মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

তিন বছরেই ভবনে ফাটল

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১০:৩২

সুনামগঞ্জের শাল্লা উপজেলার গণমিলনায়তন ভবন। ছবি: আজকের পত্রিকা নির্মাণের তিন বছর না যেতেই শাল্লা উপজেলার গণমিলনায়তন ভবনে ফাটল ধরেছে। প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ ভবনের আয়ুষ্কাল ১০০ বছর নির্ধারিত ছিল। কিন্তু সময় না যেতেই ধরেছে ফাটল।

স্থানীয় বাসিন্দারা বলছেন, কোটি টাকা ব্যয় করেও কোনো কাজে আসেনি। এমনকি নির্মাণের তিন বছর হলেও এখনো আনুষ্ঠানিকভাবে ভবনের উদ্বোধন করা হয়নি।

স্থানীয়রা জানান, উপজেলায় বড় কোনো অনুষ্ঠান করার মতো মিলনায়তন ভবন ছিল না। স্থানীয় জনসাধারণের দাবির পরিপ্রেক্ষিতে শাল্লার প্রয়াত সাংসদ সুরঞ্জিত সেন গুপ্তের চেষ্টায় উপজেলা পরিষদ ভবন ও গণমিলনায়তনের বরাদ্দ হয়। তিনি জীবিত থাকা অবস্থায় এই দুই ভবনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

২০১৫ সালের তিন সেপ্টেম্বর থেকে এই ভবন দুটির যৌথ প্রযোজনায় কাজ শুরু করে এলজিইডির ঠিকাদারি প্রতিষ্ঠান জেবি, কাজী সিরাজুল ইসলাম ও মেসার্স আরএস কনস্ট্রাকশন।

এলজিইডি সূত্রে জানা যায়, ভবন দুটির ব্যয় ধরা হয় ৫ কোটি ২৭ লাখ ৫৭ হাজার টাকা। কিন্তু ভবন নির্মাণকাজের বিল তোলা হয় ৫ কোটি ৪৬ লাখ টাকা। ২০১৬ সালের ৩ ডিসেম্বর ভবন দুটির কাজ শেষ হওয়ার কথা থাকলেও ২০১৮ সালের ৩ মার্চ এ ভবনের কাজ শেষ হয়। এই দুটি ভবনের উদ্বোধন এখনো হয়নি। তবে ভবনগুলোর ব্যবহার শুরু হয়েছে।

সরেজমিনে দেখা যায়, ভবনের দেয়াল থেকে বারান্দা আলাদা হয়ে গেছে। মূল ভবনের একটি দেয়াল ফেটে গেছে। বারান্দা ৬ ইঞ্চি পরিমাণ দেবে গেছে। গণমিলনায়তনের মঞ্চও দেবে যাচ্ছে। উপজেলা সাংস্কৃতিক সংগঠক ইন্দ্রজিৎ দাস বলেন, এই মিলনায়তনে অনুষ্ঠান করতে রীতিমতো ভয় হয়। কখন যে ধসে পড়ে, তার ঠিক নেই। ভবনের ছাদের পানি পাইপ দিয়ে বাইরের দিকে না দিয়ে বারান্দায় ফেলা হচ্ছে। এ কেমন ডিজাইন? আমাদের মনে হচ্ছে এটি কারিগরি ত্রুটি।

উপজেলা এলজিইডি কার্যালয়ের কর্মরত উপসহকারী প্রকৌশলী নুরুজ্জামানের কাছে জানতে চাইলে তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘আমি আসার আগে ভবনের কাজ শেষ হয়েছে। বিল জামানত দুটোই ঠিকাদার নিয়ে গেছে। আমি এর বেশি কোনো তথ্য দিতে পারব না।’

উপজেলা প্রকৌশলীর অতিরিক্ত দায়িত্ব পালন করছেন দিরাই উপজেলা প্রকৌশলী মো. ইফতেখার হোসেন। তিনি বলেন, ‘ভবনটি এভাবে দেবে যাওয়ার বিষয়টি আমাকে কেউ জানায়নি। আমি সরেজমিনে দেখব নির্মাণের সময় ত্রুটি হয়েছিল কি না। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    এক ঘণ্টার পৌর মেয়র স্কুলছাত্রী লামিয়া

    নকলায় ৯ ইউপিতে নৌকা চান ৬১ জন

    হিন্দুদের ঘরবাড়িতে হামলার প্রতিবাদে জাসদের মানববন্ধন

    শিবগঞ্জ সীমান্ত থেকে কোটি টাকার ইয়াবা উদ্ধার 

    হাগের আডির মতো ২০-২৫ টেহায় বেচতাছে বন

    ভারত-পাকিস্তান সেমিফাইনালে খেলবে, বলছেন পাকিস্তানি সাবেক 

    তফসিল ঘোষণার সাত দিন পরও মনোনয়ন ফরম না পাওয়ায় প্রার্থীদের ক্ষোভ 

    পিএসসির প্রশ্ন ফাঁস করলে সর্বোচ্চ ১০ বছর জেল

    ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা