বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

গুরুদাসপুরে ৭০০ পাখি অবমুক্ত

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১১:১২

৭০০ পাখিকে উদ্ধার করেছেন উপজেলা ছাত্রলীগ সভাপতি আতিয়ার রহমান বাঁধন। ছবি: আজকের পত্রিকা  নাটোরের গুরুদাসপুর থেকে ঢাকায় চালান হওয়ার পথে মশিন্দা ইউনিয়নে জাকেরের মোড় নামক স্থানে ৭০০ পাখিকে উদ্ধার করেছেন উপজেলা ছাত্রলীগ সভাপতি আতিয়ার রহমান বাঁধন। গতকাল রোববার রাত ৮টার দিকে এই পাখিগুলোকে অবমুক্ত করা হয়। 
 
পাখি শিকারিরা পাটের বস্তায় ভরে তিনটি ভ্যানগাড়িতে করে ওই পাখিগুলো নিয়ে যাচ্ছিল উপজেলার কাছিকাটা বিশ্বরোডে। এ সময় পাখি গুলো জব্দ করা হয়। এ সময় পাচারকারীরা পালিয়ে যায়। পাখিগুলোর মধ্য ছিল বক, চড়ই, পানকৌড়িসহ কয়েক প্রজাতির পাখি। 

বাঁধন আজকের পত্রিকাকে জানান, গোপনে সংবাদ পাই পাখি শিকারিরা ৭০০ পাখি ঢাকার উদ্দেশ্যে চাঁচকৈড় থেকে কাছিকাটা বিশ্বরোড মোড় দিয়ে ট্রাকে করে ঢাকায় নিয়ে যাচ্ছে। এ সময় আমি নাটোর জেলা ছাত্রলীগের সাবেক সহসম্পাদক নাজমুল হাসান ও মশিন্দা ইউনিয়ন  ছাত্রলীগের সভাপতি শিহাব উদ্দিন ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমকে মোবাইলে বিষয়টি জানাই। তাঁদের সহায়তায় আমি ট্রাকটিকে আটকাতে সক্ষম হই। 

জানা যায়, শীতের আগে যখন বন্যার পানি কমতে থাকে তখন বকসহ বিভিন্ন পরিযায়ী পাখি চলনবিলের আশপাশে দল বেঁধে আসতে থাকে। তখন পাখি শিকারিরা এসব পাখি শিকার করতে ফাঁদ পাতে। পরে পাখিগুলো গুরুদাসপুর এলাকা হয়ে রাতের অন্ধকারে ঢাকায় চালান দেয় একটি চক্র। 

মশিন্দা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শিহাব উদ্দিন বলেন, ‘বাঁধন ভাইয়ের কথা মতো পাখিগুলো আটকানোর জন্য মশিন্দা ইউনিয়নের জাকেরের মোড়ে অবস্থান নেই আমরা কয়েকজন মিলে। পরে আমাদের সঙ্গে এলাকার সাধারণ জনগণ শরিক হয়। কিছুক্ষণ পরে তিনটি ভ্যানে করে পাখিগুলো আমাদের সামনে আসে। আমরা পাখিগুলো জব্দ করি। এরপর বাঁধন ভাই এসে স্থানীয়দের সহায়তা নিয়ে বস্তার মুখ খুলে পাখি গুনে দেখা যায় ৭০০টি পাখি আছে। পরে সবগুলো পাখি অবমুক্ত করা হয়।’ 

গুরুদাসপুর বন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, বিষয়টি আমার নজরে আসে নাই। তবে ধন্যবাদ যারা পাখিগুলো অবমুক্ত করেছে। পাখি শিকারিদের চিহ্নিত করে আইনের আওতায় আনার চেষ্টা করছি। 

গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন আজকের পত্রিকাকে বলেন বলেন, এটি একটি ভালো উদ্যোগ। তাঁর কাজকে সাধুবাদ জানাই। উপজেলা প্রশাসন পাখি শিকারিদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে এবং আইনি ব্যবস্থা গ্রহণ করবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতআলোচিতসর্বশেষ

    এলাকার খবর

    ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের মর্যাদা হারাতে পারে সুন্দরবন: টিআইবি

    কৃত্রিমভাবে জন্ম নিল গোখরো সাপের ২৭ বাচ্চা

    কলাগাছের ভেলায় জলবায়ু উদ্বাস্তুদের প্রতীকী যাত্রা

    এই শতকে বৈশ্বিক তাপমাত্রা বাড়বে ২.৭ ডিগ্রি সেলসিয়াস: জাতিসংঘের সতর্কতা

    রাজশাহীর ভেলা বিলে ৮৫টি পাখি অবমুক্ত

    ২৭ বছরে বাংলাদেশের ম্যানগ্রোভ বনাঞ্চল কমেছে ১৯%

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল

    ব্যবসায়িক স্বার্থে দ্রব্যমূল্যের দাম বাড়ে, শ্রমিকদের বেতন বাড়ে না: নজরুল ইসলাম খান

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া কোচকেই নিয়ে আসছে পাকিস্তান! 

    বিধবা নারীর বাড়িতে ঢুকে হামলার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

    আনোয়ারায় চার দিনে ৮টি গরু চুরি