বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

ড. ইনামুল হককে নিয়ে আতাউর রহমান

তাঁর বাসাতেই আমরা প্রতিদিন রিহার্সাল করতাম

১১ অক্টোবর বিকেলে হঠাৎ করেই চলে গেলেন না ফেরার দেশে। নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হকের এই আকস্মিক প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে দেশের সংস্কৃতি অঙ্গনে। আজ দুপুরে বনানী কবরস্থানে সমাহিত করা হবে ইনামুল হককে। তাঁকে নিয়ে স্মৃতিচারণ করলেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১৩:২০

ড. ইনামুল হক ও আতাউর রহমান। ছবি: ফেসবুক থেকে ড. ইনামুল হক আর আমি সমসাময়িক ছিলাম। তিনি আদ্যোপান্ত নাটকের মানুষ। সারা জীবন লিখেছেন, আজীবন নাটক নিয়ে কাজ করেছেন। ১৯৬৮ সালে যখন নাগরিক নাট্য সম্প্রদায় গঠন করলেন, তাঁর বাসাতেই আমরা প্রতিদিন রিহার্সাল করতাম। আমাদের দীর্ঘদিনের পরিশ্রমের ফসল হিসেবে মুস্তাফা মনোয়ারের প্রযোজনায় টিভিতে আসে প্রথম মঞ্চনাটক ‘ঈদিপাস’।

স্বাধীনতার পর ১৯৭২ সালে নাগরিক নাট্য সম্প্রদায়ের ব্যানারে আমার নির্দেশনায় তিনি মঞ্চে অভিনয় করেন ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটকে। এই নাটকে তাঁর স্ত্রী নাট্যজন লাকী ইনামও অভিনয় করেন। নাগরিকের অনেক নাটকই তাঁর মেধার স্পর্শে ধন্য হয়েছে। 

একসময় তিনি দল থেকে বেরিয়ে গেলেন। নিজেরাই দল গড়লেন। নাম রাখলেন নাগরিক নাট্যাঙ্গন। সেখানেও তিনি দীর্ঘদিন ধরে নাট্যচর্চা করেছেন। তাঁর স্ত্রী লাকী ইনাম। দুই মেয়ে হৃদি হক ও প্রৈতি হক। মেয়ের জামাই লিটু আনাম ও সাজু খাদেম। পরিবারের সবাই নাটকের মানুষ।

বিশ্ববিদ্যালয়জীবনেও নিয়মিত নাট্যচর্চা করেছেন ড. ইনামুল হক। ছাত্রলীগ করতেন। দেশপ্রাণ এক মানুষ, অতি সরল মনের একজন মানুষ ছিলেন। নতুন ছেলে-মেয়েদের গড়ে তোলার লক্ষ্যে থিয়েটার স্কুল তৈরি করেছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পদবী বদলাতে হয়েছে অমিতাভ বচ্চনকেও

    মাসে ৭ লাখ টাকা দাবি শ্রাবন্তীর!

    সাম্প্রদায়িক হামলায় তারকাদের ক্ষোভ

    বলিউডে মুক্তি পাচ্ছে বাংলাদেশি মিথিলার ছবি

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি

    অভাবের তাড়নায় কৃষকের আত্মহত্যার অভিযোগ

    খুতবায় সরকারবিরোধী কথা বলার অভিযোগে ইমামের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ