বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

দুর্গোৎসব শুরু, আজ মহাসপ্তমী

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১০:৩৮

ঢাক আর কাঁসরবাদ্যের সঙ্গে বাজছে শঙ্খনাদ। তার সঙ্গে উলুধ্বনি। মণ্ডপে মণ্ডপে পুরোহিতের মন্ত্র উচ্চারিত হচ্ছে। বুড়ো-বাচ্চা, নারী-পুরুষ—সব বয়সী বাঙালি সনাতন ধর্মাবলম্বী মানুষের হৃদয়ে বাঁধভাঙা আনন্দের জোয়ার। গতকাল সকালে এভাবে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ষষ্ঠী পেরিয়ে আজ মহাসপ্তমী।

গতকাল সোমবার মহাষষ্ঠী উপলক্ষে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির সেজে ওঠে নানা রঙের ফুল, মালা, আলপনা আর আলোকসজ্জায়। সকাল থেকেই ভক্তদের পদচারণায় মুখরিত পূজামণ্ডপ। ঢাকেশ্বরী মন্দিরে সকাল ৮টা ৫৯ মিনিটে শুরু হয় ষষ্ঠীপূজা। বেলতলায় আয়োজন হয় এই পূজার। পূজা শেষে ভক্তরা পুষ্পাঞ্জলি দেন। এ সময় ভক্তরা সারা পৃথিবীর মঙ্গল ও শান্তি কামনায় দেবীর কাছে প্রার্থনা করেন।

ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনায় অংশ নেওয়া পুরান ঢাকার বাসিন্দা অর্চনা রানি পাল আজকের পত্রিকাকে বলেন, ‘প্রার্থনা করলাম, যাতে আমার সন্তান ও পরিবার সুস্থ থাকে। পাশাপাশি বিশ্ববাসী যেন করোনা মহামারি থেকে মুক্তি পায়, সেই প্রার্থনাও করেছি মা দুর্গার কাছে।’

দুর্গাপূজার আনুষ্ঠানিকতায় আজ মহাসপ্তমী। সপ্তমী পূজায় বিশেষ রীতি মেনে স্নান করানো হয় দেবী দুর্গাকে। পরে ধর্মীয় রীতিতে নতুন বস্ত্র ও নানা উপাচারে তার পূজা অনুষ্ঠিত হয়। এদিন দেবীর তৃতীয় চক্ষুদান করা হয়। সপ্তমী পূজার শুরুতে নবপত্রিকা প্রবেশ ও প্রকৃতির বিভিন্ন সৃষ্টির মধ্যে ৯টি গাছের ফুল, ফল ও পাতা দিয়ে সব অশুদ্ধকে শোধনের মাধ্যমে শুদ্ধ করে দেবীকে পূজা করা হয়। এরপর কল্পনার মধ্য দিয়ে দেবী দুর্গাকে মনের আসনে বসানোর পর অনুষ্ঠিত হয় সপ্তমী বিহিত পূজা।

দুর্গাপূজা সুষ্ঠুভাবে ও নির্বিঘ্নে শেষ করতে বিশেষ নিরাপত্তাব্যবস্থা নিয়েছে র‍্যাব। গতকাল রাজধানীর গুলশান-বনানী সর্বজনীন পূজামণ্ডপ পরিদর্শন শেষে গণমাধ্যমকে এ কথা জানান র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    দোষারোপের সংস্কৃতি বাদ দিয়ে সুষ্ঠু বিচার করুন: টিআইবি

    সকল হামলার ঘটনা একই সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

    নাডা এখন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন

    এ মাসেও আসবে ৩ কোটি ডোজ টিকা, তালিকা পেলেই টিকা পাবে শিশুরা: স্বাস্থ্যমন্ত্রী

    ধর্ম নিয়ে যেন কেউ বাড়াবাড়ি না করে: প্রধানমন্ত্রী

    দেশে স্বাধীনতা বিরোধীরা এখনো সক্রিয়: পররাষ্ট্র মন্ত্রণালয়

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি

    অভাবের তাড়নায় কৃষকের আত্মহত্যার অভিযোগ

    খুতবায় সরকারবিরোধী কথা বলার অভিযোগে ইমামের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ