বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

বেদেদের পাশে ‘স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন’

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১৪:০৮

নড়াইলের ঘোড়াখালিতে বেদে সম্প্রদায়ের সন্তানদের মাঝে বই বিতরণ করছেন জেলা প্রশাসক। ছবি: আজকের পত্রিকা নড়াইলে বেদে সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন’। গত শনিবার বিকেলে সংগঠনটির উদ্যোগে বেদেদের শিক্ষা ও জীবনযাত্রার মান উন্নয়ন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা শহর সংলগ্ন ঘোড়াখালি এলাকায় বেদে পল্লিতে আয়োজিত এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ হাবিবুর রহমান। এ সময় ডিসি বেদেপল্লি ঘুরে সবার খোঁজখবর নেন। শিশুদের মাঝে বইসহ শিক্ষা উপকরণ বিতরণ করেন। পাশাপাশি দ্রুতই বেদেদের জন্য স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা করে দেওয়ার ঘোষণা দেন।

সংগঠনটির প্রতিষ্ঠাতা মির্জা গালিব সতেজ জানান, প্রায় এক বছর ধরে নড়াইলের বেদে সম্প্রদায়ের মানুষের শিক্ষা ও জীবনযাত্রার মানোন্নয়নে কাজ করছেন তাঁরা। তাঁদের উদ্যোগে ‘স্বপ্নের পাঠশালা’ নামক অবৈতনিক পাঠশালা গড়ে তোলা হয়েছে। বিশ্ববিদ্যালয় ও কলেজের সাত শিক্ষার্থী সপ্তাহে চার দিন এখানে পাঠদান করেন। এই পাঠশালার মাধ্যমে বেদে সম্প্রদায়ের শিশু-কিশোর, নারী-পুরুষসহ সব বয়সের মানুষকে পড়ালেখা শেখানো হচ্ছে। পাঠদানের বিরতিতে শিশুদের জন্য রয়েছে টিফিনের ব্যবস্থা। এ পর্যন্ত ছয়টি বেদে বহরের মাঝে পাঠদান দেওয়া হয়েছে। এর মাধ্যমে শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের ২০০ বেদে সাক্ষরতার আওতায় এসেছেন। বেদে সম্প্রদায়ের অভিভাবকদের মাঝে বাল্যবিবাহের কুফলসহ সামাজিক সচেতনতামূলক বিভিন্ন বিষয় সম্পর্কেও আলোচনা করা হয় এখানে। ভবিষ্যতে আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি