রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১

সেকশন

 

২৪ হাজার বছর পর শীতনিদ্রা ভাঙল তার

আপডেট : ০৮ জুন ২০২১, ১৫:১১

ঢাকা: আর্কটিক পারমাফ্রস্টে (মাটির গভীরে থাকা বরফ) ২৪ হাজার বছর ধরে ঘুমিয়ে ছিল এক আণুবীক্ষণিক প্রাণী। সেটি সম্প্রতি ল্যাবরেটরিতে পুনরুজ্জীবিত করা হয়েছে। বিডেলয়েড রোটিফার নামে প্রাণীগুলো সাধারণত জলজ পরিবেশে বসবাস করে। প্রতিকূল পরিবেশে বেঁচে থাকার অবিশ্বাস্য ক্ষমতা রয়েছে এদের। রাশিয়ার বিজ্ঞানীরা একটি ড্রিলিং রিগ ব্যবহার করে সাইবেরিয়ার পারমাফ্রস্টে এদের সন্ধান পান।

পুশিনো সায়েন্টিফিক সেন্টার ফর বায়োলজিক্যাল রিসার্চের সয়েল ক্রায়োলজি ল্যাবের গবেষক স্তাস মালাভিন বলেন, `আমাদের এই গবেষণা এযাবৎকালের সবচেয়ে শক্ত প্রমাণ হাজির করেছে যে, বহুকোষী প্রাণীও প্রায় হাজার বছর ধরে ক্রিপ্টোবায়োসিসে থাকতে পারে। ক্রিপ্টোবায়োসিসকে একধরনের শীতনিদ্রা বলা যায়। কোনো প্রাণী যখন এ অবস্থায় চলে যায়, তখন সেটির বিপাকক্রিয়া প্রায় সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। বলতে গেলে প্রায় মৃত অবস্থা।'

এর আগের একটি গ্রুপের গবেষণায় দেখা গেছে, রোটিফারগুলো হিমশীতল স্থানে ১০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। নতুন আবিষ্কারটিতে রুশ গবেষকেরা রেডিও কার্বন ডেটিং ব্যবহার করেছেন। তাঁরা অনেকটা নির্ভুলভাবেই নির্ধারণ করেছেন যে, পারমাফ্রস্ট থেকে উদ্ধার করা রোটিফারগুলোর বয়স প্রায় ২৪ হাজার বছর।

গতকাল সোমবার গবেষণা প্রতিবেদনটি কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছে।

অবশ্য স্থায়ীভাবে হিমশীতল স্থান থেকে প্রাচীন প্রাণের পুনরুত্থানের ঘটনা এটিই প্রথম নয়। প্রায় ৪০০ বছর ধরে বরফাচ্ছাদিত অবস্থা থেকে অ্যান্টার্কটিক মসের নমুনা সংগ্রহ করে নতুন চারা গজানো সম্ভব হয়েছিল। এটির বয়স ছিল এক হাজার বছর। এ ছাড়া একটি বীজের টিস্যু থেকে ক্যাম্পিয়ন ফুল পুনরুজ্জীবিত করা হয়েছিল। ধারণা করা হয়, একটি আর্কটিক কাঠবিড়ালি এই বীজ সংরক্ষণ করেছিল। সেটি পারমাফ্রস্টে অক্ষত অবস্থায় ছিল প্রায় ৩২ হাজার বছর। এ ছাড়া সাইবেরিয়ার উত্তর–পূর্বাঞ্চলের দুটি স্থানের পলি থেকে পাওয়া সরল কীট বা নেমাটোডকে পুনরুজ্জীবিত করা হয়েছিল। এটির বয়স ছিল ৩০ হাজার বছরের বেশি।

বিলুপ্ত গুহাভালুক, ম্যামথসহ দীর্ঘকায় স্তন্যপায়ী প্রাণীও পারমাফ্রস্ট থেকে অক্ষত অবস্থায় পাওয়া গেছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে মেরুর বরফ গলে এসব নমুনা বেরিয়ে এসেছে। গবেষক মালাভিন বলেন, বড় আকারের প্রাণীও পারমাফ্রস্টে এভাবে বেঁচে থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

মালাভিন আরও বলেন, জীবকে হাজার বছরের জন্য হিমায়িত করে সংরক্ষণ করা যেতে পারে এবং পরে সেটি আবার জীবিত হয়ে উঠতে পারে—এটি এখনো বৈজ্ঞানিক কল্পকাহিনির পর্যায়েই রয়েছে। জীব যত জটিল, জীবন্ত অবস্থায় হিমায়িত করে সংরক্ষণের ব্যাপারটিও তত জটিল। স্তন্যপায়ী প্রাণীর জন্য এটি বর্তমানে অসম্ভব। তার পরও এককোষী জীব থেকে অন্ত্র ও মস্তিষ্কবিশিষ্ট জীবের ক্ষেত্রেও আমরা এমনটি দেখছি, যদিও সেটি আণুবীক্ষণিক। তবে এটা বড় একটা পদক্ষেপ বলা যায়।

এই রুশ বিজ্ঞানী জানান, পারমাফ্রস্টে পাওয়া রোটিফার স্বাভাবিক তাপমাত্রায় আনার পর সেটি প্রজননে সক্ষম হয়েছে। এই ক্ষুদ্র অমেরুদণ্ডী পুনরুত্থানের পর খাবারও খেয়েছে। 

সূত্র: সিএনএন

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    মৃতদেহে প্রাণের সঞ্চার সম্ভব কি?

    মৃতদেহে প্রাণের সঞ্চার সম্ভব কি?

    কবে থেকে মানুষ পোশাক পরা শিখল

    কবে থেকে মানুষ পোশাক পরা শিখল

    মঙ্গলে যেতে যত বাধা

    মঙ্গলে যেতে যত বাধা

    ডিমের গাণিতিক সমীকরণ আবিষ্কার

    ডিমের গাণিতিক সমীকরণ আবিষ্কার

    আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

    আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

    ফ্রান্সের নজিরবিহীন প্রতিক্রিয়া

    ফ্রান্সের নজিরবিহীন প্রতিক্রিয়া

    আফগানিস্তানে জাতিসংঘ মিশনের মেয়াদ বাড়ল

    আফগানিস্তানে জাতিসংঘ মিশনের মেয়াদ বাড়ল

    কোণঠাসা পুতিনের বিরোধীরা

    কোণঠাসা পুতিনের বিরোধীরা

    ভারতে বিরোধী মুখ নিয়েই বিরোধিতা তুঙ্গে

    ভারতে বিরোধী মুখ নিয়েই বিরোধিতা তুঙ্গে

    মাতৃত্বকালীন ছুটিতে থাকা পুলিশ সদস্যের ওপর প্রতিপক্ষের হামলায়

    মাতৃত্বকালীন ছুটিতে থাকা পুলিশ সদস্যের ওপর প্রতিপক্ষের হামলায়