বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

মা ইলিশ রক্ষায় তৎপর প্রশাসন

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৩:১১

দাকোপে মা ইলিশ রক্ষায় গত সোমবার  কোস্টগার্ড অভিযান চালিয়ে নিষিদ্ধ জাল জব্দ করেছে। ছবি: আজকের পত্রিকা দাকোপে মা ইলিশ রক্ষায় ব্যস্ত সময় পার করছেন মৎস্য অধিদপ্তর ও বাংলাদেশ কোস্টগার্ডের কর্মকর্তা-কর্মচারীরা। এ উপলক্ষে তাঁরা উপজেলার বিভিন্ন এলাকায় সচেতনতা সভা-সেমিনারসহ নদীতে অভিযান অব্যাহত রেখেছেন। উপজেলার বিভিন্ন এলাকায় লিফলেট বিতরণ, পোস্টারিং ও মাইকিং করা হয়েছে।

এ ছাড়া কোস্টগার্ডের অধীন উপকূলীয় ও নদী এলাকার ইলিশের অভয়াশ্রমগুলোতে নিয়মিত টহল চলছে। গত সোমবার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার নেতৃত্বে মৎস্য দপ্তরের কর্মকর্তারা উপজেলার সুন্দরবন সংলগ্ন চুনকুড়ি, ঢাকি ও শিবসা নদীতে অভিযান পরিচালনা করেন। এ সময় নৌবাহিনীর একটি দল অভিযানে সহযোগিতা করে। অভিযানে তিন হাজার মিটার নিষিদ্ধ জাল উদ্ধার করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম সুলতান বলেন, মা ইলিশ রক্ষায় সবার সহযোগিতা প্রয়োজন। আমরা আমাদের দল নিয়ে সার্বক্ষণিক প্রস্তুত আছি। কোথাও কোন অনিয়ম হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। উল্লেখ্য, ইলিশের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে ‘মা ইলিশ’ রক্ষার্থে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে সরকার। এরই ধারাবাহিকতায় ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী ইলিশের ভরা প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীসহ দুজন নিহত

    সাত মাসেও গ্রেপ্তার হননি স্বামী পিবিআইতে মামলা হস্তান্তর

    সেতু নেই, দুর্ভোগে লাখো মানুষ

    করোনায় আরও ৬ মৃত্যু, কমেছে শনাক্তের হার

    প্রেম থেকে প্রতারণা, প্রেমিকের বন্ধুসহ গ্রেপ্তার ২ 

    ডিএমপি কমিশনার শফিকুল ইসলামের মেয়াদ বাড়ল এক বছর 

    সারিয়াকান্দিতে ছাগল নিয়ে দু'পক্ষের সংঘর্ষে নিহত ১ 

    তিতাসের কড়িকান্দি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন মুরাদ

    চারঘাটে ট্রেন ও নসিমন সংঘর্ষ