বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

নাইক্ষ্যংছড়ি-চা বাগান সড়ক

১১ কিমিতে ৩৮ বাঁক

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১১:৪০

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি-চা বাগান সড়কের ১১ কিলোমিটার অংশে ঝুঁকিপূর্ণ বাঁকের পাশে নেই নিরাপত্তা খুঁটি ও বাড়তি সড়ক। তাই ঝুঁকি নিয়ে যানবাহন চালাতে হয় চালকদের। ছবি: আজকের পত্রিকা বান্দরবানের সঙ্গে নাইক্ষ্যংছড়ির যোগাযোগের প্রধান মাধ্যম নাইক্ষ্যংছড়ি-চা বাগান সড়ক। এই সড়কের ১১ কিলোমিটারের মধ্যে ৩৮টি ঝুঁকিপূর্ণ বাঁক থাকায় বাড়ছে দুর্ঘটনা। নষ্ট হচ্ছে সময়। আতঙ্কে চলাচল করছেন উপজেলার বাসিন্দাসহ পর্যটকেরা।

এ দিকে সড়কটি ব্যবহার করেন নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসন, বিজিবি, সেনাবাহিনীর সদস্যরা। এ ছাড়া পার্শ্ববর্তী কক্সবাজারের রামু উপজেলা কাউয়ারখোপ, কচ্ছপিয়া ও গর্জনিয়া ইউনিয়নের আরও মানুষ এই সড়ক ব্যবহার করে বান্দরবান-কক্সবাজার যাতায়াত করেন।

নাইক্ষ্যংছড়ি সদর হয়ে রামুর চা বাগানের রাস্তার মাথা অংশের দূরত্ব ১১ কিলোমিটার। আঁকাবাঁকা সড়কের দুই পাশেই জঙ্গলে ভরা পাহাড় ও টিলা। কিছু কিছু স্থানে বাড়িঘর থাকলেও বেশ দূরে। পশ্চিম দিক থেকে মাত্র সাড়ে ৪ কিলোমিটারের সড়কে বাঁক আছে ১৯টি। কাউয়ারখোপ থেকে নাইক্ষ্যংছড়ি সদর পর্যন্ত বাকি ৭ কিলোমিটারে ১৯টি বাঁক মরণ ফাঁদে পরিণত হয়েছে। এ সব বাঁক পার হতে চরম ঝুঁকি নিতে হয় চলকদের।

এই সড়কের জিপ চালক আবুল হোসেন জানান, সড়কে ঝুঁকি নিয়ে গাড়ি চালাচ্ছেন ২০ বছর। দুর্ঘটনায় পড়ে আহত হয়েছেন অর্ধশতবার। জীবিকার তাগিদে এই সড়কে গাড়ি চালাচ্ছেন তিনি।

একই ধরনে কথা জানান মাইক্রোবাস চালক অসীম বড়ুয়া, শফিক, খালেক; ডাম্পার চালক নুরুল হাকিম, ছাব্বির; সিএনজি চালক বদি আলম, রফিক, সেলিম ও টমটম চালক জয়নালসহ কয়েকজন চালক। তাঁরা বলেন, নাইক্ষ্যংছড়ির প্রধান সড়কটি যাত্রীদের জন্য নিরাপদ না। ঝুঁকি নিয়ে গাড়ি চালান তারা। অনেকে বাঁক এড়াতে না পারলে কোনো গাছে ধাক্কা লাগিয়ে প্রাণ নাশের ঝুঁকি এড়ান।

নাইক্ষ্যংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন বলেন, সড়কটি যেন একটি নদী বা সাপের মতো। অনেক বাঁক। সড়কের পাশে জায়গাও নেই, তার ওপর বাঁকা। দ্রুত বাঁকগুলোতে নিরাপত্তামূলক ব্যবস্থা ও সংস্কারের উদ্যোগ নেওয়া দরকার। একই কথা বলেন ও উপজেলা কাঠ ব্যবসায়ী সমিতির সভাপতি হোসেন আহমদ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি