বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

হাইব্রিড টমেটোর চাষ বাড়ছে

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১৪:০৫

সাতক্ষীরার তালা উপজেলার একটি টমেটো খেত। ছবি: আজকের পত্রিকা গ্রীষ্মকালীন বারি হাইব্রিড টমেটো চাষের দিকে ঝুঁকছেন সাতক্ষীরার তালা উপজেলার কৃষকেরা। খেতে বেশ সুস্বাদু ও বাজারে ব্যাপক চাহিদা রয়েছে বলে এই জাতের টমেটো চাষের প্রতি কৃষকদের আগ্রহ বেড়েছে। আবার, অল্প খরচে চাষ করে ভালো দামে বিক্রি করা যায় বলে বাণিজ্যিকভাবে এই টমেটোর চাষ করছেন কৃষকেরা।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় গ্রীষ্মকালীন টমেটো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল আট হেক্টর জমিতে। উপজেলার ইসলামকাটি, নগরঘাটা, শাকদহ, কুমিরা, এলাকায় গ্রীষ্মকালীন টমেটো চাষ হয়েছে। অন্য বছরের তুলনায় এ বছর টমেটো চাষের প্রতি কৃষকদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং মাটি উর্বর হওয়ায় কৃষকেরা এই টমেটো চাষ করে লাভবান হচ্ছেন। সাধারণত এই জাতের টমেটো গাছ লাগানোর দুই থেকে তিন মাসের মধ্যে ফল ধরতে শুরু করে। চার-পাঁচ মাস পর্যন্ত টমেটো সংগ্রহ করে বাজারজাত করা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার কৃষকেরা সাধারণ ইস্পাহানি জাতের টমেটো চাষ করেছেন। আবার ক্ষেত্রে বিশেষ বারী জাতের টমেটো চাষ করতে দেখা গেছে। প্রথম বছর চাষের খরচ বেশি হলেও পরের বছর থেকে খরচ কম হয় বলে জানা গেছে।

কুমিরা গ্রামের কৃষক হাফিজুর রহমান জানান, তিনি এক বিঘা জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ করেছেন। প্রতি গাছে ৪০ থেকে ৫০টি টমেটো ধরেছে। প্রতি কেজি টমেটো ৬০-৬৫ টাকা কেজি করে বিক্রি করতে পেরেছেন। ভবিষ্যতে আরও বেশি করে চাষ করার ইচ্ছা আছে তাঁর। তাঁর পাশাপাশি গ্রামের সবাই কম-বেশি চাষ করেছেন।

আরও কয়েকজন কৃষক জানান, প্রথম বছরে এক বিঘা জমিতে টমেটো চাষ করতে এক লাখ টাকার একটু বেশি খরচ হয়েছিল। এ বছর প্রায় ৪০ হাজার টাকা খরচ হয়েছে। টমেটোর দাম গত বছরের তুলনায় এ বছর ভালো। এখন পর্যন্ত কেজি প্রতি ৫০ থেকে ৬০ টাকা দরে ৫০ থেকে ৬০ মণ টমেটো বিক্রি করেছেন তাঁরা। বাজারমূল্য স্বাভাবিক থাকলে বিঘা প্রতি দুই থেকে তিন লাখ টাকা বিক্রি হবে বলে আশা করেছেন তাঁরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হাজিরা খাতুন জানান, টমেটো সাধারণত শীতকালীন ফসল হলেও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কিছু গ্রীষ্মকালীন টমেটোর জাত আবিষ্কার করেছে। প্রথমবারের মতো এসব টমেটো চাষ করে আলোর মুখ দেখেছেন উপজেলার অনেক কৃষক। মাত্র দুই থেকে আড়াই মাসেই ব্যাপক ফলন পেয়েছেন কৃষকেরা। ভবিষ্যতে আরও বেশি জমিতে হাইব্রিড টমেটো চাষের জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অপহরণ ও ধর্ষণের দায়ে ৪৪ বছরের দণ্ড

    বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান আওলাদ

    বাউল সংগীতের আসর

    ডিএমপি কমিশনার শফিকুল ইসলামের মেয়াদ বাড়ল এক বছর 

    সারিয়াকান্দিতে ছাগল নিয়ে দু'পক্ষের সংঘর্ষে নিহত ১ 

    তিতাসের কড়িকান্দি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন মুরাদ

    চারঘাটে ট্রেন ও নসিমন সংঘর্ষ 

    অবশেষে জামিন পেলেন আরিয়ান খান

    পটিয়ার ইউনুস হত্যা মামলার ৩ আসামি আটক