মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

আইসিসি বলছে, 'বি' গ্রুপে বাংলাদেশ ফেবারিট হলেও প্রতিদ্বন্দ্বিতা হতে পারে

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৪:০০

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে গ্রুপ-বিতে থাকা চার দলের মধ্যে বাংলাদেশ ফেবারিট হলেও প্রতিদ্বন্দ্বিতা হতে পারে বলছে আইসিসি। ছবি: সংগৃহীত  আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বের প্রথম দিনেই মাঠে নামবে বাংলাদেশ। প্রথম ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদদের প্রতিপক্ষ স্কটল্যান্ড। প্রথম রাউন্ডে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ ওমান ও পাপুয়া নিউগিনি। গ্রুপ-বিতে থাকা চার দলের মধ্যে নামে ভারে বাংলাদেশই পরিষ্কার ফেবারিট। তবে আইসিসি বলছে, বাংলাদেশ ফেবারিট হলেও এই গ্রুপে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। আইসিসি তাদের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বাংলাদেশ দল নিয়ে দেওয়া প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। 

বিশ্বকাপ বাছাইপর্বে ২০১৯ সালে হংকংকে ১৩৪ রানে হারিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা নিশ্চিত করেছিল ওমান। আইসিসি তাদের প্রতিবেদনে সেই ম্যাচের কথা উল্লেখ করে ম্যাচের সেরা পারফরমারদের কথা তুলে ধরেছে। বিলাল খান, জাতিন্দর সিংয়ের নজরকাড়া পারফরম্যান্স ছিল সেই ম্যাচে। সম্প্রতি উইকেট রক্ষক ব্যাটার নাসিম খুশি শ্রীলঙ্কার বিপক্ষে ২৬ বলে করেছিলেন ৬৭ রান। ওমানের মতো পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ডেরও দারুণ কিছু খেলোয়াড়ের কথাই আইসিসি তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে। এই সবকিছু বিবেচনায় নিয়ে আইসিসির রায়, প্রথম রাউন্ডে গ্রুপ বিতে বাংলাদেশ ফেবারিট হলেও ভালো প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। 

প্রথম পর্বের সব ম্যাচ হবে ওমানের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে। নিজেদের মাঠে ওমান তাই কিছুটা বাড়তি সুবিধা পাবে। এটা বোঝা গেছে বাংলাদেশ-ওমান প্রস্তুতি ম্যাচেও। যেখানে ওমান ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ৬০ রানের জয় পেলেও বাংলাদেশ বোলারদের ভালোই পরীক্ষা নিয়েছিল ওমান ‘এ’ দলের ব্যাটাররা। তাছাড়া ওমান বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে নিজেদের প্রমাণ করেই মূল পর্বে এসেছে। পাপুয়া নিউগিনি আর স্কটল্যান্ডের ক্ষেত্রেও তাই। বাংলাদেশ র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় তাদের অবশ্য বাছাইপর্বে খেলতে হয়নি। 

আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের রাউন্ড রবিন পর্বে আট দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। গ্রুপের প্রতিটি দলই অন্য দলগুলোর বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। প্রথম রাউন্ডে গ্রুপ `বি'-তে বাংলাদেশ খেলবে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেওয়া ওমান এবং প্রথমবারের মতো যেকোনো সংস্করণে বিশ্বকাপে অংশ নিতে যাওয়া স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনির বিপক্ষে। এই চার দলের মধ্যে সেরা দুই দল যাবে সুপার টুয়েলভে। 

প্রথম পর্বে বাংলাদেশ চ্যাম্পিয়ন হলে সুপার টুয়েলভে প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড আফগানিস্তান ও গ্রুপ `এ'র রানার্সআপ দল। আর গ্রুপ রানার্সআপ হলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও গ্রুপ `এ'র চ্যাম্পিয়ন দলকে প্রতিপক্ষ হিসেবে পাবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ‘মহাচাপের’ ম্যাচে ভুল করবে না বাংলাদেশ

    শ্রীলঙ্কার পরীক্ষা নিতে পারল না নামিবিয়া

    বিশ্বকাপে তামিম ছাড়া আরও একজনের খেলার কথা ছিল না

    বাংলাদেশের সহিংসতায় পশ্চিমবঙ্গের বুদ্ধিজীবীদের উদ্বেগ

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১