মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

এক ক্লিকেই জানা যাবে সব ই-কমার্সের বিরুদ্ধে অভিযোগের ফিরিস্তি

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১৬:২৩

বাজারে বিদ্যমান ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর কার বিরুদ্ধে কত অভিযোগ, কে কত সংখ্যক অভিযোগ নিষ্পত্তি করেছে সবকিছু জানা যাবে এক ক্লিকেই। সব প্রতিষ্ঠানের ওয়েবসাইটেই থাকবে একটি অভিযোগ বক্স। সেখানে সবাই অভিযোগ জানাতে পারবেন। একই সঙ্গে অভিযোগের সংখ্যা এবং নিষ্পত্তির পরিমাণও দেখতে পারবেন। 

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) উদ্যোগে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে এই অনলাইন সিস্টেমটি তৈরির কাজ করছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্প অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)। 

আজ মঙ্গলবার ‘জেনে শুনে বুঝে, শপিং হবে অনলাইনে’ শীর্ষক এক সভায় এটুআই-এর হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামিল এসব তথ্য জানান। 

তিনি বলেন, সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট প্রসেস (সিসিএমপি) নামে এই সেবা আগামী জানুয়ারিতে চালু করার আশা করছি আমরা। কাজ অনেকটাই এগিয়ে গেছে। ই-কমার্স বিষয়ক নীতিমালায় সিসিএমপির বিষয়টিও অন্তর্ভুক্ত করতে আমরা কাজ করছি। 

সভায় ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, নতুন নতুন অভিজ্ঞতার মধ্য দিয়ে ই-কমার্স সেক্টরটা গড়ে উঠেছে। লকডাউন এবং করোনার মধ্যেও ই-কমার্স প্রতিষ্ঠানগুলো সেবা দিয়ে গেছে। তবে কিছু সমস্যাও দেখা দিয়েছে। সেগুলো কাটিয়ে উঠতে নীতিমালা (এসওপি) হয়েছে। তবে এই এসওপিই শেষ নয়। এটা একটা গাইডলাইন। দেশে প্রচলিত যে আইনগুলো রয়েছে, সেগুলো কিভাবে একসঙ্গে করে কাজ করা যায়, সেটাও দেখতে হবে। 

শুধু ক্রেতাদের জন্য নয়, বিক্রেতাদের জন্যেও জেনে শুনে বুঝে কাজ করাটা জরুরি বলে মন্তব্য করেন শমী কায়সার। 

ই-ক্যাব মহাসচিব আবদুল ওয়াহেদ তমাল বলেন, এ বছর ই-কমার্স সেক্টরে কিছু ঘটনার পর অনেকেই ভাবছেন অনলাইনে কেনাকাটা করা যাবে না। এটা ঠিক নয়। ই-কমার্সের কোনো বিকল্প নেই। ভবিষ্যতে শুধু ই-কমার্সই থাকবে। ক্রেতাদের জেনে শুনে বুঝে কেনাকাটা করতে হবে। 

ই-কমার্সে যে নীতিমালা হয়েছে সেটা যদি না হতো, তাহলে ই-কমার্স ইন্ডাস্ট্রিতে আরও কয়েক হাজার কোটি টাকার ক্ষতি হতো বলে মন্তব্য করেন তিনি। 

ই-কমার্স নিয়ে সাম্প্রতিক ঘটনাবলীর পরিপ্রেক্ষিতে ‘জেনে, শুনে, বুঝে, শপিং হবে অনলাইনে’ শীর্ষক এই সভা আয়োজন করে ই-ক্যাব। এর আগে গত রোববার একই স্লোগানে শুরু হয়েছে ২০ দিন ব্যাপী অনলাইন শপিং উৎসব ‘১০-১০ ’। দেশের ২০টি ই-কমার্স, লজিস্টিক ও পেমেন্ট প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে। 

ই-ক্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে, এই উৎসবে সে সব ই-কমার্স প্রতিষ্ঠানকেই অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে, যারা সুনামের সঙ্গে বেশ কয়েক বছর সেবা দিয়ে যাচ্ছে এবং যাদের ব্যাপারে কোনো ধরনের বিতর্ক নেই। এ আয়োজনে প্রতিটি প্রতিষ্ঠান নানা ধরনের গিফট, ডিসকাউন্ট, অফার ছাড়াও দিচ্ছে সারা দেশে ফ্রি ডেলিভারি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    বৈদ্যুতিক স্কুটার কেনার আগে যা জানা দরকার

    কেঁপে উঠল মহাকাশ স্টেশন, প্রাণে বাঁচলেন রুশ অভিনেতা-অভিনেত্রী

    বৈদ্যুতিক গাড়ির উৎপাদন বাড়াচ্ছে বিএমডব্লিউ

    চীনে লিংকডইন  বন্ধ করতে যাচ্ছে মাইক্রোসফট

    এবার নিজেদের গাড়ির জন্য চিপ তৈরি করছে হুন্দাই

    বহুল পরিচিতদের ফেসবুকে আক্রমণের নিয়ম পরিবর্তন করবে কর্তৃপক্ষ

    হাগের আডির মতো ২০-২৫ টেহায় বেচতাছে বন

    ভারত-পাকিস্তান সেমিফাইনালে খেলবে, বলছেন পাকিস্তানি সাবেক 

    তফসিল ঘোষণার সাত দিন পরও মনোনয়ন ফরম না পাওয়ায় প্রার্থীদের ক্ষোভ 

    পিএসসির প্রশ্ন ফাঁস করলে সর্বোচ্চ ১০ বছর জেল

    ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা

    প্রতারণার শিকার সংখ্যালঘু ৫ কৃষকের জামিন বহাল