মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ আমেরিকান

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ২০:৩৫

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ অর্থনীতিবিদ। ছবি: রয়টার্স

চলতি বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন অর্থনীতিবিদ। শ্রম বাজার নিয়ে গবেষণা এবং অর্থনীতির গবেষণায় নতুন কৌশল উদ্ভাবনের স্বীকৃতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তাঁরা। 

আজ সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে। নোবেলজয়ী তিন অর্থনীতিবিদ হলেন—যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অব বার্কেলির অর্থনীতির অধ্যাপক ডেভিড কার্ড, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অর্থনীতি বিভাগের অধ্যাপক জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট ও স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতি বিভাগের অধ্যাপক গুইডো ইমবেনস।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বলেছে, আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে অর্থনীতিতে এ বছর ভেরিজ রিক্সব্যাংক পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পুরস্কার জেতার অনুভূতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন গুইডো ইমবেনস। তিনি বলেছেন, খবরটি শুনে আমি রোমাঞ্চিত। বিশেষভাবে ডেভিড কার্ড ও জোশুয়া ডি অ্যাংগ্রিস্টের সঙ্গে পুরস্কার ভাগ করতে পেরে আরও বেশি রোমাঞ্চিত। তাঁরা দুজনই আমার ভালো বন্ধু। 

এর আগে গত বছর আর্থিক সম্পদের বাজারমূল্য নির্ধারণের ক্ষেত্রে নিলাম তত্ত্বের উন্নয়ন ও নতুন রীতি উদ্ভাবনের জন্য যুক্তরাষ্ট্রের অধ্যাপক পল আর মিলগ্রম ও রবার্ট বি উইলসন অর্থনীতির নোবেল পেয়েছিলেন।

উল্লেখ্য, ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। পরে ১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক ভেরিজ রিক্সব্যাংক অর্থনীতিতে পুরস্কার প্রবর্তন করে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    তেজি পুঁজিবাজারে টানা পতনের ধারা

    পুঁজিবাজারে সূচকের বড় পতনেও বেড়েছে লেনদেন

    ভোজ্যতেলের দাম বাড়ছেই

    সাড়ে ৭৪ হাজার কোটি টাকার ৮ ক্রয় প্রস্তাব অনুমোদ

    ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প বাতিল

    গেটওয়েতে আটকে থাকা গ্রাহকদের অর্থ ফেরত দিতে লিগ্যাল নোটিশ

    ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা

    প্রতারণার শিকার সংখ্যালঘু ৫ কৃষকের জামিন বহাল 

    মায়ের দেশ ছেড়ে দাদির দেশের স্বপ্নসারথি

    সাম্প্রদায়িক হামলায় তারকাদের ক্ষোভ

    বলিউডে মুক্তি পাচ্ছে বাংলাদেশি মিথিলার ছবি

    ‘১০০ তে একশো’ ২০০ পর্বে