মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

কটিয়াদীতে ঢাকির হাট

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৪:১১

কিশোরগঞ্জের কটিয়াদীতে দুর্গাপূজা উপলক্ষে বসেছে ঢাকিদের হাট। কিশোরগঞ্জের কটিয়াদীতে এবারও বসেছে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দেশের সবচেয়ে বড় ঢাকঢোলের হাট। এই হাট থেকে দুর্গাপূজার আয়োজকেরা বাজনদার ভাড়ায় ঠিক করে নিয়ে যান। গতকাল রোববার উপজেলা সদরের পুরোনো বাজার, প্রেসক্লাব ও মুক্তিযোদ্ধা অফিসের সামনে এই হাট বসেছে।

চলবে আজ সোমবার সারা দিন। আজ বোধনের মাধ্যমে শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। এরই মধ্যে ঢাকঢোল, সানাই, বাঁশি নিয়ে হাটে আসতে শুরু করেছেন বাজনদারেরা। পূজার আয়োজকেরা ভালো মানের বাজনদার খুঁজতেও আসেন এই হাটে।

জনশ্রুতি আছে, ষোড়শ শতাব্দীতে রাজা নবরঙ্গ রায় এই অঞ্চলে সর্বপ্রথম তাঁর প্রাসাদে দুর্গাপূজার আয়োজন শুরু করেন। উপজেলা সদর থেকে দুই কিলোমিটার উত্তরে ভোগ বেতাল গ্রামে ছিল তাঁর প্রাসাদ। পূজা উপলক্ষে সুদূর বিক্রমপুর (মুন্সিগঞ্জ) পরগনার বিভিন্ন স্থান থেকে আনা হতো ঢাকঢোল বাঁশিসহ বাদ্যযন্ত্রীদের। সে সময় নৌপথে বাদ্যযন্ত্রীরা পুরোনো ব্রহ্মপুত্র নদের তীরে যাত্রাঘাট নামক স্থানে পূজার দুই দিন আগে এসে পৌঁছাতেন। পরবর্তী সময়ে মসুয়া গ্রামের চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পূর্বপুরুষ হরি কিশোর রায়চৌধুরীর বাড়িতে পূজা শুরু হয়। সেই সঙ্গে চলে পূজায় বাদ্যযন্ত্রের প্রতিযোগিতা। দিন দিন পূজারি ও আয়োজকের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে এবং বাজনদারদের হাট বসতে শুরু করে। একপর্যায়ে হাটের স্থান নির্ধারণ নিয়ে আয়োজকদের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়। এরপর যাত্রাঘাট থেকে স্থান পরিবর্তন হয়ে কটিয়াদী পুরোনো বাজার এলাকায় এই হাট বসা শুরু হয়। সেই থেকে এখনো এই হাট বসছে।

কয়েকজন বাজনদার বলেন, ‘প্রতিবছর এখানে আসি। এখান থেকেই পূজামণ্ডপে বাজানোর অর্ডার পাই।’

সরেজমিনে হাটে দেখা যায়, নাচসহ বিভিন্ন অঙ্গভঙ্গিতে বাজনদারেরা আয়োজকদের আকর্ষণের চেষ্টা করছেন। সাধারণত একটি ঢাক ১০ থেকে ১২ হাজার, ঢোল ৭-৮ হাজার, বাঁশি প্রকারভেদে ৫ থেকে ৭ হাজার টাকার পারিশ্রমিকে ভাড়া হচ্ছে। ছোট ব্যান্ড পার্টি ৩০ হাজার থেকে ৫০ হাজার এবং বড় ব্যান্ড পার্টি ৬০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত ভাড়া হয়।

ইউএনও জ্যোতিশ্বর পাল বলেন, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এবং জাঁকজমকপূর্ণ ধর্মীয় উৎসব হলো দুর্গাপূজা। দুর্গাপূজা উপলক্ষে বসা এই ঢাকের হাটে আসা ঢাকিদের নিরাপত্তাসহ যাবতীয় ব্যবস্থা ইতিমধ্যে নেওয়া হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সিমেন্ট বোঝাই ট্রাক পুকুরে

    টাঙ্গাইলে অপরাধ বন্ধের দাবিতে মানববন্ধন

    সখীপুরে নিত্যসঙ্গী যানজট

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম