মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

করোনায় আরও ১১ মৃত্যু, মৃত্যুহীন চার বিভাগ

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৮:২৮

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। আজকের পত্রিকা ফাইল ছবি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৫৯৯ জন। আজ সোমবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। যেখানে গতকাল ১৪ জনের মৃত্যু এবং ৪৮১ জন রোগী শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। 

এর আগে জুনের শেষ থেকে আগস্টের শেষ নাগাদ পর্যন্ত টানা দৈনিক মৃত্যু ১০০-এর ওপরে ছিল। এমনকি কোনো কোনো দিন মৃত্যু ২০০ ছাড়িয়ে গেছে। ১০ ও ৫ আগস্ট ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়। 

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৮২১টি সক্রিয় ল্যাবে ২৩ হাজার ১৯৩টি নমুনা পরীক্ষা করলে ৫৯৯টিতে করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ২ দশমিক ৫৮ শতাংশ। 

যেখানে গতকাল ৮২১টি সক্রিয় ল্যাবে ২০ হাজার ৩৫৫টি নমুনা পরীক্ষা করলে ৪৮১ টিতে করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ছিল ২ দশমিক ৩৬ শতাংশ। 

সর্বশেষ ২১ ফেব্রুয়ারি শনাক্তের হার ২ শতাংশে নেমেছিল। এরপর ক্রমেই বেড়েছে। এপ্রিল-মে মাসে কিছুটা কমলেও পরের মাসগুলোতে টানা ঊর্ধ্বমুখী ছিল। জুলাই মাসে চূড়ায় ওঠে। আগস্টের শুরু থেকে ক্রমান্বয়ে শনাক্তের হার কমতে শুরু করে। 

ঢাকা বিভাগে গত এক দিনে ৭ জনের মৃত্যু হয়েছে। আর খুলনায় ১, বরিশালে ২ এবং ময়মনসিংহ বিভাগে একজন করোনা রোগী মারা গেছেন। এ সময় চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও রংপুর বিভাগে কারও মৃত্যু হয়নি। 

এক দিনে করোনায় মৃত ১১ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৯ জন এবং বেসরকারি হাসপাতালে ২ জনের মৃত্যু হয়েছে। 

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ২ আর নারী ৯ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৯১-১০০ বছর বয়সী ১ জন, ৭১-৮০ বছর বয়সী ১ জন, ৬১-৭০ বছর বয়সী ২ জন, ৫১-৬০ বছর বয়সী ৩ জন, ৪১-৫০ বছর বয়সী ৩ জন, এবং ২১-৩০ বছর বয়সী একজন কোভিড রোগী এই সময়ে মারা গেছেন। 

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৬৩৪ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১৫ লাখ ২৪ হাজার ৪৬৭ জন। যেখানে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬২ হাজার ৯৫৮ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৬৯৯ জন করোনা রোগীর। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড আক্রান্ত রোগী শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নোভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সামাজিক মাধ্যমে গুজব রটনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পুলিশ

    সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ শেখ হাসিনার

    বিদ্বেষমূলক ভাষণ হিন্দুদের ওপর আক্রমণে রসদ জুগিয়েছে: মিয়া সেপ্পো

    দক্ষিণ কোরিয়া সফরে গেলেন সেনাপ্রধান

    করোনায় আরও ১০ জনের মৃত্যু

    বাংলাদেশের সহিংসতায় পশ্চিমবঙ্গের বুদ্ধিজীবীদের উদ্বেগ

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১