বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

কৃষিপণ্যের রপ্তানি ২ বিলিয়নে নিতে রোডম্যাপ ঘোষণা

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ২০:২৪

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। ফাইল ছবি  কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, 'দেশের শাকসবজি, আলু ও ফলমূল রপ্তানির ব্যাপক সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন ফসল ও খাদ্য উদ্বৃত্ত থেকে যাচ্ছে। এ জন্য কৃষকেরা ক্ষতির মুখে পড়ছেন। কৃষিকে লাভজনক করতে বিভিন্ন পণ্য রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ঘোষিত দুটি রোডম্যাপ ভূমিকা রাখবে বলে জানান তিনি। মন্ত্রী আশা করেন, আগামী দুই বছরে কৃষিপণ্যের রপ্তানি দুই বিলিয়নে পৌঁছাবে।

আজ সোমবার রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে শাকসবজি, আলু, ফলমূল ও প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানি বাড়াতে প্রণীত খসড়া রোডম্যাপের ওপর মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন।

মতবিনিময় সভায় শাকসবজি, ফলমূল ও প্রক্রিয়াজাত কৃষিপণ্য এবং আলু রপ্তানি বাড়াতে দুইটি খসড়া রোডম্যাপ পেশ করেছে কৃষি মন্ত্রণালয়। প্রথম খসড়া রোডম্যাপটি উপস্থাপনা করেন কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক ড. মোহাম্মদ রাজু আহমেদ এবং দ্বিতীয় খসড়া রোডম্যাপটি উপস্থাপনা করেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের গবেষণা সেলের প্রধান সমন্বয়কারী ড. মো. রেজাউল করিম।

খসড়া রোডম্যাপ উপস্থাপনায় শাকসবজি, আলু, ফলমূল ও প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানি বৃদ্ধির ক্ষেত্রে প্রধান সমস্যা চিহ্নিত করার পাশাপাশি তা সমাধানের লক্ষ্যে বেশ কিছু সুপারিশ প্রস্তাব করা হয়। সুপারিশগুলো বাস্তবায়ন করা গেলে কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে ২০২১-২২ অর্থবছরে ১.৬৩৪ বিলিয়ন মার্কিন ডলার (সম্ভাব্য) এবং ২০২২-২৩ অর্থবছরে (জুন পর্যন্ত) ২ বিলিয়ন মার্কিন ডলার (সম্ভাব্য) আয় করা সম্ভব হবে। আলু রপ্তানির ক্ষেত্রে ২০২২ সালে ৮০ হাজার টন, ২০২৩ সালে ১ লাখ ২০ হাজার টন, ২০২৪ সালে ১ লাখ ৮০ হাজার এবং ২০২৫ সালে ২ লাখ ৫০ হাজার টন আলু রপ্তানি করা সম্ভব বলে খসড়া রোডম্যাপে উল্লেখ করা হয়েছে।

গত জুন মাসে কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে কৃষি মন্ত্রণালয় একটি কমিটি করে। সেই কমিটি রোডম্যাপ প্রণয়ন করেছে। আজকের সভায় সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান ড. অমিতাভ সরকার। স্বাগত বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতআলোচিতসর্বশেষ

    এলাকার খবর

    শুল্ক কমানোর পরও চিনির বাজারে অস্থিরতা

    বাংলাদেশকে ২০২৯ সাল পর্যন্ত শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দেবে ইইউ: বাণিজ্যমন্ত্রী

    দেশের কৃষির উন্নয়নে এডিবি দেবে ৫০ মিলিয়ন ডলার

    সাবেক কর্মীদের উদ্যোগের পাশে গ্রামীণফোন

    পুঁজিবাজারে বিনিয়োগ ঝুঁকির বিষয়ও মাথায় রাখতে হবে: অর্থমন্ত্রী  

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল

    ব্যবসায়িক স্বার্থে দ্রব্যমূল্যের দাম বাড়ে, শ্রমিকদের বেতন বাড়ে না: নজরুল ইসলাম খান

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া কোচকেই নিয়ে আসছে পাকিস্তান! 

    বিধবা নারীর বাড়িতে ঢুকে হামলার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

    আনোয়ারায় চার দিনে ৮টি গরু চুরি