মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

বিজিবির সঙ্গে চাষিদের মতবিনিময়

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৪:০০

শ্রীমঙ্গল উপজেলায় বিজিবির সঙ্গে চাষিদের মতবিনিময় সভা। ছবি: আজকের পত্রিকা শ্রীমঙ্গল উপজেলার নোমেন্স ল্যান্ড (শূন্য রেখা) এলাকায় চাষ করা লেবু আনতে না পাড়ায় লক্ষাধিক টাকার লেবু গাছেই নষ্ট হচ্ছে। এমন অবস্থায় ক্ষতির শঙ্কায় রয়েছেন সহস্রাধিক চাষি। সমস্যা সমাধানে এ বিষয়ে স্থানীয়রা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সঙ্গে মতবিনিময় সভা করেছেন চাষিরা।

গত শনিবার বিকেলে বিজিবি ও উপজেলার সিন্দুরখান ইউনিয়ন এবং রাজঘাট ইউনিয়নের প্রায় ৩০০ লেবু ও পান চাষি এ সভায় ছিলেন। এতে নোমেন্স ল্যান্ড এলাকায় চাষবাদ নিয়ে দ্বিপক্ষীয় আলোচনা হয়।

সভায় চাষিরা জানান, ভারতীয় সীমান্তের নোমেন্সল্যান্ড এলাকায় প্রায় পাঁচ শতাধিক চাষি লেবু, আনারস ও পান চাষে জীবিকা নির্বাহ করে আসছে। চলতি বছরের জুন মাস থেকে বিজিবি তাঁদের নোমেন্স ল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়।

এদিকে এ নিষেধাজ্ঞার ফলে ওখানকার জমিতে চাষিরা যে ফসল চাষ করেছেন সেগুলো আনতে না পারছেন না। এমন অবস্থায় ক্ষতির শঙ্কায় রয়েছেন প্রায় সহস্রাধিক চাষি। লেবু চাষের সুযোগ না দিলে তাঁদের পথে বসতে হবে বলেও জানান।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-হবিগঞ্জ-৫৫ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এস এন এম সামিউন্নবী চৌধুরী। এ সময় আরও উপস্থিত ছিলেন ৫৫ বিজিবির উপ-অধিনায়ক মেজর মো. তৌফিকুর রহমান, সিন্দুরখান ক্যাম্প কমান্ডার সুবেদার হামিদুর রহমান, সিন্দুরখান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল হেলাল, রাজঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় বুনার্জী, সীমান্ত এলাকার লেবু ও পান চাষিরা।

লেবু চাষিরা জানান, সীমান্তরেখার নোমেন্স ল্যান্ডে এলাকায় যুগ যুগ ধরে পান, আনারস ও লেবু চাষাবাদ করছেন তাঁরা। বর্তমানে বিজিবির নিষেধাজ্ঞার কারণে তাঁদের আবাদ করা ফসল আনতে পারছেন না। তাঁরা বলেন, ভারতের কাঁটাতারের বাইরে বাংলাদেশের দিকে পড়েছে। পতিত পড়ে থাকা জমিগুলো দেশ ভাগ হওয়ার আগে থেকেই চাষাবাদ হয়ে আসছে। বর্তমানে বিজিবির বাধায় ফসল আনতে না পারায় এখন পথে বসার উপক্রম হয়েছে।

হবিগঞ্জ-৫৫ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এস এন এম সামিউন্নবী চৌধুরী জানান, নোমেন্স ল্যান্ডে কোনো দেশের কেউ অবাধে যাতায়াত করা বেআইনি। তাই চাষিদের নিরাপত্তার স্বার্থে ওই এলাকায় না যাওয়ার জন্য বলা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সিমেন্ট বোঝাই ট্রাক পুকুরে

    টাঙ্গাইলে অপরাধ বন্ধের দাবিতে মানববন্ধন

    সখীপুরে নিত্যসঙ্গী যানজট

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম

    গাজীপুরে বিবস্ত্র অপ্রকৃতিস্থ অবস্থায় উদ্ধার স্বামী-স্ত্রীর মৃত্যু