বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

আইয়ুব বাচ্চুর পরিবার পেল ৫ হাজার ডলার

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৫:৩৭

আইয়ুব বাচ্চু। ছবি: আরিফ আহমেদ আইয়ুব বাচ্চুর গানের ডিজিটাল আর্কাইভিং থেকে প্রায় ৫ হাজার মার্কিন ডলার উপার্জন হয়েছে। গতকাল বাংলাদেশ কপিরাইট অফিসে এক অনুষ্ঠানে পরিবারের পক্ষ থেকে শিল্পীর স্ত্রী ফেরদৌস আক্তার সেই চেক গ্রহণ করেছেন। চেক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় উপস্থিত ছিলেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ কপিরাইট বোর্ডের চেয়ারম্যান সাবিহা পারভীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেজিস্টার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী।

সংগীতশিল্পীদের শিল্প সংরক্ষণ ও স্বত্ব সুরক্ষায় বাংলাদেশ কপিরাইট অফিস ব্যতিক্রমী এক উদ্যোগ নেয় গত বছর। এই উদ্যোগের অংশ হিসেবে দেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর সংগীতজীবনের মেধাস্বত্ব সংরক্ষণ ও ডিজিটাল আর্কাইভিং কর্মসূচি বাস্তবায়ন করে। এই কর্মসূচির উদ্বোধন হয় গত বছর ১৮ অক্টোবর। উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্থানীয় একটি পেশাদার এমসিএন প্রতিষ্ঠান জেড এম স্টুডিওর সহযোগিতায় আইয়ুব বাচ্চুর কপিরাইট নিবন্ধিত ২৭২টি গান নিয়ে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে (ইউটিউব, আই-টিউন, ফেসবুক, আমাজন ইত্যাদি) চ্যানেল খুলে মনিটাইজিং ও ডিজিটাল সিঙ্কিং করা হয়। এতে গত এক বছরে এই আর্কাইভিংয়ের মাধ্যমে আইয়ুব বাচ্চুর গান থেকে উপার্জন হয় ৫০১৪.৪৮ মার্কিন ডলার।

আইয়ুব বাচ্চু। ছবি: আরিফ আহমেদ প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘গান আপলোড করে ডিজিটাল মাধ্যমে অর্থ উপার্জনের বিষয়টি আমাদের দেশে নতুন ধারণা। এ ধরনের উদ্যোগের মাধ্যমে একজন শিল্পীকে সম্মান জানানো, তাঁর সৃষ্টিকে সংরক্ষণের পাশাপাশি আর্থিক উপার্জনের ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ কপিরাইট অফিসকে সাধুবাদ জানাই।’ দেশের জনপ্রিয় অন্য শিল্পীরাও যদি তাঁদের স্বার্থ সুরক্ষায় সহায়তা চান, তাঁদেরও সহায়তার আশ্বাস দেন তিনি।

জাফর রাজা চৌধুরী বলেন, ‘বাংলাদেশ ব্যান্ড মিউজিকের রক আইকন আইয়ুব বাচ্চু। তিনি ছিলেন ডিজিটাল পদ্ধতিতে কপিরাইট রেজিস্ট্রেশনের প্রথম আবেদনকারী। তাঁর কালজয়ী সৃষ্টিকে সংরক্ষণের মাধ্যমে প্রজন্মান্তরে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যেই এ উদ্যোগ।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পদবী বদলাতে হয়েছে অমিতাভ বচ্চনকেও

    মাসে ৭ লাখ টাকা দাবি শ্রাবন্তীর!

    সাম্প্রদায়িক হামলায় তারকাদের ক্ষোভ

    বলিউডে মুক্তি পাচ্ছে বাংলাদেশি মিথিলার ছবি

    ‘১০০ তে একশো’ ২০০ পর্বে

    পরিচালনায় কিরণ রাও, প্রযোজনায় আমির খান

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি