বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

মারা গেছেন ড. ইনামুল হক

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৬:৫৬

ড. ইনামুল হক। ছবি: ফেসবুক থেকে খ্যাতিমান নাট্যকার, অভিনেতা, লেখক ও শিক্ষক ড. ইনামুল হক আর নেই। আজ সোমবার দুপুরে মৃত্যুবরণ করেন তিনি। খবরটি নিশ্চিত করেছেন অভিনেতা সাজু খাদেম। তিনি ড. ইনামুল হকের ছোট মেয়ের স্বামী।

সাজু বলেন, ‘কী কারণে তিনি মারা গেছেন এটা এখনই বলা সম্ভব হচ্ছে না। দীর্ঘদিন ধরে তাঁর ব্যাক পেইনের সমস্যা ছিল। সেই সমস্যাতেই তিনি বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। ইসলামিয়া হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।’

হাসপাতাল থেকে ড. ইনামুল হকের মরদেহ গোসল করানোর জন্য নিয়ে যাওয়া হচ্ছে। এর পর বাড়ির কমপাউন্ডে রাখা হবে বলে জানান সাজু।

ড. ইনামুল হকের পুরো পরিবারই নাটকের সঙ্গে জড়িত। তাঁর দাম্পত্য সঙ্গী বরেণ্য নাট্যজন লাকী ইনাম। তাঁদের দুই মেয়ে হৃদি হক (স্বামী লিটু আনাম) আর প্রৈতি হক (স্বামী সাজু খাদেম)।

ফেনী পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ঢাকার নটর ডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তী সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে তিনি অনার্স ও এমএসসি সম্পন্ন করেন। পরবর্তীতে মানচেস্টার ইউনিভার্সিটি থেকে পিএইচডি লাভ করেন ড. ইনামুল হক।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘ ৪৩ বছর শিক্ষকতা করেছেন। ১৫ বছর রসায়ন বিভাগের চেয়ারম্যান এবং দুই বছর ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। নটরডেম কলেজে পড়াশোনার সময় তিনি প্রথম মঞ্চে অভিনয় করেন।

ফাদার গাঙ্গুলীর নির্দেশনায় তখন তিনি ‘ভাড়াটে চাই’ নাটকে প্রথম অভিনয় করেন। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত নাটকের দল নাগরিক নাট্যসম্প্রদায়ের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। এই দলের হয়ে প্রথম তিনি মঞ্চে অভিনয় করেন আতাউর রহমানের নির্দেশনায় ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটকে।

এরপর এই দলের হয়ে ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুল দীনের সারা জীবন’সহ আরও বহু নাটকে অভিনয় করেন। ১৯৯৫ সালে তিনি এই দল থেকে বের হয়ে প্রতিষ্ঠিত করেন নাগরিক নাট্যাঙ্গন।

এছাড়া অসংখ্য টিভি নাটক ও চলচ্চিত্রেও অভিনয় করেছেন ড. ইনামুল হক। তাঁর মৃত্যুতে দেশের বিনোদন অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতআলোচিতসর্বশেষ

    এলাকার খবর

    এখন অত কষ্ট করতে ভালো লাগে না

    নতুন ছবিতে গান শোনাবেন হৃতিক

    শেষ হচ্ছে ‘দেশের মাটি’, আসছে নতুন সিরিয়াল

    অভিনয়ের ১০ বছর পর মুক্তি পাচ্ছে রুমানার ছবি

    তাঁদের নিয়ে শুরু হচ্ছে ‘মা’

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল

    ব্যবসায়িক স্বার্থে দ্রব্যমূল্যের দাম বাড়ে, শ্রমিকদের বেতন বাড়ে না: নজরুল ইসলাম খান

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া কোচকেই নিয়ে আসছে পাকিস্তান! 

    বিধবা নারীর বাড়িতে ঢুকে হামলার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

    আনোয়ারায় চার দিনে ৮টি গরু চুরি