মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

আমনে স্বপ্ন বুনছেন চাষি

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৩:০৬

ধান নিয়ে বাড়ি ফিরছেন কৃষকেরা। ছবি: আজকের পত্রিকা জয়পুরহাট জেলার চাষিরা আমন ধানকে ঘিরে স্বপ্ন বুনছেন। জেলা সদরসহ কালাই, ক্ষেতলাল, আক্কেলপুর ও পাঁচবিবি উপজেলার বিস্তীর্ণ মাঠজুড়ে সবুজের সমারোহ। ইতিমধ্যে আগাম জাতের বিনা ধান-৭ ও বিনা ধান-১৭ কাটা মাড়াইয়ের কাজ শুরু হয়েছে।

সদর উপজেলার কোমর গ্রামের কৃষক জাহিদুল ইসলাম (৩২) জানান, তিনি এবার সাড়ে তিন বিঘা জমিতে আগাম জাতের বিনাধান-১৭ আবাদ করেছেন। আর বাকি সাড়ে তিন বিঘা জমিতে অন্য জাতের ধান চাষ করেছেন। বিনা ধান-১৭ কাটামাড়াইয়ের কাজ শেষ পর্যায়ে। আর অল্প দিনের মধ্যেই ওই জমিতে আগাম জাতের আলু চাষ করবেন বলে জানান তিনি।

সদর উপজেলার দক্ষিণ বানিয়াপাড়া গ্রামের কৃষক মফিজুল ইসলাম বলেন, ২৫-৩০ দিনের মধ্যেই খেত থেকে ধান কাটা শুরু হবে। নতুন ধান বিক্রি করে আত্মীয়-স্বজনদের দাওয়াত দিয়ে খাওয়াবেন বলে জানান।

জেলা সদরের পশ্চিম পারুলিয়া গ্রামের আরমান জানান, নতুন ধান কাটা মাড়াই শেষে তিনি এলাকার পূজা-পার্বণ ও শীতকালে বসা মেলা থেকে কাঠের তৈরি বিভিন্ন আসবাবপত্র ক্রয় করবেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা জহুরুল ইসলাম জানান, চলতি মৌসুমে জয়পুরহাটে ৬৯ হাজার ৬৬০ হাজার হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু অর্জিত হয়েছে ৬৯ হাজার ৬৬২ হাজার হেক্টর জমিতে। বিভিন্ন জাতের মধ্যে উপশী জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬৩ হাজার ৬০০ হেক্টর জমিতে। কিন্তু লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ৬১ হাজার ৮১২ হেক্টর জমিতে। হাইব্রিড জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫ হাজার ৩৬০ হেক্টর জমিতে, অর্জিত লক্ষ্যমাত্রা ৭ হাজার ২৫০ হেক্টর। আর স্থানীয় জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭০০ হেক্টর জমিতে। চাষ হয়েছে ৬০০ হেক্টর জমিতে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বাবুল কুমার সূত্রধর জানান, চলতি রোপা আমন মৌসুমে আবহাওয়া ছিল রৌদ্রোজ্জ্বল। ধানখেতে রোগবালাই ছিল না বললেই চলে। অল্প কিছু পরিমাণ জমিতে কিছুটা রোগবালাই ছিল। কৃষি বিভাগের দিকনির্দেশনা ও পরামর্শ নিয়ে কৃষকেরা এবার জমি চাষাবাদ করেছেন। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এবং বড় ধরনের কোনো প্রাকৃতিক বিপর্যয় না ঘটলে ধানের বাম্পার ফলনের বিষয়ে আশাবাদী তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সিমেন্ট বোঝাই ট্রাক পুকুরে

    টাঙ্গাইলে অপরাধ বন্ধের দাবিতে মানববন্ধন

    সখীপুরে নিত্যসঙ্গী যানজট

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম