বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

উখিয়ার শিবিরে আনন্দ মিছিল

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১০:৫৩

উখিয়ার কুতুপালং শিবিরে গতকাল রোহিঙ্গাদের মিছিল। ছবি: আজকের পত্রিকা ভাসানচরের রোহিঙ্গাদের নিয়ে কাজ করতে বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের চুক্তি হওয়ায় কক্সবাজারের উখিয়ার শিবিরে আনন্দ মিছিল হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে রোহিঙ্গা মাঝি ও ফোকালদের নেতৃত্বে এ আনন্দ মিছিল হয়। পরে মিষ্টি বিতরণ করা হয়।

এ সময় বাংলাদেশ সরকার ও জাতিসংঘের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে স্লোগান দেন তাঁরা। মিছিলে রোহিঙ্গাদের হাতে শোভা পাচ্ছিল ‘স্বাগত জাতিসংঘ’, ‘ধন্যবাদ বাংলাদেশ’সহ বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন। মিছিল শেষে উচ্ছ্বসিত রোহিঙ্গারা নিজেদের মাঝে মিষ্টি বিতরণও করেন।

মিছিলে অংশ নেওয়া মোহাম্মদ আমিন (৩৬) বলেন, ‘ভাসানচরে জাতিসংঘ কাজ করবে শুনে আমরা আনন্দিত হয়েছি। আশা করছি এখন আগের চেয়ে বেশি রোহিঙ্গা ভাসানচরে যেতে আগ্রহী হবেন।’

এদিকে বাংলাদেশ-জাতিসংঘ সমঝোতা স্মারককে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে রোহিঙ্গাদের একটি যুব সংগঠন রোহিঙ্গা ইয়ুথ অ্যাসোসিয়েশন। সংগঠনটির প্রতিষ্ঠাতা কিন মং বলেন, ‘আমরা চুক্তিটিকে স্বাগত জানাচ্ছি। পাশাপাশি আমরা বাংলাদেশ সরকার ও জাতিসংঘের প্রতি অনুরোধ জানিয়েছি দ্বীপটিতে যেন রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা, শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণ, জীবিকার সুযোগ ও স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন অধিকার সুনিশ্চিত করা হয়।’

এ ছাড়া বিবৃতিতে ভাসানচর থেকে রোহিঙ্গারা যেন কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে যাতায়াতের সুযোগ পায় সে দাবিও উপস্থাপন করা হয়েছে বলে জানান কিন মং।

উল্লেখ্য, গত শনিবার ভাসানচরের রোহিঙ্গাদের জন্য কাজ শুরু করতে বাংলাদেশ সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সই করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ছয় মাস পর মৃত্যুশূন্য করোনা ইউনিট

    বুয়েটে চান্স না পাওয়ায় ছাত্রীর আত্মহত্যা

    নগরীতে হঠাৎ বেড়েছে চুরি, গুরুত্ব পুলিশের

    সারিয়াকান্দিতে ছাগল নিয়ে দু'পক্ষের সংঘর্ষে নিহত ১ 

    তিতাসের কড়িকান্দি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন মুরাদ

    চারঘাটে ট্রেন ও নসিমন সংঘর্ষ 

    অবশেষে জামিন পেলেন আরিয়ান খান

    পটিয়ার ইউনুস হত্যা মামলার ৩ আসামি আটক

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল