বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

সন্ত্রাসবাদ থেকে আফগানিস্তানকে দূরে রাখার আহ্বান নরেন্দ্র মোদির

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ২২:০৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: রয়টার্স আফগানিস্তান যেন আবার সন্ত্রাসবাদের খপ্পরে না পড়ে, সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ মঙ্গলবার ইতালির রোমে অনুষ্ঠিত আন্তর্জাতিক জোট জি-২০ এর বিশেষ সম্মেলনে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মোদি এ আহ্বান জানান। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তান ইস্যুতে বিশেষ এই সম্মেলন ইতালির রোম অনুষ্ঠিত হচ্ছে। বর্তমানে জোটের নেতৃত্বদানকারী দেশ ইতালি আহুত এই সম্মেলনের মূল আলোচ্য বিষয় আফগানিস্তানের অর্থনীতি ও সেখানকার মানুষের মানবিক বিপর্যয় মোকাবিলা। 

সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আফগানিস্তানের ভূমি ব্যবহার করে যেন আর সন্ত্রাসবাদ মাথা চাড়া দিতে না পারে সে জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। একই সঙ্গে দেশটিতে কাঙ্ক্ষিত পরিবর্তন আনতে সবাইকে একযোগে কাজ করার আহ্বানও জানান তিনি। মোদি বলেন, ‘আফগানিস্তান পরিস্থিতির উন্নয়নে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের (২৫৯৩) ভিত্তিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ পদক্ষেপ গ্রহণ জরুরি। একই সঙ্গে আফগানিস্তানে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা পাঠানো প্রয়োজন। এ ক্ষেত্রে কোনো বাধাকে গ্রাহ্য করা উচিত হবে না। 

প্রসঙ্গত, গত ৩০ আগস্ট জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত ওই প্রস্তাবে আফগানিস্তানে মানবাধিকার পরিস্থিতির যেন অবনমন না ঘটে, সে কথা বলা হয়। একই সঙ্গে আফগানিস্তানের ভূমি যেন কেউ সন্ত্রাসবাদের কাজে ব্যবহার করতে না পারে সে জন্য বিদ্যমান সংকট থেকে বেরিয়ে আসতে রাজনৈতিক সংলাপের ওপর জোর দেওয়া হয় ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত সেই বৈঠকে। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানায়, সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফগানিস্তানে চলমান খাদ্যাভাব ও অপুষ্টিজনিত সংকটের কথা তুলে ধরেন। তিনি বলেন, ভারতের সাধারণ মানুষ এই দুঃসময়ে আফগানদের ব্যথা অনুভব করছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতআলোচিতসর্বশেষ

    এলাকার খবর

    সিঙ্গাপুরে করোনার 'অস্বাভাবিক' বৃদ্ধি

    পাকিস্তানে নিষিদ্ধ ইসলামি গোষ্ঠী টিএলপির সঙ্গে সংঘর্ষে ৪ পুলিশ নিহত, আহত দুই শতাধিক

    বিশ্বে করোনায় এক দিনে সাড়ে ৮ হাজারের বেশি প্রাণহানি

    মৌলিক অধিকারের প্রশ্নে সরকারের বিরুদ্ধে রায় ভারতীয় সুপ্রিম কোর্টের

    ব্যবসায়িক স্বার্থে দ্রব্যমূল্যের দাম বাড়ে, শ্রমিকদের বেতন বাড়ে না: নজরুল ইসলাম খান

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া কোচকেই নিয়ে আসছে পাকিস্তান! 

    বিধবা নারীর বাড়িতে ঢুকে হামলার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

    আনোয়ারায় চার দিনে ৮টি গরু চুরি

    বাগাতিপাড়ায় নৌকার বিপক্ষ প্রার্থী সংসদ সদস্যের দুই ভাই