মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

মাছ ধরা বন্ধ, সহায়তা না পেয়ে বিপাকে জেলেরা

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১০:৫৬

নিষেধাজ্ঞার কারণে সাগরে মাছ ধরা বন্ধ। তাই সাগর পাড়ে বসে অলস সময় পার করছেন সীতাকুণ্ডের সলিমপুর জেলে পাড়ার জেলেরা। ছবি: আজকের পত্রিকা চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরা জেলেপাড়ার বাসিন্দা গোবিন্দ জলদাস (২৮)। অন্যের বোটে দৈনিক মজুরির কাজ করে পরিবারের ছয় সদস্যের জন্য খাদ্য জোগাড় করতেন। ইলিশের প্রজনন মৌসুমে সাগরে ২২ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এতে কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছেন তিনি। অন্য বছর মাছ ধরা বন্ধ থাকাকালে সরকারিভাবে চাল দেওয়া হতো। এবার এখন পর্যন্ত কোনো সহায়তা পাননি তিনি।

সরেজমিন সীতাকুণ্ডের কুমিরা, বাঁশবাড়িয়া, বাড়বকুণ্ড, সলিমপুরসহ বেশ কয়েকটি জেলেপাড়ায় দেখা যায়, মাছ ধরা বন্ধ থাকায় অনেকেই সাগরপাড়ে বসে জাল বুনছেন। কেউ বোট মেরামত করছেন। অনেকেই সাগরপাড়ে বসে অলস সময় পার করছেন।

জেলেরা জানান, এবার বঙ্গোপসাগরের সীতাকুণ্ড ও সন্দ্বীপ চ্যানেলে ইলিশ অনেক কম ছিল। এতে মাছ বিক্রি করে তাঁদের পরিবারের খরচ চালাতেই হিমশিম খেতে হয়েছে। এর মধ্যে ৪-২৫ অক্টোবর টানা ২২ দিন সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এ সময় বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় অভাব-অনটনে দিন কাটছে তাঁদের। নিষেধাজ্ঞা চলাকালে অন্য বছর সরকারিভাবে সহায়তা দেওয়া হলেও এবার সেটি দেওয়া হয়নি।

বাড়বকুণ্ড জেলেপাড়ার বাসিন্দা নিধিরাম জলদাস বলেন, করোনাকালীন তাঁর বাবা কাঙাল জলদাস মারা যান। এতে মা, ভাই ও বোনসহ পরিবারের ছয়জনের দায়িত্ব পড়ে তাঁর কাঁধে। পরিবার চালাতে সাগরে মাছ ধরার কাজ শুরু করেন তিনি। অন্যের নৌকায় সাগরে মাছ ধরার কাজ করে যে টাকা পেতেন, সেটি দিয়ে কোনো রকম চলত সংসার। কিন্তু সরকারি নির্দেশনায় মাছ ধরা বন্ধে টানা আট দিন বেকার। বিকল্প কোনো কাজ না জানায় তাঁকে কষ্টে দিন পার করতে হচ্ছে।

কুমিরা জেলেপাড়ার বাসিন্দা বিপ্লব জলদাস বলেন, ‘সরকারি নির্দেশে সাগরে মাছ ধরা বন্ধ করেছি। আমরা এখন বেকার। বিকল্প কোনো কাজ না জানায় আমাদের রোজগারের পথ বন্ধ। সরকার সাগরে যেতে বারণ করল, এ সময় আমাদের পরিবার কীভাবে চলবে, সেটি নিয়ে ভাবার সময় তাদের নেই।’

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন বলেন, ‘সাগরে মাছ ধরা বন্ধকালীন জেলেদের যে সহায়তা দেওয়ার কথা, সেটি এখনো এসে পৌঁছায়নি। আমাদের হাতে এসে পৌঁছলে দ্রুত জেলেপরিবারে বিতরণ করা হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    করোনার টিকা কি বাধ্যতামূলক হওয়া উচিত

    সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের উসকানি ভারতের মুসলমানদের জীবন বিপাকে ফেলছে: কাদের

    আওয়ামী লীগকে গদি ছেড়ে রাস্তায় নামার পরামর্শ মির্জা আব্বাসের

    এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার দায়িত্ব গ্রহণ

    কাউখালীতে অগ্নিকাণ্ডে ৯ ব্যবসাপ্রতিষ্ঠান ও ৩ বসতঘর পুড়ে ছাই 

    সহিংসতায় জড়িতদের ধরতে প্রধানমন্ত্রীর কড়া নির্দেশ