রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

নিরুদ্দেশ জ্যাক মা এখন হংকংয়ে

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ০৮:০৪

আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। ছবি: রয়টার্স আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা বর্তমানে হংকংয়ে আছেন। সাম্প্রতিক দিনগুলিতে তিনি ব্যবসায়িক সহযোগীদের সঙ্গে দেখা করছেন। গত সপ্তাহে তিনি কমপক্ষে 'কয়েকজন' ব্যবসায়িক সহযোগীর সঙ্গে দেখা করেছেন। 

তবে ব্যবসায়িক আলোচনার বাইরে কারও কোন প্রশ্নের জবান দেননি জ্যাক মা। দুটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। 

রয়টার্সের এ প্রতিবেদনে বলা হয়, গত বছরের অক্টোবরে সাংহাইয়ে চীনের আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করে একটি বক্তৃতা করেছিলেন মা। এর ফলে তাঁর অ্যান্ট গ্রুপের মেগা আইপিও বন্ধ হয়ে যায়। এ ঘটনার পর থেকে জনসম্মুখে দেখা যায়নি এ ধনকুবেরকে। কারণ, তিনি নিজের চলাফেরা কমিয়ে দেন। তবে মাঝখানে একবার চীনের মূল ভূখণ্ডে সীমিত সংখ্যক লোকের সামনে উপস্থিত হয়েছিলেন। আর বর্তমানে হংকংয়ের এই সফরটি গত অক্টোবর থেকে এশীয় আর্থিক কেন্দ্রের প্রথম সফর।

চীনের সবচেয়ে বিখ্যাত এবং স্পষ্টভাষী উদ্যোক্তা হিসেবে জ্যাক মার খ্যাতি রয়েছে। তবে ওই বক্তব্যের পরে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ৩ মাস তাঁকে জনসম্মুখে দেখা যায়নি। জানুয়ারিতে ভিডিও কনফারেন্সে একদল শিক্ষকের সঙ্গে কথা বলেন প্রাক্তন এ ইংরেজি শিক্ষক। এতে তাঁর অস্বাভাবিক অনুপস্থিতি সম্পর্কে মানুষের উদ্বেগ কমে যায় এবং আলিবাবার শেয়ারের দাম বেড়ে যায়। 

কোম্পানির সূত্র জানায়, মে মাসে ফার্মের বার্ষিক 'আলি ডে' অনুষ্ঠানে কর্মী এবং পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে হঠাৎ হ্যাংজু ক্যাম্পাসে আসেন জ্যাক মা। ১ সেপ্টেম্বর পূর্ব ঝেজিয়াং প্রদেশের বেশ কয়েকটি কৃষি গ্রিনহাউস দেখা অবস্থায় মার কয়েকটি ছবি চীনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। 

পরের দিন, আলিবাবা 'সাধারণ সমৃদ্ধির' সমর্থনে ২০২৫ সালের মধ্যে ১০০ বিলিয়ন ইউয়ান (১৫.৫ বিলিয়ন ডলার) বিনিয়োগের ঘোষণা দেয়। এ ঘোষণা বাস্তবায়ন হলে রাষ্ট্রপতি শি জিনপিং পরিচালিত সম্পদ বণ্টন উদ্যোগের সমর্থনের প্রতিশ্রুতি দেওয়া সর্বশেষ করপোরেট জায়ান্ট হয়ে উঠবে আলিবাবা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    হাইতিতে মার্কিন খ্রিষ্টান ধর্মপ্রচারকসহ ১৭ জনকে অপহরণ

    সুখবর

    লকডাউনে কিশোরীর আঁকা ছবি বিক্রি হচ্ছে হাজার হাজার ডলারে

    ব্রিটিশ এমপি খুনের ঘটনায় সন্ত্রাসবাদ আইনে যুবক আটক

    রাশিয়ায় বিষাক্ত মদপানে ১৮ জনের মৃত্যু, গ্রেপ্তার ২

    কেরালায় ভারী বৃষ্টির প্রভাবে নিহত ১১, নিখোঁজ ১৩

    কাশ্মীরের পুঞ্চ জেলায় ভারতীয় নয় সেনা নিহত

    চট্টগ্রাম কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে ভারত

    দেড় বছর পর শ্রেণিকক্ষে ফিরল ঢাবি শিক্ষার্থীরা

    অনেক কিছু দেখছি, প্রমাণের অপেক্ষায় আছি: স্বরাষ্ট্রমন্ত্রী

    মেসিকে ছুঁলেন ছেত্রী

    সরকারি চাকরি

    ২২ অক্টোবর একদিনেই ১৭টি চাকরির পরীক্ষা

    ভোলায় যুবকের ছুরির আঘাতে চা দোকানি নিহত