রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ইবির ১৭ গবেষক

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ২৩:৪৬

২০২১ সালে বিশ্বের বিজ্ঞানীদের তালিকা প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স নামের খ্যাতনামা আন্তর্জাতিক সংস্থা। এ তালিকায় বিশ্বের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের ৭ লাখের বেশি বিজ্ঞানীর নাম রয়েছে। এ তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান করে নিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৭ জন বিজ্ঞানী ও গবেষক। 

গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে সায়েন্টিফিক ইনডেক্স এ র‍্যাংকিং প্রকাশ করেছে। র‍্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষক রয়েছেন। এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষকের নাম রয়েছে। যার মধ্যে রয়েছেন এশিয়ার ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন, বাংলাদেশের এক হাজার ৭৯১ জন এবং ইবির ১৭ জন বিজ্ঞানী। 

তালিকায় ইবির গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশের মধ্যে ১৩৭ তম অবস্থানে রয়েছেন অধ্যাপক আতিকুর রহমান, দ্বিতীয় স্থানে এস এম মোস্তফা কামাল, তৃতীয় স্থানে এম মিজানুর রহমান। 

পর্যায়ক্রমে তালিকায় স্থান পাওয়া গবেষক শিক্ষকেরা হলেন—অশোক কুমার চক্রবর্তী, আবু হেনা মোস্তফা জামাল, জি এম আরিফুজজামান খান, এম ডি রেজওয়ানুল ইসলাম, জালাল উদ্দীন, মিনহাজ-উল-হক, দীপক কুমার পাল, মনিরুজ্জামান, কে এম এ সুবহান, হেলাল উদ্দিন, ইব্রাহীম আবদুল্লাহ, মোহাম্মদ রুহুল আমিন ভূঁইয়া, আহসানুল হক, এম মনজুরুল হক। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এ শিক্ষক-গবেষকদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে। উপাচার্য বলেন, এই অর্জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে গবেষণায় অনুপ্রেরণা জোগাবে। বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধির পথে এগিয়ে নিবে। ইসলামী বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানে উন্নীত করবে। আন্তর্জাতিক পরিসরে মর্যাদাপূর্ণ অবস্থান তৈরিতে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের নিরন্তরভাবে গবেষণার মাধ্যমে নতুন কিছু উদ্ভাবনের আহ্বান জানান। 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এই মর্যাদাপূর্ণ অবস্থান লাভ করায় তাদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আতাউর রহমান। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ক্লাস শুরুর প্রথম দিনেই মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল

    ৫৭৮ দিন পর খুলল রাবির আবাসিক হল

    ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ইবি ক্যাম্পাস

    বহু অভিযোগ নিয়ে গুচ্ছের পরীক্ষা শুরু

    জাতীয় বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু ২১ অক্টোবর

    বশেফমুবিপ্রবি ক্যাম্পাসে প্রথম ভর্তি পরীক্ষা কাল 

    সেরা ছন্দের মোস্তাফিজকে খেলা কঠিন

    ভালো অবস্থানে আছে সাকিব

    এক যুগের আইনি লড়াই শেষে স্বপদে ফিরলেন অধ্যক্ষ

    পেশার স্বীকৃতি চান মোবাইল ফোন মেরামতকারীরা

    চোখ থাকবে যাঁদের ওপর

    একসময়ের ‘বেকার’ গোলরক্ষকই বাঁচালেন চেলসিকে