বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

যানজট থেকে মিলবে মুক্তি

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১১:০৬

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। ছবিটি পটিয়া থেকে তোলা। আজকের পত্রিকা বদলে যাচ্ছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। যানজটমুক্ত যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে সড়কে চারটি বাইপাস, একটি ফ্লাইওভার নির্মাণের কাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ।

এসব প্রকল্প বাস্তবায়ন হলে পটিয়ার যোগাযোগ ব্যবস্থাসহ চট্টগ্রাম-কক্সবাজার সড়কের যানজট কমে যোগাযোগ ব্যবস্থা সহজ হবে। এতে পটিয়া উপজেলার উন্নয়নের পাশাপাশি পর্যটনের শহর কক্সবাজারে দেশি-বিদেশি পর্যটকের সংখ্যা বাড়বে।

জানা গেছে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক চার লেন করতে মাঠপর্যায়ের সমীক্ষার কাজও ইতিমধ্যে শেষ হয়েছে। সড়কের চারটি স্থানে চার লেনের সেতু নির্মাণের কাজ প্রায়ই শেষ পর্যায়ে।

আগামী ২০২৫ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) অর্থায়নে প্রকল্পগুলো বাস্তবায়ন করা হবে। বর্তমানে জরিপের (ডিটেইলড সার্ভে) কাজও শেষ পর্যায়ে।

সড়ক ও জনপদ অধিদপ্তরের (সওজের) নির্বাহী প্রকৌশলী ও ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের ব্যবস্থাপক জুলফিকার আহমেদ বলেন, চট্টগ্রাম-কক্সবাজার সড়কের চন্দনাইশের গাছবাড়িয়া বরুমতি খালের ওপর একটি, পটিয়ার ইন্দ্রপুল খালের ওপর তিন লেনের দুটি, দোহাজারী শঙ্খ নদীর ওপর তিন লেনের দুটি ও চকরিয়ার মাতামুহুরী নদীর ওপর তিন লেনের দুটি সেতু নির্মাণের কাজ চলছে।

সওজের এ কর্মকর্তা জানান, শঙ্খ নদীর ওপর নির্মিত নতুন তিন লেনের সেতুর ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। পুরো কাজ শেষ হলে পাশের সেতুটিও তিন লেনের করা হবে। ইন্দ্রপুলের সেতুটির ৬০ শতাংশ, মাতামুহুরী সেতুর ৯০ শতাংশ ও বরুমতি খালের ওপর নির্মাণাধীন সেতুর ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, পর্যটন এলাকা কক্সবাজার, মহেশখালীর মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র ও প্রস্তাবিত গভীর সমুদ্রবন্দরে সড়ক যোগাযোগ ব্যবস্থা নিরবচ্ছিন্ন করতে এ প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রতিটি বাইপাস ৩০০ ফুট প্রশস্ত হবে। কেরানীহাট ফ্লাইওভার প্রশস্ত হবে ১৯৬ ফুট।

নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ আরও বলেন, ৩০০ ফুট প্রস্থের চার কিলোমিটার বাইপাসের জন্য জমি অধিগ্রহণ করতে হবে ৮০ একরের বেশি। নয়খালের মুখ থেকে সাতকানিয়া রাস্তার মাথার দক্ষিণে নয়াপাড়া পর্যন্ত ১৯৬ ফুট প্রশস্ত চার কিলোমিটার ফ্লাইওভারে নতুন করে জমি অধিগ্রহণ করতে হবে মাত্র চার একর। এতে খরচ অনেক কমে আসবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীসহ দুজন নিহত

    সাত মাসেও গ্রেপ্তার হননি স্বামী পিবিআইতে মামলা হস্তান্তর

    সেতু নেই, দুর্ভোগে লাখো মানুষ

    করোনায় আরও ৬ মৃত্যু, কমেছে শনাক্তের হার

    প্রেম থেকে প্রতারণা, প্রেমিকের বন্ধুসহ গ্রেপ্তার ২ 

    ডিএমপি কমিশনার শফিকুল ইসলামের মেয়াদ বাড়ল এক বছর 

    সারিয়াকান্দিতে ছাগল নিয়ে দু'পক্ষের সংঘর্ষে নিহত ১ 

    তিতাসের কড়িকান্দি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন মুরাদ

    চারঘাটে ট্রেন ও নসিমন সংঘর্ষ