মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

দেশসেরা আইসিটি শিক্ষকের বিদ্যালয়েই নেই ল্যাব

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১২:৫৬

দুর্গাপুর মাধ্যমিক বিদ্যালয় দেশের সেরা আইসিটি শিক্ষকের একজন রাশেদ রায়হান। ২০১৪ সালে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) ডিজিটাল কনটেন্টে দেশের দশজনের মধ্যে সপ্তম স্থান অর্জন করেন তিনি। রাশেদ রায়হান কুষ্টিয়ার কুমারখালী উপজেলার দুর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক। এখন জেলায় সেরাদের সেরা তিনি। তার সংস্পর্শে একে একে বিদ্যালয়ের সকল শিক্ষকই আইসিটিতে দক্ষতা অর্জন করেছেন। ফলে ২০১৮ সালে ডিজিটাল কনটেন্ট প্রতিযোগিতায় সারা দেশের ৪৩ জনের মধ্যে ৩২তম স্থান অর্জন করেন শাহনাজ পারভীন নামের আরও একজন সহকারী শিক্ষক।

খোঁজ নিয়ে জানা যায়, দেশসেরা আইসিটি শিক্ষকের স্কুলে নেই আইসিটি বা ডিজিটাল ল্যাব। পর্যায়ক্রমে উপজেলার বিভিন্ন স্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হলেও সেই তালিকায় স্থান পায়নি দুর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, সরকারিভাবে কোন সুযোগ-সুবিধা না পেলেও যুগোপযোগী শিক্ষার কার্যক্রম থেমে নেই বিদ্যালয়ে। ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের ব্যক্তিগত উদ্যোগে স্বল্প পরিসরে হলেও মাল্টিমিডিয়ার মাধ্যমে চলছে পাঠদান কার্যক্রম। তবে পর্যাপ্ত সরঞ্জাম না থাকায় আইসিটি ল্যাবের কার্যক্রম ব্যাহত হচ্ছে।

এ বিষয়ে বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীরা জানায়, আমাদের বিদ্যালয়ে মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস হয়। তবে পর্যাপ্ত সরঞ্জাম না থাকায় স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। আশপাশের স্কুলগুলোতে বিজ্ঞানাগার, আইসিটি ল্যাব, শেখ রাসেল ডিজিটাল ল্যাব থাকলেও আমাদের বিদ্যালয়ে নেই কোনটিই। এতে প্রকৃত আইসিটি জ্ঞানার্জন থেকে বঞ্চিত আমরা।

বিদ্যালয়ের শিক্ষক রাশেদ রায়হান বলেন, ‘২০১২ সাল থেকে আইসিটির সঙ্গে আছি। সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থায় ডেভেলপার হিসেবে কাজ করছি। কিন্তু ল্যাব না থাকায় নিজের স্কুলে বাস্তবমুখী শিক্ষা প্রয়োগে ব্যর্থ হচ্ছি। যা অত্যন্ত দুঃখজনক।’

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকলেছুর রহমান বলেন, ‘বিদ্যালয়ে প্রায় ৪০০ শিক্ষার্থী। সরকারিভাবে স্কুলে একটা ল্যাপটপ দিয়েছিল অনেক আগে। কিন্তু বিদ্যালয়ের কোনো আইসিটি ল্যাব নেই। বর্তমান সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি যুগোপযোগী শিক্ষা কার্যক্রম চালানোর জন্য একটি ডিজিটাল আইসিটি ল্যাব স্থাপনের।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রশিদ বলেন, ‘পর্যায়ক্রমে উপজেলার স্কুলগুলোতে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হচ্ছে। বরাদ্দ পেলে বিদ্যালয়টিতে অগ্রাধিকার ভিত্তিতে ল্যাব স্থাপন করা হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    মামলার ভয় দেখিয়ে চিকিৎসক খালুর ৯৫ লাখ টাকা আত্মসাৎ

    নন্দীগ্রামে বৃদ্ধি পাচ্ছে পরিবেশ বিপর্যয়কারী ইউক্যালিপটাস গাছের উৎপাদন ও বিপণন

    করোনার টিকা কি বাধ্যতামূলক হওয়া উচিত

    সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের উসকানি ভারতের মুসলমানদের জীবন বিপাকে ফেলছে: কাদের

    আওয়ামী লীগকে গদি ছেড়ে রাস্তায় নামার পরামর্শ মির্জা আব্বাসের

    এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার দায়িত্ব গ্রহণ