বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

বিদ্যুৎহীন গুইমারার ৬ গ্রাম

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১১:০৮

গুইমারার হাফছড়ি ইউনিয়নের বাবুপাড়া গ্রামে এখনো পৌঁছায়নি বিদ্যুৎ। সম্প্রতি তোলা ছবি। আজকের পত্রিকা খাগড়াছড়ির গুইমারাতে ৬টি গ্রামের মানুষ এখনো বিদ্যুতের সুবিধা বঞ্চিত। উপজেলার হাফছড়ি ইউনিয়নের গ্রামগুলোর বিদ্যুতের অভাবে ডিজিটাল তথ্য প্রযুক্তি ব্যবহার করতে পারছে না গ্রামবাসী। বিশেষ করে স্কুল পড়ুয়া ছেলেমেয়েরা বর্তমান ডিজিটাল শিক্ষা পদ্ধতির সঙ্গে তাল মেলাতে হিমশিম খাচ্ছে।

হাফছড়ি ইউনিয়নের গ্রামগুলো হচ্ছে বাবুপাড়া, রিঅংমরম পাড়া, শণখোলা পাড়া, লুন্দক্যাপাড়া, রেম্রা পাড়া ও পথাছড়া পাড়া। প্রযুক্তির সুবিধা না পেয়ে পিছিয়ে পড়ছেন এই এলাকার মানুষেরা।

সরেজমিনে গ্রামগুলো ঘুরে দেখা যায়, জালিয়াপাড়া-সিন্দুকছড়ি সড়কের বড়পিলাক নামক জায়গা থেকে মাত্র ২ কিলোমিটার দক্ষিণে অবস্থিত এ গ্রামগুলো। ৬টি গ্রামে প্রায় ৫০০ পরিবারের বাস। কমপক্ষে আড়াই হাজার লোক থাকেন সেখানে। এলাকায় আছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি নিম্নমাধ্যমিক বিদ্যালয়, ৫টি বৌদ্ধ বিহার, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন পরিচালিত ৫টি পাড়াকেন্দ্র। এ ছাড়া রয়েছে চাকরিজীবী।

বাবুপাড়া গ্রামের বাসিন্দা দোঅংগ্য মারমা বলেন, ‘বর্তমান সরকার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কথা থাকলেও আমাদের এলাকায় এখনো বিদ্যুৎ নেই। ডিজিটাল যুগের প্রযুক্তিগত সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে এলাকাবাসী।’

রিঅংমরম পাড়ার অংগ্য প্রু মারমা বলেন, এই গ্রামটি অত্যন্ত পুরোনো একটি গ্রাম। এখান শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান ও এখানকার ছেলেমেয়েদের লেখাপড়া থেকে শুরু করে সবকিছুতে বিদ্যুতের প্রয়োজন। অথচ আমাদের গ্রামে বিদ্যুৎ নেই। ফলে এই এলাকার মানুষগুলো পিছিয়ে আছে সবকিছুতে।’

রিয়ংমরমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক চাইরেপ্রু মারমা আজকের পত্রিকাকে বলেন, ‘বিদ্যালয়ে বিদ্যুৎ না থাকায় বিভিন্ন সমস্যার পড়তে হচ্ছে। বিশেষ করে বর্তমান ডিজিটাল শিক্ষা পদ্ধতিতে পাঠদান ও দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করতে বিদ্যুতের বিকল্প নেই। যা সোলার সিস্টেমে সব কাজ সম্ভব হয় না।’ এলাকায় দ্রুত বিদ্যুৎ সংযোগ প্রদানের জোর দাবি জানান তিনি।

গুইমারা বিদ্যুৎ সাব-স্টেশনে সার্বিক দায়িত্বে থাকা মো. অহিদ বলেন, ‘গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়া সাধারণত বিদ্যুৎ উন্নয়ন প্রকল্পের কাজ। বিদ্যুৎ উন্নয়ন প্রকল্প কাজ শেষে আমাদের বুঝিয়ে দিলে তারপর আমরা সংযোগ প্রদান করে থাকি।’ এ ব্যাপারে বিদ্যুৎ উন্নয়ন প্রকল্প বিভাগে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি