা হয়। এই প্রতিষ্ঠানও অনলাইনে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে চাকরি প্রদানের নামে প্রতারণা করে আসছিল। এ সময় তাঁর কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি সিল, চাকরিপ্রত্যাশীদের স্বহস্তে পূরণ করা ২০টি ভর্তি ফরম, দুটি এটিএম কার্ড, চারটি টাকার রসিদ ও তিনটি আয়-ব্যয়ের রেজিস্ট্রার জব্দ করা হয়। 

প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, প্রতারণামূলক প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে লোভনীয় বেতনে চাকরির বিজ্ঞাপন দিয়ে চাকরিপ্রত্যাশীদের সঙ্গে প্রতারণা করে আসছিল। বিভিন্ন বেনামি কোম্পানিতে বিভিন্ন পদে লোক নিয়োগের প্রলোভন দেখিয়ে প্রত্যেক চাকরিপ্রত্যাশীর কাছ থেকে রেজিস্ট্রেশন ফি, মেডিকেল ফি ইত্যাদির কথা বলে জনপ্রতি প্রায় ৭ থেকে ১৫ হাজার টাকা হাতিয়ে নিত। বিভিন্ন প্রতিষ্ঠানের সিকিউরিটি গার্ড, প্রজেক্ট হেলপার, মার্কেটিং ম্যানেজার, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, রড মিস্ত্রি ও রাজমিস্ত্রি প্রভৃতি পদে ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বেতনের প্রলোভন দেখিয়ে চাকরি প্রত্যাশীদের প্রলুব্ধ করত। 

প্রতিষ্ঠান দুটি নারায়ণগঞ্জের সাহেবপাড়া ও চাষাড়া এলাকায় সুসজ্জিত অফিস ভাড়া নিয়ে বিভিন্ন বেনামি প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগপত্র প্রদর্শন করে সাধারণ চাকরিপ্রত্যাশীদের সঙ্গে প্রতারণা করত। এরপর তারা পরবর্তীতে ঘনঘন অফিস পরিবর্তন করে। 

তারা প্রতারণামূলকভাবে সাধারণ চাকরিপ্রত্যাশীদের মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করে আসছিল। চাকরিপ্রত্যাশীরা মাসের পর মাস অফিসে আসা-যাওয়া করে চাকরি না পেয়ে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে অনেকে প্রদেয় টাকা ফেরত চাইলে তাদের ভয়ভীতি, হুমকি প্রদর্শন এমনকি মারধরও করত। 

বিগত ছয় মাসে এমআরএম ফোর্সেস সিকিউরিটি সার্ভিস লি. নামক প্রতিষ্ঠানটি ১২ শতাধিক মানুষের কাছ থেকে প্রায় কোটি টাকা হাতিয়ে নেয়। প্রতিষ্ঠানটি পূর্বেও বিভিন্ন নামে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এরূপ প্রতারণামূলক কার্যক্রম পরিচালনা করে আসছিল। 

তাদের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লা থানায় আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন বলেও জানান তানভীর পাশা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    বাগাতিপাড়ায় নৌকার বিপক্ষ প্রার্থী সংসদ সদস্যের দুই ভাই

    যশোরে রাজাকারের ছেলেকে মনোনয়ন দেওয়ার অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ

    দুই দফা চুক্তি ভঙ্গ, পাওনার জন্য শ্রম ভবনের সামনে শ্রমিকদের অবস্থান

    প্রতিবন্ধী মেয়ের লাঠির আঘাতে প্রাণ গেল বাবার 

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া কোচকেই নিয়ে আসছে পাকিস্তান! 

    বিধবা নারীর বাড়িতে ঢুকে হামলার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

    আনোয়ারায় চার দিনে ৮টি গরু চুরি

    বাগাতিপাড়ায় নৌকার বিপক্ষ প্রার্থী সংসদ সদস্যের দুই ভাই

    যশোরে রাজাকারের ছেলেকে মনোনয়ন দেওয়ার অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ