মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

যুক্তরাষ্ট্রে চাকরি ছাড়ছেন রেকর্ড পরিমাণ কর্মী

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১২:১৮

যুক্তরাষ্ট্রে ম্যাকডোনাল্ডসের একটি দোকান শ্রমিকদের জন্য আকর্ষণীয় অফার দিয়ে রেখেছে। ছবি: এএফপি  যুক্তরাষ্ট্রে সম্প্রতি রেকর্ড পরিমাণ কর্মী চাকরি ছাড়ছেন। মার্কিন শ্রম মন্ত্রণালয়ের একটি জরিপে এমনটি বলা হয়েছে। 

মার্কিন শ্রম মন্ত্রণালয়ের দ্য লেটেস্ট ওপেনিংস অ্যান্ড লেবার টার্নওভার সার্ভে নামের জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রে গত আগস্টে চাকরি ছেড়েছেন ৪৩ লাখ কর্মী। এটি যুক্তরাষ্ট্রের মোট শ্রমিকের ২ দশমিক ৯ শতাংশ। 

বিশেষজ্ঞরা বলছেন, চাকরি ছাড়ার হার দেখে বোঝা যাচ্ছে যে মার্কিন কর্মীরা তাঁদের চাকরির সম্ভাবনা সম্পর্কে কতটা আত্মবিশ্বাসী। তবে করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেলটার সংক্রমণও চাকরি ছাড়ার একটি কারণ হতে পারে। কারণ কর্মীরা এটি থেকে দূরে থাকতে চাইছেন। 

এদিকে গত আগস্টে মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরিতে ১ কোটি ৪ লাখ পদ খালি ছিল। কিন্তু জুলাই মাসে প্রায় রেকর্ড ১ কোটি ১১ লাখ মানুষ চাকরির জন্য ঘুরছিলেন। 

বিশেষজ্ঞরা মনে করছেন, ভাইরাসের ভয়, শিশু যত্ন কেন্দ্রের অভাব এবং মার্কিন সরকারের সহায়তার কারণে চাকরি ছাড়তে পারছেন মার্কিন কর্মীরা। তবে চাকরি না করার এই প্রবণতা করোনার পর যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পুনরুদ্ধারে বাধা তৈরি করতে পারে। 

মার্কিন শ্রম মন্ত্রণালয়ের জরিপে বলা হয়, বাসস্থান ও খাদ্য পরিষেবা খাতের প্রায় ৮ লাখ ৯২ হাজার কর্মী গত আগস্টে করোনার সংক্রমণ বাড়ার পর চাকরি ছেড়েছেন। এর আগের মাসে এই সংখ্যা ছিল ১ লাখ ৫৭ হাজার। এদিকে গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের নিয়োগকর্তারা মাত্র ১ লাখ ৯৪ হাজার চাকরি মার্কিন অর্থনীতিতে যোগ করতে পেরেছেন। এটি ছিল চলতি বছরের মধ্যে সবচেয়ে কম। 

মার্কিন ক্ষুদ্র ব্যবসায়ীদের সংগঠন দ্য ন্যাশনাল ফেডারেশন অব ইনডিপেনডেন্ট বিজনেসের পক্ষ থেকে বলা হয়, সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ৫১ শতাংশ ক্ষুদ্র ব্যবসায়ী শ্রমিকের অভাবে ভুগেছেন। শ্রমিকদের আনার জন্য এসব ব্যবসায়ী স্বাক্ষর বোনাস এবং মজুরি বৃদ্ধির মতো প্রণোদনা প্রদান করে আসছেন। যুক্তরাষ্ট্রে ৪২ শতাংশ ক্ষুদ্র ব্যবসায়ী গত মাসে জানিয়েছেন যে তাঁরা মজুরি বৃদ্ধি করেছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অর্থনীতিতে নোবেল পেলেন ৩ আমেরিকান

    'নিট জিরো বাংকিং অ্যালায়েন্সে' যোগদানের ঘোষণা দিয়েছে জেপি মরগান 

    ১০০ বিলিয়ন ডলারের মন্দঋণের পাহাড় কাটতে ‘মন্দ ব্যাংকের’ শরণাপন্ন ভারত

    শ্রমিক কল্যাণ তহবিলে ১১ কোটি ১০ লাখ টাকা দিল বিএটি

    প্রমাণ ছাড়া ব্যাংকারদের চাকরিচ্যুত করা যাবে না

    যুক্তরাষ্ট্রের এনআরবিদের বাংলাদেশে বিনিয়োগের আহবান বাণিজ্যমন্ত্রীর

    মেয়র আতিকুলের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা খারিজ

    দুই মাস আগে মা হওয়া গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার 

    মামলার ভয় দেখিয়ে চিকিৎসক খালুর ৯৫ লাখ টাকা আত্মসাৎ

    নন্দীগ্রামে বৃদ্ধি পাচ্ছে পরিবেশ বিপর্যয়কারী ইউক্যালিপটাস গাছের উৎপাদন ও বিপণন

    করোনার টিকা কি বাধ্যতামূলক হওয়া উচিত

    সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের উসকানি ভারতের মুসলমানদের জীবন বিপাকে ফেলছে: কাদের