মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

বাঁশে তারের মরণফাঁদ

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১৪:১৭

গৌরীপুরের বর্ধনপাড়া বাজার থেকে তিন রাস্তা মোড় পর্যন্ত বিদ্যুতের তার টানতে ব্যবহার করা হয়েছে বাঁশের খুঁটি। tছবি: আজকের পত্রিকা ‘১০ বছর কেটে গেছে ঝুঁকির মাঝে। আগে ভয় লাগত, এখন অভ্যাস হয়ে গেছে। মরণরে ডরাইয়া লাভ কি, কপালে থাকলে কি আর করণ যাইবো?’ গৌরীপুর উপজেলার রামগোপালপুর ইউনিয়নের বর্ধনপাড়া গ্রামের ৫০ ঊর্ধ্ব কৃষক হাবিবুর রহমান কথাগুলো হতাশা নিয়েই বলছিলেন।

হাবিবুর রহমানের ফসলের জমির একপাশে বাঁশের খুঁটিতে বিদ্যুতের তার। অন্যপাশে বিদ্যুতের পুরোনো লোহার খুঁটি হেলে পড়ে আছে। এখানেও বাঁশের খুঁটির ঠেস দেওয়া। এক মাস আগে বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে যায়। এতে মরে যায় খামারের মাছ। এভাবেই ঘটছে একের পর এক দুর্ঘটনা। তবুও কর্তৃপক্ষের কোনো ভ্রুক্ষেপ নেই।

সরেজমিনে দেখা যায়, বর্ধনপাড়া বাজার থেকে তিন রাস্তা মোড় পর্যন্ত এক কিলোমিটার বিদ্যুৎ লাইনের এমন বেহাল দশা। বেশির ভাগ খুঁটি নষ্ট হয়ে গেছে। হেলে পড়া খুঁটি গ্রামবাসী নিজ উদ্যোগে বাঁশ দিয়ে ঠেস দিয়ে রেখেছেন। গাছপালার ভেতর দিয়ে চলে গেছে বিদ্যুতের তাঁর। ডালপালা কাটারও উদ্যোগ নেই। ফলে দুর্ঘটনার শঙ্কা ক্রমেই বাড়ছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বাঁশের খুঁটি নষ্ট হয়ে গেলে এলাকাবাসী নিজ উদ্যোগে মেরামত করেন। বিদ্যুৎ বিভাগের লোকজন কেবল বিল নিতে আসেন। মেরামতের কথা বললে তাঁরা বলেন, ‘বরাদ্দ নেই’। বিশ্বনাথপুর গ্রামের তাজুল ইসলামও এই কথাই বললেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রায় ২০ বছর আগে ঈশ্বরগঞ্জ উপজেলার রহমতগঞ্জ থেকে বর্ধনপাড়া হয়ে পুম্বাইল পর্যন্ত তিন কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপন করা হয়। পরবর্তীতে পুম্বাইল গ্রামের জন্য আলাদা লাইন স্থাপন করা হলেও বর্ধনপাড়ার বিদ্যুৎ লাইনটি পুরোনোই থেকে যায়।

ভুক্তভোগীদের অভিযোগ, বছরের পর বছর নতুন লাইন টানানোর জন্য গ্রামবাসী ঘুরছেন বিদ্যুৎ বিভাগের দ্বারে দ্বারে। তারপরও সমাধান মিলছে না কোথাও।

গৌরীপুরের আবাসিক প্রকৌশলী বিল্লাহ হোসেন বলেন, ‘এলাকাটি ঈশ্বরগঞ্জের কাছাকাছি হওয়ায় বিদ্যুৎ সঞ্চালন লাইন সেখান থেকেই দেওয়া হয়েছে। এ কারণে গৌরীপুর থেকে এটি মেরামতের সুযোগ নেই।’

অপরদিকে ঈশ্বরগঞ্জের আবাসিক প্রকৌশলী আব্দুল্লাহ আল নোমান বলেন, ‘বর্ধনপাড়া গ্রামের সংযোগটি তাদের আওতাধীন। কিন্তু প্রকল্প না থাকায় নতুন লাইন স্থাপন করা যাচ্ছে না।’ তবে জেলা সমন্বয় কমিটির মাসিক সভায় তিনি বিষয়টি অবহিত করেছেন বলে জানান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সিমেন্ট বোঝাই ট্রাক পুকুরে

    টাঙ্গাইলে অপরাধ বন্ধের দাবিতে মানববন্ধন

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম