মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

ঘুরে দাঁড়ানোর মন্ত্র ধোনির চেয়ে আর কে ভালো জানেন!

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৬:০৩

৪০ পেরোনো মহেন্দ্র সিং ধোনির ম্যাচজয়ী ইনিংসে ফাইনালে চেন্নাই সুপার কিংস। ছবি: সংগৃহীত  বছর ঘুরতেই ভাগ্যের চাকা ঘুরিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফাইনালে জায়গা করে নিয়েছে চেন্নাই সুপার কিংস। গতরাতে প্রথম প্লে অফে দিল্লি কাপিটালসকে ৪ উইকেটে হারিয়ে ঘুরে দাঁড়ানোর নতুন গল্প লিখেছে মহেন্দ্র সিং ধোনির দল। যেখানে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন পুরো টুর্নামেন্টে আলো ছড়াতে না পারা ধোনি। 

এবার ঠিক এক বছর পেছনে ফিরে তাকানো যাক, আইপিএলে অন্যতম সফল দল চেন্নাই তাদের সবচেয়ে বাজে মৌসুম কাটিয়েছে গত মৌসুমে। আইপিএলের ইতিহাসে প্রথমবার সবার আগে শেষ চার থেকে বিদায় নিয়েছিল। পরে টুর্নামেন্ট শেষ করেছিল পয়েন্ট টেবিলের ৭ নম্বরে থেকে। চেন্নাইয়ের এই ব্যর্থতায় প্রশ্ন উঠেছিল ধোনিকে নিয়ে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ধোনি কি তবে ফুরিয়ে গেছেন! শোনা যাচ্ছিল এমন কথাও। 

ওই মৌসুমে পাঞ্জাব কিংসের বিপক্ষে নিয়ম রক্ষার শেষ ম্যাচে ধোনি টস করতে নামলে তাকে সরাসরি এই প্রশ্ন করেছিলেন জনপ্রিয় ধারাভাষ্যকার ড্যানি মরিসন। মরিসন জানতে চেয়েছিলেন, এটাই কি তোমার শেষ ম্যাচ? উত্তরে ধোনি সেদিন বলেছিলেন, অবশ্যই না। দল গুছিয়ে নিয়ে আগামী মৌসুমে আবার মাঠে নামব। যেটি চলে গেছে সেটি নিয়ে আর ভাবার সময় নেই। আমার চিন্তা জুড়ে এখন সামনের মৌসুম। 

এক বছর আগের সেই কথার বাস্তব প্রতিফলন এরই মধ্যে ঘটিয়েছেন ধোনি। তবে এবারের মৌসুমে দল ভালো করলেও ব্যাট হাতে আলো ছড়াতে পারছিলেন না সাবেক ভারতীয় অধিনায়ক। গতকালের ম্যাচের আগ পর্যন্ত আইপিএলের দ্বিতীয় পর্বে ৭ ম্যাচে করেছেন ৫৯। জলে উঠলেন সময়মতো। মহাগুরুত্বপূর্ণ প্রথম কোয়ালিফায়ার ম্যাচে ৬ বলে ১৮ করে দলকে জিতিয়েছেন। 

শেষ দুই ওভারে চেন্নাইয়ের ম্যাচ জিততে দরকার ছিল ২৪ রান। ১৯ তম ওভারে ধোনি উইকেটে এসে দ্বিতীয় বলেই আবেশ খানকে ডিপ মিড উইকেটের ওপর দিয়ে গ্যালারিতে আছড়ে ফেলেন। টম কারানের শেষ ওভারের প্রথম বলে মঈন আলী ক্যাচ দিয়ে ফিরে গেলে আবারও স্ট্রাইক পান তিনি। কারানকে এবার টানা তিন বাউন্ডারি হাঁকিয়ে ধোনি শেষটা করলেন ঠিক নিজের মতো করে। 

চেন্নাইকে ফাইনালে তোলার দিনে ধোনি গড়েছেন একটি রেকর্ডও। আইপিএলে রান তাড়ায় সর্বোচ্চ ২৫ বার দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন। এক বছর আগে যে ধোনির শেষ দেখেছিল অনেকে। ৪০ পেরোনো সেই ধোনির ব্যাটে চড়েই ফাইনালে চেন্নাই। কাল চেন্নাইয়ের জয়ের পর বিরাট কোহলি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘রাজা ফিরে এসেছে।’ মাঠে অনেক দিন পর ধোনিকে চেনা ছন্দে দেখে কেঁদেছেন তাঁর স্ত্রী সাক্ষীও। 

শিরোপা থেকে এক কদম দূরে থাকা ধোনির চেন্নাই ফাইনালের মঞ্চেও ফেবারিট। এখন পর্যন্ত আইপিএলে তিন শিরোপা জেতার অতীত রেকর্ড অন্তত সেটিই বলে। তাছাড়া চেন্নাইয়ের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী মুম্বাই এবার বাদ পড়েছে আগেই। কোহলির ‘রাজা’র সামনে তাই আরেকবার শিরোপা উঁচিয়ে ধরার সুযোগ। 

এরপর মাঠের ক্রিকেট থেকে আবারও বিরতিতে যাবেন ধোনি। তাঁকে হয়তো মাঠে ক্রিকেটারের ভূমিকায় আর দেখাও যাবে না বেশি দিন। তবে ক্যারিয়ারের গোধূলিলগ্নে এসে তিনি কাল প্রমাণ করে দিয়েছেন চাইলেই ঘুরে দাঁড়ানো যায়। কীভাবে শেষ থেকে শুরু করে শীর্ষে যেতে হয় সেটি কাল প্রমাণ করে দিয়েছেন ভারতের ইতিহাসের সবচেয়ে সফল এই অধিনায়ক। 

ভূমিকা বদলে এই টি-টোয়েন্টি বিশ্বকাপেও থাকছেন ধোনি। মাঠে না থাকলেও কোহলিদের ড্রেসিংরুমে তাঁর হাতেই থাকবে কোহলিদের দলের ‘নাটাই’। বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টর ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে নতুন ভূমিকাতেও মাত করতে চাইবেন। আর সেটি হলে আইসিসি টুর্নামেন্টে বারবার নকআউট পর্ব থেকে ছিটকে যাওয়া ভারত প্রায় দেড় দশক পর শিরোপাও জিতে যেতে পারে! 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ‘মহাচাপের’ ম্যাচে ভুল করবে না বাংলাদেশ

    শ্রীলঙ্কার পরীক্ষা নিতে পারল না নামিবিয়া

    বিশ্বকাপে তামিম ছাড়া আরও একজনের খেলার কথা ছিল না

    বড় জয়ে বিশ্বকাপ শুরু আইরিশদের

    জাতীয় দল ছেড়ে আইপিএলে আসার ইচ্ছা রবি শাস্ত্রীর

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম

    গাজীপুরে বিবস্ত্র অপ্রকৃতিস্থ অবস্থায় উদ্ধার স্বামী-স্ত্রীর মৃত্যু