রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

সবার আগে বিশ্বকাপে তারুণ্যদীপ্ত জার্মানি

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৫:২৬

ইউরোপ অঞ্চল থেকে আনুষ্ঠানিকভাবে সবার আগে ২০২২ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে জার্মানি। উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে ৪-০ গোলে জয়ে আর কোনো হিসাব ছাড়াই এখন ফুটবল শ্রেষ্ঠত্বের মঞ্চে পৌঁছে গেল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এই ম্যাচ দিয়ে নতুন যুগ শুরুর বার্তাও দিয়ে রাখল জার্মানরা। টানা তিন বিশ্বকাপে জার্মানির ডাগআউটের মূল দায়িত্বে ছিলেন ইওয়াখিম লো। তাঁর সহকারী হ্যান্সি ফ্লিক এখন ডাগআউটের কান্ডারি। নাটকীয় কোনো পরিবর্তন না এলে ফ্লিকের অধীনেই কাতার বিশ্বকাপ খেলবে জার্মানি।

বিশ্বসেরার আসরে জার্মান দলের মূল ভরসা যে তরুণেরা হতে যাচ্ছে, সেই ইঙ্গিতও পাওয়া গেছে গত সোমবার রাতের ম্যাচে। জার্মানির করা ৪ গোলের চারটিই এসেছে তরুণদের কাছ থেকে। এদিন পোস্ট বাধা হয়ে না দাঁড়ালে আরও গোল পেতে পারত জার্মানরা। প্রথমার্ধে কোনো গোল না এলেও দ্বিতীয়ার্ধে দারুণভাবে ফিরে আসে জার্মানি। কাই হাভার্টজের গোলে শুরু, এরপর জোড়া গোল করেন টিমো ভেরনার। অন্য গোলটি আসে জামাল মুসিয়ালার কাছ থেকে। এই গোলে জার্মানির দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করেন ১৮ বছর বয়সী মুসিয়ালা। এই বায়ার্ন মিউনিখ তারকার অবশ্য জার্মানির হয়ে খেলারই কথা ছিল না। চেলসির একাডেমি থেকে উঠে আসা মুসিয়ালা ইংল্যান্ডের একাধিক বয়সভিত্তিক দলের হয়ে খেলেছেন। তবে জার্মান মায়ের কথা রাখতে পরে জার্মানির হয়ে খেলতে শুরু করেন।

ম্যাচের পর দলের পারফরম্যান্সে দারুণ উচ্ছ্বসিত ফ্লিক। জার্মান কোচ বলেছেন, ‘আমরা বিশ্বকাপ নিশ্চিত করেছি, এটাই আমাদের চাওয়া ছিল। ছেলেরা যেভাবে খেলেছে তাদের প্রশংসা করতে হবে। তারা প্রতিপক্ষকে কোনো সুযোগই দেয়নি। প্রথম গোলের পর আমরা নিখুঁত খেলেছি। এমন পারফরম্যান্সে সন্তুষ্ট হতে পারি।’

নেদারল্যান্ডসের ৬ গোল
জার্মানির জয়ের রাতে প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসিয়েছে আরেক পরাশক্তি নেদারল্যান্ডস। রটেরডামে সোমবার রাতে ডাচরা জিতেছে ৬-০ গোলের বড় ব্যবধানে। ৯ মিনিটে নেদারল্যান্ডসকে এগিয়ে দেন ভার্জিল ফন ডাইক। এরপর জোড়া গোল করেন বার্সেলোনা তারকা মেমফিস ডিপাই। বিরতির পর আরও তিন গোল আদায় করে নেয় নেদারল্যান্ডস। এ জয়ে গ্রুপ ‘জি’তে ১৯ পয়েন্ট নিয়ে সবার ওপরেই থাকল কমলা জার্সির দলটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    খেতের পেঁপে খেতেই নষ্ট

    ২১ হাজারে চিকিৎসক ১

    নিজ ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা শুরু আজ

    পূর্বধলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের ভিড়

    দুই শিশুসন্তান জানে না মা-বাবা বেঁচে নেই

    রেললাইনে বিপজ্জনক বাজার

    ৫৭৮ দিন পর খুলল রাবির আবাসিক হল

    চট্টগ্রাম কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে ভারত

    দেড় বছর পর শ্রেণিকক্ষে ফিরল ঢাবি শিক্ষার্থীরা

    অনেক কিছু দেখছি, প্রমাণের অপেক্ষায় আছি: স্বরাষ্ট্রমন্ত্রী

    মেসিকে ছুঁলেন ছেত্রী

    সরকারি চাকরি

    ২২ অক্টোবর একদিনেই ১৭টি চাকরির পরীক্ষা