বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

৬ মাসেই বিকল অর্ধকোটি টাকার সড়কবাতি

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১২:২৫

কুষ্টিয়ার পৌর এলাকায় স্থাপিত সড়কবাতি অকেজো হয়ে গেছে। আজকের পত্রিকা প্রথম শ্রেণির পৌরসভা হলেও বিভিন্ন কারণে অবহেলিত কুষ্টিয়া। ইতিহাস ঐতিহ্যের পৌরশহর হলেও স্বাধীনতার পর থেকে এই শহরের সৌন্দর্যবর্ধনের জন্য নেওয়া হয়নি তেমন কোনো পদক্ষেপ।

গত বছরের মাঝামাঝি সময়ে কুষ্টিয়া পৌরসভার অর্থায়নে শহরের গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কের সৌন্দর্যবর্ধনের জন্য স্থাপন করা হয় গার্ডেন লাইট (বাগান বাতি)। তবে এ সব বাতি স্থাপনের মাত্র ছয় মাসেই বিকল হয়ে গেছে। এই অবস্থায় পার হয়েছে গত দুই মাস। তা সত্ত্বেও বাতিগুলোকে সচল করার দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই পৌর কর্তৃপক্ষের। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের কারণেই বাতিগুলোর এই অবস্থা।

কুষ্টিয়া পৌরসভার তথ্যমতে, তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের (ইউজিআইআইডি-৩) আওতায় কুষ্টিয়া পৌরসভার এলাকায় বেশ কিছু উন্নয়নকাজ করা হয়। এর অংশ হিসেবে সড়ক বিভাজকের মাঝে শোভাবর্ধক গাছ রোপণ ও গার্ডেন লাইট বা বাগান বাতি স্থাপন করা হয়। এর মধ্যে শুধু সৌন্দর্যবর্ধনে নির্মিত গার্ডেন লাইটের খুঁটিতে আলো জ্বলা পর্যন্ত ২৫ হাজার ৬২৭ টাকা ব্যয় ধরা হয়। এই হিসেব ২৬৬টি খুঁটিতে ব্যয় হয় ৬৮ লাখ ১৬ হাজার ৭৮২ টাকা।

কুষ্টিয়া শহরের প্রাণ কেন্দ্র পৌরসভার সামনে থেকে শুরু করে এনএস রোড ও কসর উদ্দিন সড়কের ১ হাজার ৩৩২ মিটার অংশে ২৬৬টি কাস্ট আয়রন ২.২৫ মিটার খুঁটিতে দুটি করে এলইডি বাল্ব লাগানো হয়।

পৌরসভা সূত্র জানায়, পুরো প্রকল্পের কাজ ২০১৮ সালের জানুয়ারিতে শুরু হলেও চলতি বছরের জানুয়ারি মাসে বাতি জ্বালানো শুরু হয়। তবে মে মাসের পর থেকে বিকল হতে শুরু করে বাতিগুলো। নেশনটেক নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সড়ক বিভাজন ও গার্ডেন লাইট (বাগান বাতি) স্থাপনের কাজ করে। বাতি স্থাপনের মাত্র তিন মাসের মাথায় বাতি নষ্ট হয়ে নিভে যায়। এমনকি ফুটপাতে স্থাপিত টাইলসও উঠে যাচ্ছে। তবে কুষ্টিয়া পৌরসভা কর্তৃপক্ষ বলছে, বাতি জ্বালাতে খুঁটিতে ভূগর্ভস্থ লাইনের মাধ্যমে সংযোগ দেওয়া হয়। পানি ঢুকে সেই সংযোগ নষ্ট হয়ে গেছে। দ্রুতই বৈদ্যুতিক তারের সংযোগ ওপর দিয়ে দেওয়ার কাজ শুরু হবে।

কুষ্টিয়া পৌরসভা নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, এখন এই বাতির বিদ্যুৎ সংযোগ, বাল্ব এবং খুঁটি মেরামত করতে প্রায় পাঁচ লাখ টাকা ব্যয় হবে। পৌরসভা নিজ অর্থায়নে দ্রুতই বাতি জ্বালানোর ব্যবস্থা করবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি