বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

২০ জায়গায় দুর্বিষহ যানজট

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ০৯:৩৭

নগরের বটতলা এলাকায় যানজটে আটকে আছে গাড়ি। ছবিটি গত সোমবার তোলা। আজকের পত্রিকা বরিশাল নগরীর সড়কগুলোতে সাম্প্রতিক সময়ে তীব্র যানজট দেখা দিয়েছে। বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) ট্রাফিক বিভাগের দাবি, নগরীর ২০টি স্পটে বেশি যানজট সৃষ্টি হচ্ছে। আর যানজটের প্রধান কারণ ৩টি। অবৈধ যানবাহন, সরু রাস্তা ও ট্রাফিক বিভাগের লোকবলের অভাব। যানজট নিরসনে নতুন কয়েকটি পরিকল্পনা কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে বিএমপি।

সরেজমিনে অফিস চলাকালীন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নগরীর বটতলা, সদর রোড, গীর্জামহল্লা, ফলপট্টি, কাকলির মোড়, জেলখানার মোড়, নতুনবাজার, নথুল্লাবাদ, সাগরদী, রূপাতলীতে তীব্র যানজট দেখা গেছে। বিকেল থেকে রাত ৯টা পর্যন্তও একই স্পটগুলোতে অসহনীয় যানজট দেখা দেয়। এতে চরম ভোগান্তিতে পরেন চাকরিজীবীরা।

স্থানীয় ব্যবসায়ী মাইনুল ইসলাম জানান, নগরীর কাশিপুর থেকে নথুল্লাবাদ বাস টার্মিনাল পেরোতে যানজটে প্রতিদিন ২০-৩০ মিনিট সময় ব্যয় হয় তাঁর। এরপর সদর রোডে আসতে যানজটে পড়েন নতুনবাজার, জেলখানার মোড়, কাঠপট্টির মোড়, সদর রোড, গীর্জামহল্লায়।

বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক বিভাগের পরিদর্শক আব্দুর রহিম জানান, যানজট নিয়ন্ত্রণ করতে হলে রাস্তায় গাড়ি কমাতে হবে। গত সোমবার থেকে তা৩০টি অবৈধ থ্রি হুইলার আটক করেছেন। তিনি জানান জেলার মাহেন্দ্র, সিএনজি নগরীতে ঢুকছে। তা ছাড়া গাড়ি বেশি, রাস্তা সরু। পূজার কারণে কয়েক দিন ধরে তাদের ফোর্সের সদস্যও ৫০ জন কম।

কশা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মল্লিক বলেন, করোনার পরে শ্রমজীবীরা চরম অভাবে রয়েছেন। আয়ের একমাত্র অবলম্বন ব্যাটারিচালিত যান বন্ধ করে দিলে আরও বেকায়দায় পড়বেন।

সম্মিলিত সামাজিক আন্দোলন বরিশাল জেলা সাধারণ সম্পাদক কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, নগরীতে এত যানজট ছিল না। হঠাৎ করে কেন এত দুর্ভোগ বাড়ল তা ট্রাফিক বিভাগকে খতিয়ে দেখতে হবে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (ট্রাফিক) তানভির আরাফাত বলেন, যেভাবে অবৈধ গাড়িগুলো নগরীতে চলছে সে ক্ষেত্রে জট নিয়ন্ত্রণ কঠিন। যানজট রোধে গত ২ দিন ধরে অভিযান পরিচালনা করে অনেকগুলো অবৈধ যানবাহন আটক করেছেন।

তানভির আরাফাত আরও বলেন, নগরীর সাগরদী, নথুল্লাবাদের মতো সরু সড়কের কারণে যানজট ঠেকানো কঠিন। এখানে কোনো বাইপাস নেই। রুপাতলীতেও যত্রতত্র বাস ফেলে রাখছে। নগরের প্রাণকেন্দ্র গীর্জামহল্লা, ফলপট্টিতে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই। এটি করার দায়িত্ব সিটি করপোরেশনের। নগরীর ১৬ থেকে ২০টি স্পটে এখন যানবাহনের চাপ বেশি। কিন্তু নগরীতে স্পট রয়েছে ৪০টি। সার্জেন্ট মাত্র ১৩ জন থাকায় যানজট নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে।

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পুলিশে চাকরির নামে প্রতারণা

    সেনবাগে নৌকার ৬ মাঝি

    খালে আবর্জনার স্তূপ ঝুঁকিতে জনস্বাস্থ্য

    চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় চাটখিল স্বাস্থ্য কমপ্লেক্স

    চাটখিলে বয়লার মুরগির দাম বৃদ্ধি, বিপাকে ক্রেতারা 

    গৃহযুদ্ধ এড়াতেই সুদানের সেনা অভ্যুত্থান: জেনারেল বুরহান 

    বিশ্বে এক দিনের ব্যবধানে মৃত্যু বাড়ল ২ হাজার, শনাক্ত ৪ লাখের বেশি

    ফেরিটি হেলে গেছে, ডুবে যায়নি: নৌপরিবহন মন্ত্রণালয়

    সুখবর

    ভুলে যাওয়া লটারি থেকে ২০ মিলিয়ন ডলারের মালিক

    ‘অপমানে’ সরাসরি অনুষ্ঠান থেকে শোয়েবের পদত্যাগ