মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

শত পাঠাগারে ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ শুরু

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১১:১৪

মুজিব শতবর্ষ উপলক্ষে মিঠাপুকুরের বেগম রোকেয়া স্মৃতি পাঠাগারসহ দেশের শত পাঠাগারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই পড়া শুরু হয়েছে।

‘মুজিব শতবর্ষে শত গ্রন্থাগারে পড়ি বঙ্গবন্ধুর বই আলোকিত মানুষ হই’ কর্মসূচির আওতায় অনুষ্ঠিত হতে যাওয়া প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য পাঠক বাছাই করার লক্ষ্যে এই পাঠ চলছে।

মিঠাপুকুরের পায়রাবন্দে অবস্থিত বেগম রোকেয়া স্মৃতি পাঠাগার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম দুলাল জানান, জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে বিশেষ কর্মসূচিটি নেওয়া হয়েছে। এখান থেকে সারা দেশের ১০০ পাঠাগারের ১ হাজার পাঠকের ভাবনা বা পাঠ প্রতিক্রিয়া নিয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

তিন গ্রুপে বিভক্ত পাঠকদের মনোনীত লেখা আগামী ৩১ অক্টোবর জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালকের কাছে পাঠাতে হবে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে হবে ‘ক’ গ্রুপ। তাদের লেখার বিষয় হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবের ছেলে বেলা’। লেখা হবে ৬০০ থেকে ৮০০ শব্দের মধ্যে।

এ ছাড়া ‘খ’ গ্রুপে থাকা নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ৮০০ থেকে ১ হাজার শব্দের মধ্যে ‘জাতির পিতাকে যেমন জেনেছি’ বিষয়ে লিখত হবে। আর স্নাতক থেকে স্নাতকোত্তর শ্রেণির ‘গ’ গ্রুপের শিক্ষার্থীদের লেখার বিষয় ‘মানবতাবাদী বঙ্গবন্ধু’। তাঁদের লেখার আকার হবে ১ হাজার থেকে ১ হাজার ২০০ শব্দের মধ্যে।

রফিকুল ইসলাম বলেন, রংপুর জেলার মধ্যে বেগম রোকেয়া স্মৃতি পাঠাগার শত পাঠাগারের মধ্যে স্থান পেয়েছে। নির্বাচিত পাঠকদের লেখা রচনা যাচাই-বাছাই করে প্রতি প্রশাসনিক বিভাগে নয়জন করে মোট ৭২ জনকে পুরস্কার দেওয়া হবে। পুরস্কৃত ৭২ জনের মনের ভাবনা বা প্রতিক্রিয়া নিয়ে লেখা রচনা বই আকারে প্রকাশ করা হবে।

আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে বাছাইকৃত পাঠকদের আনুষ্ঠানিকভাবে বিশেষ পুরস্কার দেওয়া হবে বলে জানান রফিকুল ইসলাম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    নন্দীগ্রামে বৃদ্ধি পাচ্ছে পরিবেশ বিপর্যয়কারী ইউক্যালিপটাস গাছের উৎপাদন ও বিপণন

    করোনার টিকা কি বাধ্যতামূলক হওয়া উচিত

    সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের উসকানি ভারতের মুসলমানদের জীবন বিপাকে ফেলছে: কাদের

    আওয়ামী লীগকে গদি ছেড়ে রাস্তায় নামার পরামর্শ মির্জা আব্বাসের

    এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার দায়িত্ব গ্রহণ

    কাউখালীতে অগ্নিকাণ্ডে ৯ ব্যবসাপ্রতিষ্ঠান ও ৩ বসতঘর পুড়ে ছাই