রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

এক দিনের জন্য সুইডেনের রাষ্ট্রদূত হয়ে উচ্ছ্বসিত রুনা

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৯:৩৫

সোমবার একদিনের জন্য সুইডেনের রাষ্ট্রদূত হয়েছে রুনা। ছবি: দূতাবাস এক দিনের জন্য বাংলাদেশে সুইডেন রাষ্ট্রদূতের পদ গ্রহণ করে উচ্ছ্বসিত ধলপুরে শিশু ও নারী অধিকার নিয়ে কাজ করা কমিউনিটি স্বেচ্ছাসেবক রুনা।

প্ল্যান ইন্টারন্যাশনালের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০২১ উপলক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এই পদ গ্রহণ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাটির ‘গার্লস টেকওভার’ নামক এক বিশেষ বৈশ্বিক কর্মসূচির অংশ। প্রতিবছর বাংলাদেশসহ সাড়া বিশ্বজুড়ে ‘মেয়ে আমি সমানে সমান’ ক্যাম্পেইনের আওতায় এই আয়োজন করা হয়। এই আয়োজনের উদ্দেশ্য হলো কিশোরী ও যুব নারীদের সক্ষমতা তৈরি ও নেতৃত্ব বিকাশে বিশ্বব্যাপী আওয়াজ তোলা।

এই বছর প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ মাসজুড়েই প্রায় ৭০টি টেকওভারের আয়োজন করেছে, যেখানে রুনার মতো দেশের নানা প্রান্তের মেয়েরা দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিক, সরকারি নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদ এক দিনের জন্য প্রতীকীভাবে গ্রহণ করবে। সর্বত্র কিশোরী ও যুব নারীদের স্বাধীনতা, সমতা এবং সমান উপস্থাপন নিশ্চিতে জোরালো আওয়াজ তোলার লক্ষ্যে এই আয়োজন।

এক দিনের জন্য সুইডিশ রাষ্ট্রদূত পদে প্রতীকী দায়িত্ব পালন করে রুনা তার উচ্ছ্বাস প্রকাশ করে জানায়, ‘আমাদের সমাজে মেয়েরা অধিকাংশ সময়ই বুঝতে পারে না তাদের দক্ষতা ও সক্ষমতা বিকাশের মাধ্যমে তারা কত দূর পৌঁছাতে সক্ষম। তারাও পারে নেতৃত্ব দেওয়ার পর্যায়ে পৌঁছে সমাজে পরিবর্তন আনতে। আজ একজন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করতে গিয়ে আমার মধ্যে এমন আত্মবিশ্বাস তৈরি হয়েছে যে আমি নেতৃত্বের দক্ষতা অর্জন করতে সক্ষম। আমার মতো অন্য কিশোরীদেরও ক্ষমতায়নে অনুপ্রেরণা দিতে পারব, তাদের জন্য সুযোগ তৈরি করতে, বিশেষ করে এই বছরের প্রতিপাদ্য অনুযায়ী প্রযুক্তিগত শিক্ষা নিশ্চিতে কাজ করতে পারব।’

রুনা তার সমাজের যুব দলেরও একজন সদস্য। এই দলের সঙ্গে সে তার সমাজের শিশুদের শিক্ষা এবং কিশোরী ও যুব নারীদের অধিকার নিশ্চিতের পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধেও কাজ করে।

লিঙ্গসমতা, নারী ও মানবাধিকার প্রচারের লক্ষ্যে সুইডেনের নারীবাদী কূটনৈতিক নীতিমালা অনুযায়ী দেশটির বাংলাদেশে অবস্থিত দূতাবাস এই গার্লস টেকওভার কর্মসূচিতে অংশ নেয়। 

এ প্রসঙ্গে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে বলেন, ‘এই আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে আমরা মেয়েদের ক্ষমতা ও যোগ্যতাকে উদ্‌যাপন করছি, সেই সঙ্গে সব বাধা ভেঙে চ্যালেঞ্জ করছি সমাজে প্রচলিত সব চিরাচরিত প্রথাকে। দাবি জানাচ্ছি পরিবর্তনের। কিন্তু আমাদের বিদ্যমান সংকটকেও চিহ্নিত করতে হবে। বাস্তবে এবং অনলাইনে, মানবাধিকার লঙ্ঘনের যেকোনো ঘটনার প্রথম শিকার হয় মেয়েরাই। বয়স এবং লিঙ্গের কারণে তারা দ্বিগুণ বৈষম্যের শিকার হয়। এক দিনের জন্য রাষ্ট্রদূতের এই প্রতীকী দায়িত্ব গ্রহণ, মেয়েদের কণ্ঠ আজ ও আগামী দিনে সর্বত্র পৌঁছে দেওয়ার প্রয়োজনীয়তা প্রকাশের অন্যতম উপায়।’

রাষ্ট্রদূত বলেন, ‘এই বছর আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে আমরা কাজ করছি অনলাইনে স্বাধীনতা এবং মিথ্যা তথ্য ও গুজব নিয়ে, যা কিশোরী ও যুব নারীদের প্রতিনিয়ত ডিজিটাল মাধ্যমে প্রভাবিত করছে। বিশ্বজুড়ে মেয়েরা ইন্টারনেটে অধিক হারে অংশ নিলেও প্রতিনিয়ত তারা মিথ্যা তথ্যের শিকার হচ্ছে, যা তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি মেয়েদের নেতৃত্বের ভূমিকায় এসে লিঙ্গসমতা নিশ্চিতের বৃহত্তর আন্দোলনে অংশ নিতে বাধা দেয়।’

নারীর ক্ষমতায়ন নিশ্চিতের আন্দোলনে প্ল্যান ইন্টারন্যাশনালের ‘গার্লস টেকওভার’ ক্যাম্পেইন একটি অন্যতম প্রভাবশালী উদ্যোগ। সমান সুযোগ পেলে নারীরাও তাদের জীবনে এবং সমাজে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম। 

মাসব্যাপী কর্মসূচির আওতায় সারা দেশে যেসব পদ প্রতীকীভাবে গ্রহণ করা হবে, সেগুলোর মধ্যে অন্যতম হলো রংপুর সিটি করপোরেশনের মেয়রের পদ, বরিশাল মেট্রোপলিটন পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল, চট্টগ্রাম বিভাগের রাঙামাটি, টেকনাফ এবং কক্সবাজারের ইউপি চেয়ারম্যান এবং সিলেটের সমাজসেবা দপ্তরের উপপরিচালক।

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অনেক কিছু দেখছি, প্রমাণের অপেক্ষায় আছি: স্বরাষ্ট্রমন্ত্রী

    লালন সম্মাননা স্মারক পেলেন সাত লালন গবেষক ও সাধক

    দাবা খেললেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা

    সাম্প্রদায়িক সহিংসতায় ৩১ কবি-সাহিত্যিকের উদ্বেগ প্রকাশ

    বজ্রপাতের ঝুঁকি কমাতে বৈজ্ঞানিক পদ্ধতিতে কাজ করা হচ্ছে: দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী

    জাতীয় জাদুঘরে 'সুইজারল্যান্ড কর্নার' উদ্বোধন

    পেশার স্বীকৃতি চান মোবাইল ফোন মেরামতকারীরা

    চোখ থাকবে যাঁদের ওপর

    একসময়ের ‘বেকার’ গোলরক্ষকই বাঁচালেন চেলসিকে

    নবরূপে এল আলতাফ শাহনেওয়াজের ‘আলাদিনের গ্রামে’

    সরকারের এজেন্টরাই পূজামণ্ডপের ঘটনা ঘটিয়েছে: মির্জা ফখরুল

    গোপালগঞ্জে ৭টি দোকান পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি