বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

মাল্টা চাষে শ্যামলের মুখে হাসি

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ০৯:৪৩

নিজের মাল্টা বাগানে কৃষক শ্যামল ব্যানার্জি। ছবি: আজকের পত্রিকা মাত্র ২৫ শতাংশ জমিতে মাল্টা চাষ করে বছরে দুই লাখ টাকা আয় করছেন বরিশালের উজিরপুর উপজেলার শিকারপুর গ্রামের কৃষক শ্যামল ব্যানার্জি। পানের বরজ ভেঙে জমিটিতে ৫ বছর আগে মাল্টার বাগান করেন। এখন এর সুফল পাচ্ছেন তিনি।

এদিকে শ্যামল ব্যানার্জির বাগান দেখে আরও অনেকে মাল্টার বাগান করছেন। দেশীয় মাল্টা চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদের সব ধরনের সহযোগিতা দেওয়ার কথা জানিয়েছেন কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক হৃদয়েশ্বর দত্ত। তিনি জানান, ৫ বছর আগেও শ্যামলের ২৫ শতাংশ জমিতে পানের বরজ ছিল । তখন খরচ বাদ দিয়ে বছরে সর্বোচ্চ ৫০ থেকে ৭৫ হাজার টাকা আয় হতো তার।

শ্যামল ব্যানার্জি জানান, কৃষি বিভাগের পরামর্শে পানের বরজ ভেঙে ৫ বছর আগে উন্নত জাতের মাল্টার ৪১টি কলম রোপণ করেন শ্যামল। ফলন ধরতে শুরু করে দ্বিতীয় বছরেই। কিন্তু প্রথম দুই বছরের ফল আসার সঙ্গে সঙ্গে ডালপালা ছেঁটে দেন তিনি। তৃতীয় বছর থেকে ফল ঘরে তুলতে শুরু করেন কৃষক শ্যামল।

গত বছর তার বাগানে ৪১টি গাছে ৭৫ মণ মাল্টা উৎপাদিত হয়। খরচ বাদ দিয়ে ২ লাখ ৩৫ হাজার টাকা লাভ হয়। এবার ফলন হয়েছে আরও বেশি। ইতিমধ্যে প্রায় অর্ধেক ফল বিক্রি করেছেন স্থানীয় বিভিন্ন বাজারে এবং খুচরা বিক্রেতাদের কাছে। আর কিছুদিনের মধ্যে সব ফল বাজারজাত করতে হবে তাকে। না হলে গাছের ফল গাছেই শুকিয়ে যাবে। এ কারণে বিদেশি মাল্টার অর্ধেকেরও কম দামে ১২০ টাকা কেজি দরে ফরমালিন বিহীন মাল্টা বিক্রি করতে হচ্ছে তাকে। সংরক্ষণাগার থাকলে সারা বছর এই মাল্টা বাজারজাত করা সম্ভব বলে মনে করেন তিনি। মাল্টা ছাড়াও আমের বাগান এবং ডেইরি ফার্ম রয়েছে শ্যামলের।

মাল্টা বিক্রেতা বিনয় কৃষ্ণ বলেন, বাজারে ফরমালিনযুক্ত বিদেশি মাল্টা বিক্রি হচ্ছে ২৫০-৩০০ টাকা কেজি দরে। অথচ ফরমালিন বিহীন দেশি মাল্টা সংরক্ষণের ব্যবস্থা না থাকায় বিক্রি হচ্ছে পানির দরে। সংরক্ষণাগার থাকলে সারা বছর এই মাল্টা বাজারে পাওয়া যেত।

মাল্টা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উজিরপুরের কৃষি কর্মকর্তা মো. তৌহিদ। ভিটামিন-সি এর ঘাটতি পূরণে প্রত্যেক বাড়ির পতিত জমিতে কমপক্ষে একটি বা দুটি করে বারি-১ ও ২ জাতের মাল্টা চারা রোপণের পরামর্শ দেন তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি