মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

দুর্গাপূজায় বাংলাবান্ধা স্থলবন্দর বন্ধের কারণে বিপাকে ট্রাক চালকেরা

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৩:২১

যানজট ও পূজার ছুটিতে বিপাকে ট্রাক চালকেরা। ছবি: আজকের পত্রিকা হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে ৬ দিনের জন্য পাথরসহ সকল প্রকার পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। দীর্ঘ যানজট ও ৬ দিন পূজার ছুটির কারণে দেশীয় চালকেরা পড়েছেন চরম বিপাকে। 

জানা গেছে, দুর্গাপূজা উপলক্ষে বাংলাবান্ধা স্থলবন্দর ও ভারতের ফুলবাড়ি স্থলবন্দর দিয়ে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে পাথরসহ সকল প্রকার আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। আজ সোমবার থেকে আগামী ১৬ অক্টোবর পর্যন্ত মোট ৬ দিন বন্ধ থাকবে। আগামী ১৭ অক্টোবর থেকে পুনরায় আমদানি-রপ্তানি চালু হবে। তবে বন্দরের আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও ইমিগ্রেশন দিয়ে ভারত-বাংলাদেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। 

আজ সোমবার সরেজমিনে দেখা গেছে, উপজেলার সিপাইপাড়ার বাজার থেকে বাংলাবান্ধা বাজার পর্যন্ত ৭-৮ কিলোমিটার জুড়ে ট্রাকের দীর্ঘ লাইন ৷ বাংলাদেশ থেকে নেপালে রপ্তানির উদ্দেশে পণ্য নিয়ে আসা এসব বাংলাদেশি ট্রাক চালকেরা পণ্য খালাস করতে না পেরে পথেঘাটে মানবেতর জীবন যাপন করছে। তাঁরা সবাই এখন তাকিয়ে আছে ভারত থেকে পণ্য খালাসের জন্য ট্রাকের ডাকের ৷ 

ঢাকা থেকে পণ্য নিয়ে আসা ট্রাক চালক হামিদ হোসেন বলেন, ২১ দিন আগে পণ্য নিয়ে এসেছি। এখন বাংলাবান্ধা স্থলবন্দর থেকে ৬ কিলোমিটার আগে যানজটে আটকা পড়ে আছি। এর ভেতর আবার ৬ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি। আমরা চালকেরা অনেক কষ্টে জীবনযাপন করছি। একটা ট্রিপে যদি ১ মাস লাগে, তাহলে আমাদের পরিবার চলবে কীভাবে? 

কুদরতুল্লাহ শান্ত নামে আরেক চালক বলেন, নেপালে ভুসি নিয়ে যাওয়ার জন্য ২ সপ্তাহ ধরে বন্দরে পড়ে আছি ৷ সিঅ্যান্ডএফ এজেন্টের কাছে গেলে তাঁরা শুধু সময় নেয়। এভাবে দীর্ঘ দিন ধরে খেয়ে না খেয়ে পড়ে আছি রাস্তায়। একদিকে পণ্যের নিরাপত্তা অন্যদিকে পণ্য খালাসের ধীর গতির কারণে দিন দিন আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। 

বাংলাবান্ধা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম আহ্বায়ক আবদুল্লাহ আল মামুন মুসা বলেন, বাংলাদেশের রপ্তানিযোগ্য বেশির ভাগ নেপালে যায় ৷ আর নেপালের গাড়ি লোড-আনলোডের জন্য ভারতের ওপারে জায়গা সংকটের কারণে নেপাল সময় মতো পণ্য নিতে পারছে না। ফলে গাড়ির চাপ বেড়ে গেছে। তবে সমস্যাটি যেন দ্রুত সমাধান হয় তার জন্য আমরা চেষ্টা করছি। 

বাংলাবান্ধা স্থলবন্দরের পোর্ট ইনচার্জ আবুল কালাম আজাদ বলেন, আগের চেয়ে এই স্থলবন্দরে আমদানি রপ্তানি বেড়েছে। ফলে বন্দরে যানজট সৃষ্টি হচ্ছে। এ ছাড়া জায়গা সংকটের কারণে ট্রাক পারাপারে সময় বেশি লাগছে। তবে বন্দর এলাকায় যানজট সমস্যা নিরসনে চেষ্টা চালিয়ে যাচ্ছি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম

    গাজীপুরে বিবস্ত্র অপ্রকৃতিস্থ অবস্থায় উদ্ধার স্বামী-স্ত্রীর মৃত্যু

    পীরগঞ্জে ধর্মীয় উসকানিমূলক পোস্টদাতা পরিতোষ জয়পুরহাটে গ্রেপ্তার

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম