বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

সাথি ফসলে তুলা চাষ

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১৫:৪১

তুলাখেতে ফুল এসেছে। গাছের পরিচর্যা করছেন কৃষক মঞ্জুরুল কাদির। ছবিটি চারঘাটের থানাপাড়া এলাকা থেকে তোলা। ছবি: আজকের পত্রিকা সাথি ফসল হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠছে তুলা চাষ। কৃষকেরা আম বাগান ও বিভিন্ন রকম সবজির সঙ্গে তুলা চাষ করছেন। এতে কৃষকের আর্থিকভাবে লাভবান হচ্ছে। সেই সঙ্গে তুলা চাষে বৃদ্ধি পাচ্ছে মাটির উর্বরা শক্তি।

রাজশাহীর চারঘাটে সিবি-১৪ এবং রুপালি-১ জাতের উচ্চ ফলনশীল জাতের তুলা চাষ বাড়ছে।

উপজেলার থানাপাড়া গ্রামের কৃষক মুঞ্জুরুল কাদির এবারও তুলা চাষ করেছেন। বিগতে সময়ে তুলা চাষ করে লোকসানে পড়েছিলেন। এর ফলে কয়েক বছর তুলা চাষ থেকে বিরত ছিলেন। কিন্তু গত বছর তুলার সঙ্গে সবজি আবাদ করে তিনি লাভবান হন। এবার তাই আবারও তুলা চাষে জমির পরিমাণ বাড়িয়েছেন তিনি। গত বছর তুলা বিক্রি করে বিঘায় ৩০ হাজার টাকা লাভ করেছেন তিনি।

শুধু মুঞ্জুরুল কাদির নয়, চারঘাটের অসংখ্য কৃষক এখন চাষ করছেন সিবি-১৪ এবং রুপালি-১ জাতের উচ্চ ফলনশীল জাতের তুলা।

উপজেলার মুংলি গ্রামের কৃষক মাহাতাব আলী বলেন, এবার পাঁচ বিঘা জমিতে তুলা চাষ করেছেন। ধান, পাট, তামাক, গম ও আলুতে লোকসানের আশঙ্কা থাকে, কিন্তু তুলা চাষে লাভ হয়। তুলার মূল্য নির্ধারণ থাকায় লোকসানের কোনো আশঙ্কা নেই। তা ছাড়া তুলা চাষে সরকারিভাবে বীজ, সার ও কীটনাশক দিয়ে সহযোগিতা করা হয়। তুলা বিক্রির পরে মূল্য পরিশোধ করতে হয়।

চারঘাট তুলা ইউনিট কর্মকর্তা আব্দুল গফুর জানান, উচ্চফলনশীল জাত সিবি-১৪ ও রুপালি-১ চাষ করে বিঘা প্রতি ১২ মণ ও হাইব্রিড তুলা চাষ করে ১৫ মণ ফলন পাওয়া যাচ্ছে। চলতি বছরে চারঘাটে ২৫০ হেক্টর জমিতে তুলার চাষ হয়েছে যা গতবারের চেয়ে ১০০ হেক্টর বেশি। তুলা বাজারজাতকরণে সুবিধাজনক দিক হলো-তুলা বোর্ডের ঠিক করে দেওয়া একটি নির্দিষ্ট মূল্য রয়েছে সবখানে। কৃষকেরা যখন-তখন নগদ মূল্যে তুলা বিক্রি করতে পারেন। এ জন্যই তুলা চাষ বাড়ছে।

উপজেলা কর্মকর্তা কৃষিবিদ সাইফুল্লাহ আহম্মদ বলেন, তুলা একটি অর্থকরী ফসল। দেশের জলবায়ু ও মাটি তুলা চাষের উপযোগী হওয়ায় সারা দেশে তুলা চাষ সম্প্রসারণে উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সেনবাগে নৌকার ৬ মাঝি

    খালে আবর্জনার স্তূপ ঝুঁকিতে জনস্বাস্থ্য

    চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় চাটখিল স্বাস্থ্য কমপ্লেক্স

    প্রতারণা ছেড়ে বাবলি এবার ফ্যাশন ডিজাইনার

    ফেসবুকে জনপ্রিয় বা ভাইরাল হওয়াই সব নয়

    সজল-মাহির দ্বিতীয় ছবি ড্রাইভার

    শহরে আবার আসছে রকফেস্ট

    অচলাবস্থায় পড়ে আছে ৪১ লাখ টাকা ব্যয়ে নির্মিত সেতুটি  

    বাংলাদেশকে ‘বিপজ্জনক’ বলছেন বাটলার